'মেড বাই মি'

চিত্রশিল্পী মনিরুল ইসলাম, কম তেল আর মশলায় রাঁধতে ভালোবাসেন। ছবি: কবির হোসেন
চিত্রশিল্পী মনিরুল ইসলাম, কম তেল আর মশলায় রাঁধতে ভালোবাসেন। ছবি: কবির হোসেন

সারা পৃথিবীতে নামকরা যত শেফ তাঁদের প্রায় সবাই পুরুষ। দেশের পাঁচ তারকা হোটেল বা নামী রেস্তোরাঁর ‘কিচেনে’ খোঁজ নিলেও দেখা যাবে এই চিত্র। অথচ এখানে নিজেদের বাড়ির চিত্রটা পুরো উল্টো। এই অঞ্চলে বাড়িতে রান্না মানেই এটা—নারীদের কাজ। এই ধারণা থেকে খুব দ্রুত বের হয়ে আসা দরকার। অনেক ছেলেকেই আজকাল রান্না করতে দেখি। নানা রকম খাবারের ছবি তারা রান্না করে ফেসবুকে তুলে দিচ্ছে ‘মেড বাই মি’ ক্যাপশনে। আমি ৪০ বছর রান্না করছি নিয়মিত। বিশেষ করে স্পেনে বসবাসের পর থেকেই। সেখানের নানা রকম রান্না আমি রপ্ত করেছি মনের আনন্দে। অনেক সময় ছবি আঁকায় ক্লান্ত হয়ে পড়লে রান্না শুরু করি। প্রশান্তি পাই। কম তেল আর মসলা দিয়ে স্বাস্থ্যকর খাবার রান্না করার প্রতি আমার ঝোঁক বেশি। যারা নিয়মিত রান্নায় অভ্যস্ত না, তারা ঝামেলাহীনভাবে অল্প উপকরণে সহজে রান্না করে ফেলতে পারবে স্প্যানিশ পদ। সে রকমই কয়কটি পদের রেসিপি নকশার পাঠকদের জন্য িদলাম।

গাছপাচ্চু আন্দালুস
গাছপাচ্চু আন্দালুস

গাছপাচ্চু আন্দালুস
উপকরণ: টমেটো ১ কেজি, শসা মাঝারি ১টা (খোসা ছড়ানো), ক্যাপসিকাম ছোট ১টা, রসুন ৩ কোয়া, পেঁয়াজ ছোট ১টা, অ্যাপেল সাইডার ভিনেগার ১ টেবিল চামচ, জলপাই তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পাউরুটি ১ স্লাইস, জিরার গুঁড়া এ চা–চামচ ও কালো গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ।
প্রণালি: টমেটো চার ভাগ করে সেদ্ধ পানিতে চুবিয়ে এক মিনিট পর তুলে খোসা ছড়িয়ে নিন। শসা ও ক্যাপসিকাম টুকরো করে নিন। ব্লেন্ডারে টমেটো, শসা, ক্যাপসিকামসহ বাকি উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। ফ্রিজে রেখে কয়েক ঘণ্টা পর নামিয়ে টোস্ট দিয়ে খেতে পারেন। গরমের দিনে এই স্যুপে বরফের টুকরা মিশিয়ে খাওয়া যায়।

সালাদ
সালাদ

ঝটপট সালাদ
উপকরণ: শসা ১টা, গাজর ১টা, টমেটো ৪টা, আনারস অর্ধেক, কমলা ১টা, জাম্বুরা ২ কোষ, রসুন ২ কোয়া, পেঁয়াজ গোল কাটে ১টা, কাটা মরিচকুচি ৩টা, কালো গোলমরিচ গুঁড়া ১ চা–চামচ, জিরা গুঁড়া আধা চা–চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, এক্সট্রা ভার্জিন জলপাই তেল ২ টেবিল চামচ ও অরিগানো ১ টেবিল চামচ।

প্রণালি: শসা, গাজর ও টমেটো কিছুটা মোটা করে কেটে নিন। কমলা, আনরস আর জাম্বুরা খোসা ছড়িয়ে ছোট ছোট করে নিন। এবার একটা পাত্রে সব উপকরণ দিয়ে হালকা হাতে মেখে পরিবেশন করুন।

লেমন কোরাল
লেমন কোরাল

লেমন কোরাল
উপকরণ: পেঁয়াজ ১টা (বড়), জলপাই তেল ৪ টেবিল চামচ, রসুন বড় ৬ কোয়া, কোরাল মাছ মাঝারি ১টা, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৪টা, গোল মরিচের গুঁড়া ১ চা–চামচ, লেবু ২টা (পাতলা করে কাটা), ধনেপাতা কয়েকটা গাছ।

প্রণালি: মাছ পাউরুটির স্লাইসের মতো কেটে ধুয়ে নিন। মাছে লবণ ও অল্প ময়দা মেখে রাখুন। এবার কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, মরিচ হালকা সেদ্ধ হলে মাছের টুকরো বিছিয়ে ঢেকে দিন। ঢাকনা খুলে মাছগুলো উল্টে নিন। এবার বাকি উপকরণ দিয়ে ওপরে পাতলা করে কাটা লেবু বিছিয়ে আবার ঢেকে দিন। মাছ সেদ্ধ হলে নামিয়ে ফেলুন।

পিস্ত মানচিগো
পিস্ত মানচিগো

পিস্ত মানচিগো
উপকরণ: চালকুমড়া ছোট ১টা (ছোট কিউব কাট), রসুন কুচি ৫টা, পেঁয়াজকুচি ২টা বড়, ৬টা টমেটো, ক্যাপসিকাম ১টা, পাপড়িকা ১ চা–চামচ, লবণ পরিমাণমতো, জলপাই তেল ৪ টেবিল চামচ ও ডিম ২টা।

প্রণালি: জলপাই তেল দিয়ে হালকা জ্বালে পেঁ য়াজ–রসুন সেদ্ধ করুন। গরম পানিতে টমেটো ছেড়ে ১ মিনিট পর তুলে খোসা ছাড়িয়ে কুচি করে নিন। এবার পাত্রে ক্যাপসিকাম, টমেটো ও চালকুমড়া দিন। কিছুটা লবণ দিন। পাপড়িকা ছড়িয়ে ঢেকে দিন। হালকা আঁচেই রান্না হয়ে যাবে। নামানোর আগে ডিম ভেঙে সবজির ওপর দিয়ে এক মিনিট ঢেকে রেখে নামান।

গার্লিক রাইস
গার্লিক রাইস

গার্লিক রাইস
উপকরণ: মোটা চাল ৫০০ গ্রাম, রসুন বড় ১টা, তেজপাতা ২টা, গোলমরিচ ৮–১০টা, শুকনা মরিচ ১টা, জিরা ২ চা–চামচ, লবণ পরিমাণমতো ও জলপাই তেল ১ টেবিল চামচের কম (সয়াবিন তেলও দিতে পারেন)।

প্রণালি: চাল একটু ভিজিয়ে ধুয়ে নিন। চুলায় চালের সঙ্গে এমন পরিমাণে পানি দিতে হবে, যাতে ভাত হতে হতে পানি শুকিয়ে যায়। চালে পানি দেওয়ার সময়েই তাতে তেজপাতা, লবণ আর গোলমরিচ দিয়ে দিন। অল্প আঁচে রান্না করতে হবে। একটি পাত্রে জলপাই তেলে রসুন কুচি, জিরা ও কাঁচি দিয়ে কাটা একটা শুকনা মরিচ দিয়ে ভেজে নিন। ভাত হয়ে এলে এই ভাজা রসুন–জিরা দিয়ে নেড়ে ঢেকে দিন অল্প আঁচে। ২০ মিনিট পর নামানোর আগে অল্প একটু জলপাই তেল ছড়িয়ে নিন।

যারা নিয়মিত রান্নায় অভ্যস্ত না, তারা ঝামেলাহীনভাবে অল্প উপকরণে সহজে রান্না করে ফেলতে পারবে স্প্যানিশ পদ

মনিরুল ইসলামের রান্না
মনিরুল ইসলামের রান্না