আলুতে মিষ্টিমুখ

শীতের শুরুতেই বাজারে আসে নতুন আলু। ভাতের সঙ্গে বা ভাত ছাড়া নানা উপায়ে তো আলুর রান্না খেয়েছেন। কিন্তু কয় ধরনের মিষ্টান্ন তৈরি করছেন আলু দিয়ে? আলুর ভিন্ন স্বাদ পেতে পারেন মিষ্টান্ন তৈরি করে। রেসিপি দিয়েছেন সি এফ সির প্রধান শেফ মো. মঞ্জুর রশিদ

আলুর ক্যালোফোর্টি টার্ট

উপকরণ ১
ময়দা ১ কেজি, মাখন ৫০০ গ্রাম, ডিম ২টি, আইসিং সুগার ২৫০ গ্রাম।

উপকরণ ২
ডিম ৫টি, তরল দুধ ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, সেদ্ধ আলু ২৫০ গ্রাম।

প্রণালি
উপকরণ ১ থেকে প্রথমে মাখন ও আইসিং সুগার প্যাডেল দিয়ে বিট করতে হবে। এবার ডিম একের পর এক মেশাতে হবে। সবশেষে ময়দা মেশাতে হবে। কিছু সময় ফ্রিজে রাখুন। একটি টার্ট শেলের মল্ডে এক মুষ্টি ডো বেলে পাতলা করে দিতে হবে।
এবার উপকরণ ২ থেকে সব একসঙ্গে হুইস্ক দিয়ে বিট করতে হবে। তবে আলু অবশ্যই ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। তাহলে ওপরের মিশ্রণের সঙ্গে ভালোভাবে মিশবে। এবার প্রণালি ১–এর টার্ট শেলের মধ্যে এই রয়েল মিশ্রণটি ঢেলে ওপরে কিছু চেরি ফল দিয়ে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৪০ থেকে ৫০ মিনিট বেক করতে হবে। বেক হলে কোল্ডগ্লেজ দিয়ে আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

সাদা চকলেট আর স্ট্রবেরির পটেটো মুজ
সাদা চকলেট আর স্ট্রবেরির পটেটো মুজ

সাদা চকলেট আর স্ট্রবেরির পটেটো মুজ
উপকরণ
সাদা চকলেট ৬০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১ লিটার, ডিমের কুসুম ৪টি, তরল দুধ ২০০ মিলিলিটার, সেদ্ধ আলু ৪০০ গ্রাম, স্ট্রবেরি ফিলিং ২০০ গ্রাম, খাবার রং পরিমাণমতো।

প্রণালি
প্রথমে ফ্রেশ ক্রিম আধা বিট করে নিতে হবে। এবার সাদা চকলেট গরম পানির ওপর একটি পাত্রে মেল্ট করে নিন। তরল দুধ হালকা গরম করে ডিমের কুসুমের সঙ্গে ভালোভাবে হুইস্ক দিয়ে বিট করুন। এবার সেদ্ধ আলু ব্লেন্ডারে ম্যাশ করে মিশ্রণের সঙ্গে মেশান। এবার মেশান সাদা চকলেটের সঙ্গে। সবশেষে ফ্রেশ ক্রিমের সঙ্গে ধীরে ধীরে মিশিয়ে মুজ তৈরি করে নিতে হবে। এবার এই মুজ থেকে অর্ধেক পরিমাণ অন্য পাত্রে রাখুন। বাকি অর্ধেক থেকে আধা গ্লাস ভরে ফ্রিজে রাখুন। এবার বাকি অর্ধেকটার মধ্যে স্ট্রবেরি ফিলিং মেশাতে হবে। প্রয়োজনমতো স্ট্রবেরি খাবার রং মেশান। এবার ফ্রিজে রাখা গ্লাস বের করে বাকি অর্ধেক গ্লাসে স্ট্রবেরি মুজ ঢেলে আবার ফ্রিজে রাখুন। পরিবেশন করার আগে অবশ্যই পছন্দমতো সাজিয়ে নেবেন।

পটেটো ফিলড ভ্যানিলা আইসক্রিম
পটেটো ফিলড ভ্যানিলা আইসক্রিম

পটেটো ফিলড ভ্যানিলা আইসক্রিম
উপকরণ
তরল দুধ ৫০০ মিলি, ফ্রেশ ক্রিম ৫০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ডিমের কুসুম ৬টি, স্ট্যাবিলাইজার ৪ গ্রাম, সেদ্ধ আলু ২৫০ গ্রাম, আস্ত সেদ্ধ আলু ৫টি।

প্রণালি
দুধ ও ফ্রেশ ক্রিম চুলায় দিয়ে গরম করুন। এবার ডিমের কুসুম ও চিনি একসঙ্গে মিশিয়ে দুধের মিশ্রণে ঢেলে নাড়তে থাকুন। এবার স্ট্যাবিলাইজার দিন। একটু ঘন হলে নামিয়ে ফেলুন। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায় বা জমাট না বাঁধে। এবার ব্লেন্ডারে সেদ্ধ আলু ভালোভাবে ব্লেন্ড করে উক্ত মিশ্রণের সঙ্গে ভালোভাবে মেশান। নিচে আরেকটা পাত্রে বরফের টুকরার ওপরে হুইস্ক দিয়ে নাড়তে থাকুন। এবার পরিমাণমতো ভ্যানিলা এসেন্স দিন। ঠান্ডা হলে আইসক্রিম মেশিনে দিলে হয়ে যাবে পটেটো ভ্যানিলা আইসক্রিম। সবশেষে ৫-৬টি বড় আকারের সেদ্ধ আলু অর্ধেক করে কেটে তার মধ্যে আইসক্রিম দিয়ে আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার

পটেটো ব্লুবেরি মাহালাবিয়া
উপকরণ
তরল দুধ ১ লিটার, চিনি ২০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৬০-৭০ গ্রাম, সেদ্ধ আলু পেস্ট ৩০০ গ্রাম, ব্লুবেরি পেস্ট পরিমাণমতো।

প্রণালি
প্রথমে দুধ ও চিনি ফুটান। কর্নফ্লাওয়ার অল্প পানির সঙ্গে আলাদাভাবে মেশান। এবার দুধ ফুটে এলে গুলে রাখা কর্নফ্লাওয়ার ধীরে ধীরে মেশাতে হবে আর নাড়তে হবে। এবার আলু ঢেলে নাড়তে থাকুন। ঘন হলে নামিয়ে পরিমাণমতো ব্লুবেরি দিন। ঠান্ডা করে ফ্রিজে রাখুন।

চকলেট পটেটো কেক
চকলেট পটেটো কেক

চকলেট পটেটো কেক
উপকরণ ১
ময়দা ৩০০ গ্রাম, ডিম ১২টি, চিনি ২৫০ গ্রাম, কোকো পাউডার ৫০ গ্রাম, তেল ১০০ মিলি লিটার, বেকিং পাউডার ১০ গ্রাম, ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।

উপকরণ ২
ডার্ক চকলেট ১২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১ লিটার, সেদ্ধ আলু ৩০০ গ্রাম।

প্রণালি
উপকরণ ১ থেকে প্রথমে ডিম ও চিনি হুইস্ক দিয়ে ফোম করতে হবে। এবার ফোমের সঙ্গে ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার মিশিয়ে ধীরে ধীরে মেশাতে হবে। সবশেষে তেল মেশাতে হবে। এবার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৩৫-৪০ মিনিট বেক করতে হবে। নামিয়ে ঠান্ডা করুন।
উপকরণ ২ থেকে একটি পাত্রে চকলেট কুচি করে কাটুন (চপ করা)। এবার ফ্রেশ ক্রিম সেদ্ধ করে সেই পাত্রে নাড়তে থাকুন। এটা চকলেট গ্যানাস। এবার প্রণালি ১ থেকে স্পঞ্জটি ২টি লেয়ারে কেটে চিনির শিরা দিন। সেদ্ধ আলু ব্লেন্ডারে ম্যাশ করে প্রয়োজনমতো গ্যানাশ দিয়ে মিশিয়ে উক্ত লেয়ারে দিন। এবার ফ্রিজে রাখুন। ঠান্ডা হলে গ্যানাস বাটার ক্রিমের মতো থিক করে পুরো কেকের সবদিকে মেখে নিন। আবার ফ্রিজে রাখুন। গ্যানাস মেল্ড করে কেকের ওপর ঢেলে কভার করুন। মনে রাখতে হবে, ঢালার আগে গ্যানাশ যেন ঠান্ডা থাকে। এবার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।