সিলেটের বক্ষব্যাধি হাসপাতালকে রেফারেন্স ল্যাবরেটরি হস্তান্তর

বাংলাদেশে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে আঞ্চলিক রেফারেন্স ল্যাবরেটরি, বায়োসেফটি লেভেল ও বিএসএল-৩ ল্যাব নামক ল্যাবরেটরিটি সিলেটের বক্ষব্যাধি হাসপাতালকে হস্তান্তর করা হয়েছে। ছবি: সংগৃহীত
বাংলাদেশে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে আঞ্চলিক রেফারেন্স ল্যাবরেটরি, বায়োসেফটি লেভেল ও বিএসএল-৩ ল্যাব নামক ল্যাবরেটরিটি সিলেটের বক্ষব্যাধি হাসপাতালকে হস্তান্তর করা হয়েছে। ছবি: সংগৃহীত

বাংলাদেশে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে যক্ষ্মা রোগের তথ্য সংরক্ষণে আঞ্চলিক রেফারেন্স ল্যাবরেটরি, বায়োসেফটি লেভেল ও বিএসএল-৩ ল্যাব নামক ল্যাবরেটরিটি সিলেটের বক্ষব্যাধি হাসপাতালকে হস্তান্তর করা হয়েছে। সম্প্রতি মার্কিন সহযোগী সংস্থা ইউএসএইডের পক্ষ থকে এক জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এ হস্তান্তর করা হয়।

ল্যাবরেটরিটি ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) অর্থায়নে পরিচালিত, টিবি কেয়ার টু এবং চ্যালেঞ্জ টিবি নামক দুটি প্রজেক্ট দ্বারা পরিকল্পিত ও নির্মিত হয়েছে। এ ছাড়া পুরো প্রক্রিয়ায় সহায়তা করছে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) সিলেট, সিভিল সার্জন সিলেট, জনশক্তি বিভাগ (পিডব্লিউডি) এবং সিলেট সিটি করপোরেশন। গ্লোবাল ফান্ডও এ প্রক্রিয়ায় সহযোগিতা করছে।

সিলেটের শাহি ঈদগাহ এলাকায় বক্ষব্যাধি হাসপাতালে বিএসএল-৩ ল্যাবটির নামফলক উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নামফলক উন্মোচনের পর সিলেটের পূর্ব দরগা গেটে একটি হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষাগারটি হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হয়।

অত্যাধুনিক ডায়াগনস্টিক টেকনোলজি সম্পন্ন এই ল্যাবরেটরিটিতে ওষুধ প্রতিরোধী যক্ষ্মার পরীক্ষা ও গবেষণা করা হবে। একটি শিপিং কনটেইনারের ভেতরে তৈরি পরীক্ষাগারটি সম্পূর্ণ নিরাপদ, নির্ভুল এবং সাশ্রয়ী যক্ষ্মা রোগ নির্ণয় করতে সক্ষম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমবিডিসি) অধ্যাপক ডা. শামিউল ইসলাম, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. ইহতেশামুল হক চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, সিলেটের সিভিল সার্জন হিমাংশু লাল রায়, ইউএসএআইডি বাংলাদেশের সিনিয়র ফ্যামিলি প্ল্যানিং অ্যাডভাইজার (অফিস অব দি পপুলেশন, হেলথ, নিউট্রিশন অ্যান্ড এডুকেশন) আলিয়া আল মোহান্দেজ, ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেলথের কান্ট্রি প্রজেক্ট ডিরেক্টর অস্কার কর্ডন প্রমুখ।