বিজয় দিবসের স্মারক

আর চার দিন পর ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিজয় দিবস উপলক্ষে বাজারে পাওয়া যাচ্ছে নানা রকম স্মারক। এই দিবসে বন্ধুকে উপহার এবং নিজের ঘরে বিজয়ের আবহ আনতে কিনতে পারেন স্মারক।

পতাকা
লাল-সবুজের পতাকার প্রতি সব সময়ই বিশেষ ভালোবাসা রয়েছে দেশের প্রত্যেক মানুষের। ১৬ ডিসেম্বর উপলক্ষে পতাকার ব্যবহার বেড়ে যায়। আপনার চাহিদা অনুযায়ী বিভিন্ন আকারের পতাকা রয়েছে। পতাকা কেনার জন্য আপনাকে খুব বেশি দূরে যেতে হবে না। বিজয়ের মাসে পথেঘাটেই পাবেন ভ্রাম্যমাণ পতাকা বিক্রেতাদের। বড় সাইজের একটি পতাকার দাম পড়বে ২৫০ থেকে ৩০০ টাকা। ছোট ও মাঝারি আকারের পতাকা কিনতে আপনাকে খরচ করতে হবে ৫০ থেকে ২০০ টাকা। এ ছাড়া টেবিলে রাখার ছোট পতাকা পাবেন ১৫ থেকে ২০ টাকার মধ্যেই।

মগ
জাতীয় পতাকার রং কিংবা মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত স্লোগান–সংবলিত মগ বিজয় দিবস উপলক্ষে প্রিয় কাউকে উপহার দিতে পারেন। ব্যবহার করতে পারেন নিজেও। সেটা হতে পারে চিনামাটির বা ক্রিস্টালের তৈরি। বিজয়ের মাসে আপনার বাসায় অন্য রকম আমেজ নিয়ে আসবে এমন মগ। প্রতিটি মগ কিনতে আপনাকে খরচ করতে হবে ২০০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত। ফ্যাশন হাউস আড়ং, রং, সাদা–কালোসহ অনেকে প্রতিষ্ঠানে পাবেন মগ। এ ছাড়া নিউমার্কেট বা এলিফেন্ট রোডের দিকেও খোঁজ নিতে পারেন। চাইলে কাঁটাবন বা পুরান ঢাকা থেকে নিজের ইচ্ছেমতো ডিজাইনের মগ বানিয়ে নিতে পারেন।

বই
মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন প্রকাশনী প্রতিষ্ঠান থেকে অনেক বই বের হয়েছে। বিজয় দিবসে প্রথমা প্রকাশন থেকে একাত্তরের চিঠি বইটি প্রিয়জনকে উপহার দিতে পারেন। প্রথমা যুদ্ধের বিভিন্ন ঘটনার ওপর বিভিন্ন বই প্রকাশ করেছে। তাই বিজয়ের মাসে মুক্তিযুদ্ধবিষয়ক নানা বই কিনতে
পারেন। বই কিনতে চলে যেতে পারেন প্রথমা, বাতিঘর, বেঙ্গল বইঘর,

দীপনপুর, পাঠক সমাবেশ কিংবা নীলক্ষেত বা আজিজ সুপার মার্কেটের বইয়ের দোকানগুলোয়।

ইচ্ছামতো ডিজাইন
ফিনারী শপের প্রতিষ্ঠাতা ড চিং চিং মারমা জানান, ‘আমরা শাড়ি, টি-শার্ট, গয়না এবং বোতলে মুক্তিযুদ্ধকে বিভিন্ন আবহে ডিজাইন করে দিই। শাড়ি দিয়ে নকশা করতে ১ হাজার ৫০০ টাকা। তাঁতের শাড়িসহ নকশা করতে পড়বে ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকা। পুরো সুতি শাড়িতে ডিজাইন করতে লাগবে ৪ হাজার ৫০০ টাকা। সিল্কের শাড়ি ৫ হাজার ৫০০, মসলিনের শাড়ি ১৩ হাজার টাকা। স্লোগান মালার দাম ৩৫০ টাকা। কানের দুলসহ হলে আরও ২৫০ টাকা যোগ করতে হবে। বোতলের মধ্যে মুক্তিযুদ্ধের নানা ধরনের চিত্র–সংবলিত ডিজাইন করলে ৩০০ টাকা লাগবে।

আরও
বিজয় দিবস উপলক্ষে বাজারে পাওয়া যায় শোপিস, ওয়ালমেট ও ব্যান্ডানা। শোপিসের দাম ২০০ থেকে ১০০০ টাকা। জাতীয় পতাকার লাল-সবুজ রংসহ মুক্তিযুদ্ধের নানা ধরনের চিত্র নিয়ে ওয়ালমেট এ সময় বাজারে পাওয়া যায়। দাম ৩৫০ থেকে ৩ হাজার টাকা। ব্যান্ডানার দাম ২৫ থেকে ১৫০ টাকা পর্যন্ত। একই দামে পাবেন ব্রেসলেটও। ঢাকার শাহবাগ আজিজ সুপার মার্কেট, নিউমার্কেট এলাকায় পাবেন এসব উপকরণ। স্মারক হিসেবে মুক্তিযুদ্ধবিষয়ক পোস্টার বা গানের সিডিও উপহার দিতে পারেন।