পানির কলে বৈচিত্র্য

শহুরে মানুষের জন্য পানির কল শুধু প্রয়োজন নয়, শৌখিনতারও অংশ। তাই আধুনিক জীবনধারার পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন এসেছে পানির কলের নকশা ও নান্দনিকতায়।

ঢাকার হাতিরপুলের হালিম স্যানিটারির বিক্রয় ব্যবস্থাপক আলম হোসেন বলেন, ‘মানুষ বর্তমানে পানির কলের ব্যাপারে এখন অনেকটাই সচেতন। আর তাই আমরাও পানির কলের নকশায় পরিবর্তন এনেছি। কারণ, মানুষ প্রতিদিনই নতুন কিছু চায়। ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে আমরা দেশের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে এগুলো আমদানি করছি।’ এসব নতুন নকশা ও পাশ্চাত্য ধাঁচের এই ফেন্সি আইটেমগুলোর বিক্রি কেমন, জানতে চাইলে তিনি জানান, বিক্রি বেশ ভালোই। বর্তমানে মানুষ ঘরের অন্যান্য অংশের সঙ্গে পানির কলকেও সমান গুরুত্ব দিচ্ছে।

বাহারি ডিজাইন: ঘুম থেকে উঠেই কল ছাড়তে হয় পানির প্রয়োজনে। দাঁত মাজা, গোসল করা, কত কাজ! পানির কলগুলোতেও তাই দেখা যাচ্ছে নানা বাহারি নকশা। রাজধানীর নর্থ সাউথ রোডের আরএফএলের নিজস্ব বিক্রয় প্রতিনিধি সিটি স্যানিটারি স্বত্বাধিকারী সরোয়ার হোসেন জানান, ক্রেতাদের চাহিদা অনুযায়ী বাহারি ডিজাইনের পানির কল রয়েছে। কোনোটি দেখতে গোল আপেলের মতো, আবার কোনোটা দেখতে জিরাফের গলার মতো লম্বা বাঁকানো, কোনোটা দেখতে কুণ্ডলাকৃতির সাপের মতো, যেন ফণা তুলে দাঁড়িয়ে আছে। তাহলেও রয়েছে বৈচিত্র্য। নানা আকৃতি আর নকশার এ কলগুলোর মধ্যে রয়েছে বেসিন মিক্সার, বাথটাব মিক্সার ও শাওয়ার মিক্সার। এ কলগুলো দেশি ও বিদেশি দুই ধরনেরই হয়ে থাকে।

মান ও দাম: নকশা ও আকৃতির ওপর এসব কলের দাম নির্ভর করে। ঢাকার আলুবাজারে শিপু ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী সাইদুল আলম জানান, বাজারে আরএফএল, শরীফ, নাজমা শাহনূর মেটাল, আলিফা মেটাল, রয়েলসহ দেশীয় বিভিন্ন কোম্পানির পানির কল বাজারে পাওয়া যায়। এ ছাড়া বিদেশ থেকে আমদানি করা পানির কল বাজারে পাওয়া যায়। এগুলো দাম তুলনামূলক বেশি—মানভেদে ৫০০ থেকে ৫ হাজার টাকা। এ ছাড়া সেট হিসেবে পানির কল বিক্রি করা হয়। কলের সেটের দাম ৭ হাজার থেকে ৪৫ হাজার টাকার মধ্যে। আবার একধরনের কল রয়েছে, যা কাজ করবে হাতের স্পর্শ ছাড়াই। কলের নিচে হাত রাখলেই ঝরে পড়বে পানি। সেন্সরযুক্ত এসব কলের দাম পড়বে ৭ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে। এ ছাড়া বাজারে প্লাস্টিকের পানির কলও রয়েছে। এগুলো দাম ১০০ থেকে ৫৫০ টাকার মধ্যে।

কোথায় পাবেন: এসব পাওয়া যাবে ঢাকার নর্থ সাউথ রোড, সোনারগাঁও রোড (বাংলামোটর), কারওয়ানবাজার, পুরান ঢাকা, গ্রিনরোড, পান্থপথ, কলাবাগান, নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, স্টেডিয়াম মার্কেট, গুলিস্তান, মৌচাক, মগবাজারসহ আপনার কাছের হার্ডওয়্যার ও স্যানিটারির দোকানগুলোতে।