মোমের আলোয় ফুলেল ছোঁয়ায়

ফুল আর মোমবাতির আলোয় স্নিগ্ধ অন্দর। কৃতজ্ঞতা: সাবিহা কুমু, ছবি: কবির হোসেন
ফুল আর মোমবাতির আলোয় স্নিগ্ধ অন্দর। কৃতজ্ঞতা: সাবিহা কুমু, ছবি: কবির হোসেন

সারা দিনের হাজারো ঝক্কি–ঝামেলা সামলে বাড়ি ফিরে প্রশান্তির আমেজ পেতে একটু তো মন চায়। অন্দরসাজে মোমের আলো আর ফুলের ছোঁয়ায় একটু রদবদল, ভিন্ন আমেজ আনতে খানিকটা সাহায্য করে বৈকি।

এই যেমন ফুলের স্নিগ্ধ সুবাসে জড়িয়ে যায় মন। তবে সব ফুলই যে সুবাস ছড়ায় তা কিন্তু নয়, কিছু কিছু ফুল তার নিজ সৌন্দর্যে অন্যের মন দখল করে নেয়। এমনই কিছু ফুলের ব্যবহার অন্দরসজ্জায় আনে প্রশান্তির আবহ। এদিকে অন্দরে মায়াবিকতার ছোঁয়া আনতে মোমের আলোর ব্যবহার করতে পারেন । ঘর সাজানোয় মোম ও ফুলের—এ যুগলবন্দী ঘরে নিয়ে আসতে পারে এক মুঠো শান্তির আমেজ।

একই জায়গায় রাখা যায় দুই-তিন রঙের মোমবাতি
একই জায়গায় রাখা যায় দুই-তিন রঙের মোমবাতি

আর্ক ভিজের স্থপতি মেহেরুন ফারজানা বলছিলেন, ঘরের পরিবেশকে ঠান্ডা রাখতে স্থাপত্যবিদ্যায় সাধারণত ওয়ার্ম লাইট বা হালকা আলো ব্যবহারে কথা বলা হয়ে থাকে। যা মনকে প্রশান্ত রাখতে সাহায্য করে। স্পটলাইট বা ল্যাম্প শ্যাডের আলো এ ধরনের আবহ আনতে সাহায্য করে। এদিকে মোম সবার কাছে সহজলভ্য হওয়ায়, যে কেউই এর আলোর ব্যবহারেও ঘরে আনতে পারেন শীতল আমেজ। বাজারে এখন অনেক নান্দনিক নকশার মোম পাওয়া যায়।

একই জায়গায় রাখা যায় দুই-তিন রঙের মোমবাতি
একই জায়গায় রাখা যায় দুই-তিন রঙের মোমবাতি

শুধু বিশেষ কোনো দিনই নয়, ঘর সাজাতে ফুলের ব্যবহার এখন সব সময় জনপ্রিয়। অন্দরসজ্জাবিদ সাবিহা কুমু ঘর সাজাতে প্রায়ই ফুলের ব্যবহার করে থাকেন। তিনি বললেন, ফুলের সঙ্গে যদি মোমের আলোর ব্যবহার করা যায়, তবে ভিন্নমাত্রায় সেজে উঠে ঘর। সাধারণত বসার ঘরকে সাধ্যমতো সবাই নান্দনিকভাবে সাজাতে চান। ঘরের যেকোনো একটি কোনা নির্ধারণ করে সেখানে মাটির পটারি রেখে দিন। পটারিতে টেবিল টপ হিসেবে গোলাকৃতির কাচ ব্যবহার করতে পারেন। এর ওপরে মোমের পাশাপাশি রাখতে পারেন বিভিন্ন ধরনের দেশীয় মোটিফের শো–পিস। সামনে ছোট একটি বক্স টেবিলে প্লেট রেখে তাতে ছড়িয়ে দিন কিছু সুগন্ধি ফুল। এবার মেঝেতে মাটির ট্রে রেখে কিছু রংবেরঙের মোম বাতি জ্বালিয়ে রাখুন। যদি সম্ভব হয়, একপাশে কৃত্রিম পানির ফোয়ারা রাখতে পারেন। অল্প পরিসরের বসার ঘরে হালকা আসবাবের মাঝেও এ আয়োজনটি আনবে প্রশান্তির আমেজ।

ছোট ট্রেতেও সাজিয়ে রাখা যায় নানা আকৃতির মোমবাতি
ছোট ট্রেতেও সাজিয়ে রাখা যায় নানা আকৃতির মোমবাতি

এখন পদ্ম ফুলের সময়। এমনই ফুল দিয়ে সাজাতে পারেন ঘর। বাসার অনেক দেয়ালই তো ফাঁকা পড়ে থাকে। তেমনই একটা দেয়ালে ঝুলিয়ে দিন কাঠের আয়না। নিচে টেবিল বা বক্স বসিয়ে নিতে পারেন। একটি ছোট গ্লাস বা কাপে পদ্ম ফুল রেখে দিন। এর পাশে ছোট ট্রেতে সাজিয়ে রাখতে পারেন নানা রঙের মোমবাতি। পেছনে ছোট মাটির ফুলদানি রাখতে ভুল হয় না যেন।

ঘরে থাকা খুব সাধারণ জিনিসের ব্যবহারই অন্দরসজ্জায় আসতে পারে ভিন্ন আবহ। এ যেমন খোপ খোপ দেওয়া বাঁশের ট্রে ব্যবহার করতে পারেন মোম সাজাতে। খোপে তিনটি সাদা কাচের গ্লাস রেখে এর ভেতর সারিবদ্ধভাবে বসিয়ে দিন লাল, হলুদ আর বেগুনি রঙের মোম। পাশে কাচের ফুলদানিতে থাকা সাদা জারবারা দেখুন না কেমন স্নিগ্ধতায় ভরিয়ে দিচ্ছে ঘর।

মোমবাতির আলো বারান্দার গাছগুলোর শোভাও বাড়াবে
মোমবাতির আলো বারান্দার গাছগুলোর শোভাও বাড়াবে

ঘর সাজাতে মোমের আলো শুধু রাতের বেলাই নয়, দিনের আলোতেও অন্দরে আনতে পারে বাড়তি শোভা। এ জন্য বারান্দার একটি কোণে বিভিন্ন পটারি ও মাটির পাত্রে গাছগুলো রেখে সামনে কিছু বড় পাথর ছড়িয়ে দিন। এর ওপর কালো মাটির পাত্রে কিছু গোলাপের পাপড়ি ছড়িয়ে তার ওপর ছোট ছোট মোম বসিয়ে দিন। বারান্দায় এ ধরনের আয়োজন মুগ্ধ করবে যে কাউকে।