টিকটক টিকটক

আনুষ্ঠানিক পোশাকের সঙ্গে মানিয়ে যাবে এমন ঘড়ি।  মডেল: হান্নান ভাট, ঘড়ি: ইনফিনিটি, ছবি: নকশা
আনুষ্ঠানিক পোশাকের সঙ্গে মানিয়ে যাবে এমন ঘড়ি। মডেল: হান্নান ভাট, ঘড়ি: ইনফিনিটি, ছবি: নকশা

ঘড়ির কাজ সময় জানানো। মনে করিয়ে দেওয়া সময় চলে যাচ্ছে। কাজগুলো করা হয়েছে তো? কিন্তু টিকটক টিকটক করার পাশাপাশি স্টাইল নিয়েও বেশ সচেতন এখন ঘড়ি প্রস্তুতকারকেরা। পোশাক, জায়গা, পরিবেশ অনুযায়ী বদলে যায় ঘড়ির নাক-নকশা। ঘড়ি এখন ব্যক্তিত্ব ও ফ্যাশনের একটি অংশ। বয়সভেদেও ঘড়ির নকশায় চলে আসে ভিন্নতা।

তরুণেরা ফ্যাশন, চাহিদা, পরিবেশ ও আরামের কথা মাথায় রেখেই ঘড়ি কিনতে বেশি আগ্রহী, বাজার ঘুরে এমন তথ্যই পাওয়া গেল। ঘড়ির বাজারে এখন ক্যাজুয়াল পোশাকের সঙ্গে বড় ডায়ালের ঘড়ি ও আনুষ্ঠানিক অনুষ্ঠান ও কাপড়ের সঙ্গে তুলনামূলকভাবে একটু ছোট ডায়ালের ঘড়ি বেশি জনপ্রিয়। অন্যদিকে কিশোরদের ঝোঁক বেশি স্পোর্টস ঘড়ির দিকেই।

টাইম জোনের নিউমার্কেটের কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, এখন গোল ডায়ালের চেয়ে চার কোনা ডায়াল বেশি জনপ্রিয়। রোস গোল্ড, কালো, রুপালি ও সোনালির সঙ্গে রুপালি রঙের মিশেলে ঘড়ি পছন্দ করছেন। খুব বড় ডায়াল এখন আর চলছে না। ডায়ালে নীল, সবুজের মতো রংগুলো প্রাধান্য পাচ্ছে। এ ছাড়া ক্যাজুয়াল কাপড়ের সঙ্গে ভিন্ন ধারার বেল্টের ঘড়ি পছন্দ করলেও অনুষ্ঠানের জন্য চামড়া ও মেটালের বেল্ট দেওয়া ঘড়ি চলছে। চেইন দেওয়া বা পাথরের কাজ করা ঘড়ির চাহিদাও এখন কিছুটা কম।

এ ছাড়া বাজারে রয়েছে প্রয়োজন ও ফ্যাশনে মিশেলে কিছু ভিন্নধর্মী ঘড়ি। ড্রেস ওয়াচ এর মধ্যে অন্যতম। এই ধরনের ঘড়ি সাধারণত একটু আনুষ্ঠানিক পোশাকের সঙ্গে পরা হয়। ফিল্ড ওয়াচ ঘড়ি বেশি ব্যবহার করা হয় ভ্রমণের ক্ষেত্রে। ভ্রমণের সময় বিভিন্ন সুবিধা পাবেন এই ঘড়িতে, দেখতেও বেশ সুন্দর। পানি নিরোধক ঘড়ি পানিতে পরলেও ক্ষতি হবে না। সঙ্গে থাকবে স্টাইলিশ লুক।

রোলেক্স, টাইটান, টাইম জোন, ফসিল, মাইকেল কোর্স, কেলভিন ক্লেইন, ফাস্ট ট্র্যাক, রাডো, টিসো, এম্পোরিও আরমানি ইত্যাদি ব্র্যান্ড জনপ্রিয় আমাদের দেশে।

ঘড়ির দামদর

অন্যান্য সাধারণ ঘড়ির তুলনায় ব্র্যান্ডের ঘড়িগুলো কিন্তু একটু বেশি দামি হয়ে থাকে। রোলেক্সের ঘড়ি ২২ হাজার থেকে ১৪ লাখ, টাইটানের ঘড়ি ২ হাজার ৫০০ থেকে ২ লাখ, ফসিলের ঘড়ি ৫ হাজার থেকে ১১ হাজার টাকা, কেলভিন ক্লেইনের ঘড়ি ১ হাজার ২৫০ থেকে ৮০ হাজার, ফাস্ট ট্র্যাকের ঘড়ি ১ হাজার ৫৮০ থেকে ২৪ হাজার, ডিজায়ারের ঘড়ি ১ হাজার ১০০ থেকে ১২ হাজার, রাডোর ঘড়ি ১ হাজার ৫০০ থেকে ১ লাখ ৮০ হাজার, টিসোর ঘড়ি ৪ হাজার ৫০ থেকে ৪০ হাজার টাকা, আরমানির ঘড়ির দাম ৫০০ থেকে ৩০ হাজার টাকা। এ ছাড়া রঙিন রাবার, চেইন ও কাপড়ের বেল্টের এই চীনা ওয়ান টাইম ঘড়িগুলোর দাম পড়বে ২৫০ থেকে ২ হাজারের মধ্যে। এলইডিযুক্ত ডিজিটাল ঘড়ির দাম পড়বে ৩৫০ টাকা থেকে ৬৫০ টাকার মধ্যে।

বসুন্ধরা সিটি, গুলশান ডিসিসি মার্কেটে, রাপা প্লাজা, সীমান্ত স্কয়ার, যমুনা ফিউচার পার্কসহ বিভিন্ন শপিং মলে ঘড়ি পেয়ে যাবেন। এ ছাড়া হাতঘড়ি পাবেন নিউমার্কেট, হাতিরপুল রাস্তা, বায়তুল মোকাররম মার্কেটে।