সাজপোশাক ব্যবচ্ছেদ

বিয়ের দ্বিতীয় দিনের সাজে রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন। ছবি ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত
বিয়ের দ্বিতীয় দিনের সাজে রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন। ছবি ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত

কে বলে জীবনটা রূপকথার মতো হতে পারে না? যুগল যদি হয় রণবীর সিং আর দীপিকা পাড়ুকোন—তবে তো হার মানবে রূপকথাও। ১৪ ও ১৫ নভেম্বর নিজেদের চোখধাঁধানো বিয়ের আয়োজন দিয়ে তেমনটাই দেখিয়ে দিলেন বলিউডের আলোচিত নবদম্পতি দীপবীর।

দুই সাজ দুই আয়োজনে
১৫ নভেম্বর রাতে নবদম্পতি দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং সামাজিক যোগাযোগমাধ্যমের পাতায় বিয়ের ছবি প্রকাশ করেন। ১৪ ও ১৫ নভেম্বর দুই রীতিতে দুবার বিয়ের বাঁধনে বাঁধা পড়েন তাঁরা। প্রথম দিন দীপিকার পরিবারের দিক থেকে কনকানি রীতিতে বিয়ে হয়, দ্বিতীয় দিন হয় রণবীরের পারিবারিক ঐতিহ্য মেনে সিন্ধি রীতিতে। দুই বিয়ের জন্য একেবারে দুই রকম থিমে সাজানো হয় বিয়ের আয়োজন। প্রথম বিয়ের থিম ছিল সাদা-সোনালি, দ্বিতীয়টির থিম ছিল লাল। শুধু বর আর বউই নয়, বিয়ের অতিথি থেকে শুরু করে বিয়ের আয়োজক, ওয়েটার—সবাই সেই থিম মেনে পোশাক পরেছেন। এমনকি বিয়েবাড়ির সাজেও ছিল সেই থিমের প্রভাব। প্রথম দিনের বিয়েতে ছয় লাখ রুপি মূল্যের আট হাজার সাদা গোলাপ ব্যবহার করা হয়েছিল। বিয়ের দ্বিতীয় দিনে সেই সাদা গোলাপের বদলে পুরো লেক কোমোর বাংলো লাল গোলাপ দিয়ে সাজানো হয়।

পোশাক সব্যসাচীর
বর রণবীর সিং ও কনে দীপিকা পাড়ুকোন এ পর্যন্ত তাঁদের বিয়ের প্রতিটি অনুষ্ঠানে পরেছেন ভারতীয় বাঙালি ডিজাইনার সব্যসাচী মুখার্জির নকশা করা পোশাক। ১২ ও ১৩ নভেম্বর দীপবীরের বিয়ের আগের অনুষ্ঠানগুলো—মেহেদি ও বাগ্দানেও সব্যসাচীর পোশাক পরেছিলেন রণবীর ও দীপিকা। খবর বেরিয়েছে, ইতালির লেক কোমোতে দীপবীরের যে ঘনিষ্ঠ ৪০ জন বিয়ের অতিথি ছিলেন, তাঁদের পরনেও ছিল সব্যসাচীর নকশা করা পোশাক।

বিয়ের প্রথম দিন এভাবেই সেজেছিলেন দীপবীর
বিয়ের প্রথম দিন এভাবেই সেজেছিলেন দীপবীর

দীপিকার পোশাক
১৪ নভেম্বর কনকানি রীতির বিয়েতে দীপিকা পাড়ুকোন পরেছিলেন সোনালি রঙের কাতান শাড়ি। শাড়িতে কমলা ও হালকা লাল রঙের আভাও ছিল। গয়না হিসেবে তিনি পরেছিলেন তিনটি ভারী গলার হার, কানে ছিল দুল আর মাথায় টায়রা। গয়নাগুলো ছিল কুন্দন আর পাথর বসানো। দীপিকার গয়না যতটাই ছিল ভারী, তাঁর সাজ ছিল ততটাই হালকা—ঠোঁটে ন্যুড লিপস্টিক, স্মোকি আই। এই হালকা সাজই দীপিকাকে আলাদা করেছে গতানুগতিক নববধূদের থেকে।
পরদিন সিন্ধি রীতির বিয়ের জন্য দীপিকা আর দশটা পাঞ্জাবি নববধূর মতো সেজেছিলেন। পরেছিলেন সব্যসাচীর নকশা করা লাল ভারী লেহেঙ্গা। লেহেঙ্গার সঙ্গে থাকা জরি আর কুন্দন বসানো ওড়নার পাড়ে ছিল এমব্রয়ডারি করা সংস্কৃত ভাষায় লেখা বিশেষ বাণী। বাণীটি হলো ‘সদা সৌভাগ্যবতী ভব’—অর্থাৎ সদা সৌভাগ্যবতী হও। দ্বিতীয় বিয়ের দিনে পোশাকের রঙের পাশাপাশি দীপিকার গয়নাতেও বেশ পরিবর্তন দেখা যায়। টায়রার বদলে দীপিকার সিঁথিতে টিকলি জায়গা করে নেয়, আর নাকে পরেন বড়সড় একটি নথ। হাতে ছিল পাঞ্জাবি নববধূদের মতো লাল চুড়ি আর স্বর্ণ দিয়ে বানানো বিশেষ রাখি।

বাগ্দানের আংটি
বাগ্দানের আংটি

রণবীরের সাজ
রণবীর সিং কনকানি রীতির বিয়ের দিন হালকা সাজপোশাকেই ছিলেন। পরেছিলেন সোনালি পাড় দেওয়া সাদা রঙের সিল্কের পাঞ্জাবি আর ধুতি। কপালে ছিল দক্ষিণ ভারতীয় রীতির চিকন টায়রা আর ঘাড় থেকে ঝোলানো ছিল সোনালি চিকন পাড়ের সাদা সিল্কের স্কার্ফ।
দ্বিতীয় দিন সিন্ধি রীতির বিয়েতে দীপিকার সঙ্গে পাল্লা দিয়ে রণবীর সিংও ভারী পোশাক ও গয়না পরেছিলেন। লাল শেরওয়ানির ওপর ছিল সোনালি নকশা। কাঁধের একদিকে ঝুলিয়ে ছিলেন লালের ওপর সোনালি কাজের ভারী শাল। মাথায় ছিল পাগড়ি, যাকে পাঞ্জাবি রীতিতে বলা হয় ‘লেহেরিয়া সাফা’। সিন্ধি রীতির বিয়ের দিন গলায় ভারী কুন্দন ও পাথরের মালাও পরেছিলেন রণবীর, যা তাঁর বরসুলভ পুরুষালি ভাব আরও বাড়িয়ে দিয়েছিল।

বাগ্দানের আংটি
দীপবীরের দ্বিতীয় দিনের সিন্ধি রীতির বিয়ের অনুষ্ঠানে চোখে পড়েছে দীপিকার বিশাল আকারের বাগ্দানের আংটি। চৌকোনা হীরা বসানো সেই আংটির মূল্য এখনো জানা যায়নি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস ও ডিজাইনার সব্যসাচী মুখার্জির ইনস্টাগ্রাম পাতা অবলম্বনে