ওভেনে ঝটপট

>মাইক্রোওয়েভ ওভেনে হতে পারে কিছু রান্না। ওভেনে বেক করা মাংস বা মাছের খাবারে স্বাদ বদল হবে। নানা উপকরণে তেমন কিছু খাবারের রেসিপি  দিয়েছেন আফরোজা নাজনীন
প্রন মিন্ট কাবাব
প্রন মিন্ট কাবাব

প্রন মিন্ট কাবাব
উপকরণ: চিংড়ি মাছ ১ কাপ, আদাবাটা সিকি চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, চিনি পরিমাণমতো, লেবুর রস ১ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, টক দই ১ টেবিল চামচ, চাট মসলা সিকি চা-চামচ, গরম মসলাগুঁড়া সিকি চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, সরিষার তেল আধা টেবিল চামচ, ধনেপাতা, পুদিনাপাতা ও কাঁচা মরিচ পেস্ট ১ টেবিল চামচ, সরিষাবাটা সিকি চা-চামচ, লবণ ও তেল পরিমাণমতো
প্রণালি: প্রথমেই চিংড়ি মাছে আদাবাটা, লবণ, চিনি, লেবুর রস, রসুনবাটা, গোলমরিচ, টক দই, চাট মসলা, গরম মসলার গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরাগুঁড়া, সরিষার তেল, ধনেপাতা-পুদিনাপাতা-কাঁচা মরিচবাটার পেস্ট ও সরিষাবাটা দিয়ে মেখে ম্যারিনেট করে নিন। এবার ম্যারিনেট করা চিংড়ি কাঠিতে গেঁথে নিয়ে ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টিয়ে দিতে হবে।

রসুন-মধুর সসে তন্দুরি মুরগি
রসুন-মধুর সসে তন্দুরি মুরগি

রসুন-মধুর সসে তন্দুরি মুরগি
উপকরণ: মুরগির বুকের মাংস ১ টুকরো, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদ সরিষা ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি আধা চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, আদাগুঁড়া আধা চা-চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ, শুকনা হার্বস আধা চা-চামচ, চিলি সস ১ চা-চামচ, বারবিকিউ সস ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
সসের জন্য-সয়া সস ১ চা-চামচ, রসুনকুচি আধা চা-চামচ, বাদামি চিনি আধা চা-চামচ, মধু আধা চা-চামচ ও তেল ১ চা-চামচ।
প্রণালি: প্রথমেই বুকের মাংস পিটিয়ে পাতলা করে তেল, পেঁয়াজকুচি ও কাঁচা মরিচ ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ম্যারিনেট করুন। এবার এর মধ্যে পেঁয়াজকুচি ও কাঁচা মরিচের পুর ভরে রোল করে টুথপিক দিয়ে আটকে নিন। আটকানো হলে ২২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ৩০-৩৫ মিনিট বেক করুন। এক পাশ হয়ে গেলে উল্টে নিতে হবে। দুই পাশ বাদামি রং হয়ে এলে তুলে কেটে পরিবেশন করুন ।
সস তৈরি করতে প্রথমেই গরম তেলে রসুনকুচি ভেজে তাতে সয়াসস দিয়ে নেড়ে, ব্রাউন সুগার ও মধু দিয়ে নেড়ে নামিয়ে নিন। চিকেন তন্দুরির ওপর ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

ভাপা মাছ
ভাপা মাছ

ভাপা মাছ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ১ টুকরো, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, মাস্টার্ড পেস্ট আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গ্রিন চিলি সস ১ টেবিল চামচ, তেল ও লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে মাছে গোলমরিচ গুঁড়া, লবণ, মরিচ গুঁড়া, পাপরিকা, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, লেবুর রস ও গ্রিন চিলি সস দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট করুন। ওভেনের বেকিং ট্রেতে পানি দিয়ে তার ওপর সার্ভিং ডিশে ম্যারিনেট করা মাছটা রেখে ২০০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন। হয়ে এলে পরিবেশন করুন সাজিয়ে।

স্পাইসি টি বোন স্টেক
স্পাইসি টি বোন স্টেক

স্পাইসি টি বোন স্টেক
উপকরণ: টি বোন স্টেক ১টি, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, লেবুর রস আধা চা-চামচ, রোজমেরি আধা চা-চামচ, সরিষাবাটা আধা চা-চামচ, জলপাই তেল ও লবণ স্বাদমতো।
প্রণালি: তেল ছাড়া সবকিছু দিয়ে স্টেক ম্যারিনেট করে রাখুন । ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ২৩০ ডিগ্রি তাপমাত্রায় ৮-১০ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টে দিতে হবে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

লেমন ফিশ
লেমন ফিশ

লেমন ফিশ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ছোট টুকরো ১ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদ সরিষা আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লেবুর খোসা কুচি ১ চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে মাছে তেল ছাড়া সবকিছু দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট করুন। ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ১৮০ ডিগ্রি তাপে ১০-১৫ মিনিট বেক করে নিন। মাঝে একবার মাছ উল্টে দিতে হবে ।

স্পাইসি চিজি লবস্টার
স্পাইসি চিজি লবস্টার

স্পাইসি চিজি লবস্টার
উপকরণ: বড় চিংড়ি ৩টি, লেবুর রস ১ চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, সয়াসস সিকি চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচের গুঁড়া সিকি চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, সরিষাবাটা সিকি চা-চামচ, চিনি পরিমাণমতো, বারবিকিউ সস সিকি চা-চামচ, পনির কুচি ৩ টেবিল চামচ, লবণ ও তেল পরিমাণমতো।
প্রণালি: প্রথমে চিংড়িতে লেবুর রস, গোলমরিচগুঁড়া, লবণ, আদাবাটা, রসুনবাটা, মরিচগুঁড়া, চিলি সস, চিনি, সরিষাবাটা ও বারবিকিউ সস দিয়ে ভালো করে মেখে নিন। ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে মাছগুলো ২২০ ডিগ্রি তাপমাত্রায় ১৫-২০ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টে দিতে হবে। চিংড়ি হয়ে গেলে ওপরে কিছুটা পনিরকুচি ছড়িয়ে আবার ৫ মিনিট গ্রিল করে নামিয়ে নিন।