কাজের যন্ত্র ওয়াশিং মেশিন

কাপড় ধোয়ার কাজ সহজ করে দেয় ওয়াশিং মেশিন। ছবি: অধুনা
কাপড় ধোয়ার কাজ সহজ করে দেয় ওয়াশিং মেশিন। ছবি: অধুনা

ঝামেলাহীন ঝটপট কাপড় ধোয়া ও শুকানোর জন্য চাহিদা বাড়ছে ওয়াশিং মেশিনের। বাজারে আছে নানা মাপের, দামের ও ব্র্যান্ডের ওয়াশিং মেশিন।

ওয়ালটন
আকর্ষণীয় ডিজাইন ও উন্নতমানের ওয়াশিং মেশিন দিয়ে ক্রেতাদের নজর কেড়েছে ওয়ালটন। বাজারে তিন ধরনের ওয়াশিং মেশিন পাওয়া যায়। এগুলো হলো অটোমেটিক, সেমি অটোমেটিক ও ম্যানুয়াল। বৈশিষ্ট্যের দিক থেকে ওয়াশিং মেশিন আবার দুই ধরনের-টপ লোডিং ও ফ্রন্ট লোডিং।
ওয়ালটনের জ্যেষ্ঠ উপপরিচালক (পিআর, মিডিয়া অ্যান্ড ব্র্যান্ডিং) মোস্তাফিজুর রহমান বলেন, ওয়ালটন বর্তমানে ৪ মডেলের সেমি অটোমেটিক এবং ৬ মডেলের অটোমেটিক ওয়াশিং মেশিন বাজারজাত করছে। সিঙ্গেল টাবের ৬ কেজি ধারণক্ষমতার সেমি অটোমেটিক ওয়াশিং মেশিনটির দাম মাত্র ১০ হাজার টাকা। আর সেমি অটোমেটিক ডাবল টাবের রয়েছে সাড়ে ৭, ৯ এবং সাড়ে ৯ কেজি ধারণক্ষমতার তিন মডেলের ওয়াশিং মেশিন। এগুলোর দাম যথাক্রমে ১৩ হাজার, ১৪ হাজার এবং ১৪ হাজার ৯৯৯ টাকা।
ওয়ালটনের অটোমেটিক ওয়াশিং মেশিনগুলোর মধ্যে ৩টি মডেল টপ লোডিং আর ৩টি ফ্রন্ট লোডিং। ৬, ৭ এবং ৮ কেজির টপ লোডিং অটোমেটিক ওয়াশিং মেশিনের দাম যথাক্রমে ২২, ২৫ এবং ২৭ হাজার টাকা। আর ৬, ৭ এবং ৮ কেজির ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিনের দাম যথাক্রমে ২৯, ৩৪ এবং ৪৫ হাজার টাকা। মাত্র ২০ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে সব ধরনের ওয়ালটন ওয়াশিং মেশিন কিস্তিতে কেনা যাবে।
মোস্তাফিজুর রহমান জানান, ওয়ালটনের অটোমেটিক ওয়াশিং মেশিনে আছে ফাজি লজিক সুবিধা। অর্থাৎ কাপড়ের পরিমাণ অনুযায়ী কতটুকু পানি লাগবে, কত সময় ধরে চলতে হবে ইত্যাদি বিষয় নিজেই সেট করে নেয়।
ওয়াশিং মেশিনের বিক্রয়োত্তর সেবায় মোটরের জন্য ৫ বছরের ওয়ারেন্টি দিচ্ছে ওয়ালটন। অন্যান্য অংশের জন্য ৩ বছরের ওয়ারেন্টি। বিক্রয়োত্তর সেবায় ৫ বছর পর্যন্ত হোম সার্ভিস দেওয়া হয়, প্রথম বছরটি গ্রাহক সম্পূর্ণ বিনা মূল্যে সেবা পান।

ট্রান্সটেক
ট্রান্সটেকের ওয়াশিং মেশিন টেকসই ও মজবুত। ট্রান্সকম ইলেকট্রনিকসের কারওয়ান বাজার শাখার ব্যবস্থাপক রিয়াজ মাহমুদ জানান, দিন দিন ওয়াশিং মেশিনের ব্যবহার বাড়ছে। সারা বছরই ওয়াশিং মেশিনের চাহিদা রয়েছে। ৬ থেকে ৩৬ মাসের কিস্তি সুবিধা রয়েছে। ৬ কেজির ৫৩ হাজার ৯০০ টাকার ওয়াশিং মেশিন ৫ হাজার ১৯০ টাকা ছাড়ে ৪৮ হাজার ৫১০ টাকায় পাওয়া যাচ্ছে। ৮ কেজির ওয়াশিং মেশিন দেড় হাজার টাকা ছাড়ে ৫১ হাজার ৪০০ টাকা এবং ৮ কেজির আরেকটি মডেল আড়াই হাজার টাকা ছাড়ে ৭২ হাজার ৪০০ টাকা।

স্যামসাং
স্যামসাং বিয়ের মৌসুম উপলক্ষে ওয়াশিং মেশিনের ছাড় ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটির ৭ কেজির ৩৬ হাজার ৯০০ টাকার ওয়াশিং মেশিন ১ হাজার টাকা ছাড়ে ৩৫ হাজার ৯০০ টাকা, ১৩ কেজির ওয়াশিং মেশিন ৪ হাজার টাকা ছাড়ে ৪২ হাজার ৯০০ টাকা এবং ৩ হাজার টাকা ছাড়ে ১৬ কেজির ওয়াশিং মেশিন ৮১ হাজার ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে। এসব মেশিনে ৬ থেকে ৩৬ মাসের কিস্তি রয়েছে।

ওয়ার্লপুল
৬.৫ কেজির ওয়াশিং মেশিন ২৯ হাজার টাকা। ৯ কেজির ওয়াশিং মেশিন ২ হাজার ৮৬৩ টাকা ছাড়ে ৩৮ হাজার ৩৭ টাকা। ১৪ কেজির ওয়াশিং মেশিন ১ হাজার ৬৭৬ টাকা ছাড়ে ৪০ হাজার ২২৪ টাকায় পাওয়া যাচ্ছে।

কোথায় পাবেন
ট্রান্সকম ইলেকট্রনিকস লিমিটেড, ওয়ালটন, স্যামসাং, সিঙ্গার, প্যানাসনিক, এলজি, সনি-র‌্যাংগস এবং শার্পের শাখায় ওয়াশিং মেশিন পাওয়া যায়। ঢাকার নিউমার্কেট, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, রামপুরা, যাত্রাবাড়ী, মিরপুর, পুরানো ঢাকার বিভিন্ন মার্কেটে ওয়াশিং মেশিন পাওয়া যায়।