স্নানঘরের বেসিন

আধুনিক বাথরুমগুলোতে আজ নানা রকমের বেসিন দেখা যায়। সিরামিক, এনামেল, গ্রানাইট, মার্বেল পাথর থেকে শুরু করে নান্দনিক পাথরের তৈরি বেসিন দেখা যায়।
স্থপতি তাসবীর শাতিল বলেন, ‘আধুনিক জীবনের দারুণ একটি অনুষঙ্গ বেসিন। বাথরুমের আকার ও আকৃতির ওপর নির্ভর করে পছন্দ করতে হবে বেসিন। পাশে প্রসাধনসামগ্রী রাখার জন্য তাক করে নিতে পারেন। আবার বেসিনের নিচের জায়গাটি ব্যবহার করতে সেখানেও ছোট আলমারির মতো কেবিনেট বানিয়ে নিতে পারেন। অল্প জায়গার জন্য অর্ধবৃত্তাকার ও কর্নার ধরনের বেসিন পাওয়া যায়।’
স্টেইনলেস স্টিলের বেসিনে মরিচা পড়ার ঝুঁকির কথা মাথায় রাখতে হবে।

নানা রঙের বেসিন
খুব সাধারণভাবে সাদা কিংবা ক্রিম রঙের বেসিন কেনার দিকেই আগ্রহ দেখা যায় ক্রেতাদের। বর্গাকার, গোল, ত্রিভুজাকৃতি, চতুর্ভুজাকৃতিসহ বিভিন্ন আকার ও ওজনের বেসিন বাজারে পাওয়া যায়। ঢাকার মিরপুর ১০ গোলচত্বরের বেসিন বিক্রেতা ইসমাইল হোসেন বলেন, ‘কেনার ক্ষেত্রে দামের দিকে বেশ খেয়াল রাখেন ক্রেতারা।’ আরএকে সিরামিকস, স্টার সিরামিকস, কোটো, লিফান, ব্র্যাভাটসহ দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের নানান মডেলের বেসিন কিনতে পাওয়া যায়। কোনোটি শুধুই বেসিন, আবার কোনোটির সঙ্গে ক্যাবিনেটও পাওয়া যায়।

দাম যেমন
স্বাদ ও সাধ্যের মধ্যে দেশীয় বিভিন্ন বেসিনের দাম পড়বে ২ হাজার থেকে ১৭ হাজার টাকা। চীনের তৈরি সাধারণ বেসিনের দাম ২ হাজার থেকে ৫ হাজার টাকা। জার্মানি, থাইল্যান্ডসহ বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের বেসিনের দাম পড়ে ৪ হাজার থেকে ৩০ হাজার টাকা। কোনোটার দাম ৪০ হাজার থেকে ১ লাখ টাকা।

প্রাপ্তিস্থান
ঢাকার এলিফ্যান্ট রোড, গুলশান, সোনারগাঁও লিংক রোড (হাতিরপুল এলাকা), মিরপুর, প্রগতি সরণির বিভিন্ন দোকান ও ব্র্যান্ডশপ থেকে বেসিন কিনতে পারেন।