বড়দিনের কেক-কুকিজ

ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় মাইকেল ওয়াল্টার
ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় মাইকেল ওয়াল্টার

বড়দিনে তৈরি হয় নানা পদের কেক–কুকিজ, স্বাদে নতুনত্ব আনতে তাতে যুক্ত হয় বিভিন্ন উপকরণ। আর সেগুলে যদি হয় পাঁচ তারকা হোটেলের, তবে তো কথাই নেই। রেসিপি দিয়েছেন ইন্টারকন্টিনেন্টাল, ঢাকার নির্বাহী শেফ মাইকেল ওয়াল্টার 

ক্রিসমাস লগ কেক
ক্রিসমাস লগ কেক


ক্রিসমাস লগ কেক

উপকরণ
ডিমের কুসুম ১২টি, চিনি ২৫০ গ্রাম, ময়দা ২৭০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ৫ মিলি গ্রাম, গলানো মাখন ৩০ গ্রাম, ডিমের সাদা অংশ ১২টি, চিনি ১০০ গ্রাম, বাটার, কফি ও মিক্সড ফ্রুট পরিমাণমতো। 

প্রণালি
ডিমের কুসুম ও চিনি (২৫০ গ্রাম) বিট করে ফেনা (ফোম) তৈরি করতে হবে। পরে এর সঙ্গে ময়দা, ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। গলানো মাখন ঢেলে দিতে হবে। অন্য একটি পাত্রে ডিমের সাদা অংশ ও চিনি (১০০ গ্রাম) বিট করে, ফোম করে ওই মিশ্রণের মিক্সচার বানাতে হবে। এরপর ট্রেতে বেকিং পেপার বিছিয়ে ওই মিক্সচার ট্রের মধ্যে পাতলা করে বিছিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫ মিনিট বেক করতে হবে। এখন বের করে এনে ঠান্ডা করতে হবে।

ঠান্ডা করে তার ওপর কফি বাটার ক্রিমের (বাটার ক্রিমের সঙ্গে পরিমাণমতো কফি মিশিয়ে বানাতে হবে) হালকা প্রলেপ দিয়ে এর ওপর পাঁচমিশালি ফল (লাল চেরি, অরেঞ্জ পিল, এলম সেলইস, কিশমিশ, সবুজ চেরি) বিছিয়ে রোল করে ফ্রিজে রেখে দিন। শক্ত হলে বের করে এনে গাছের কাণ্ডের (লগ) আকারে কেটে ওপরে কফি বাটার ক্রিমের আস্তর দিয়ে সাজিয়ে পরিবেশন করা যাবে। 

স্ট্রবেরি চিজ কেক
স্ট্রবেরি চিজ কেক


স্ট্রবেরি চিজ কেক

উপকরণ
ডিমের কুসুম ৫টি, চিনি ২১০ গ্রাম, জেলাটিন পাউডার ১৫ গ্রাম, ক্রিম চিজ ৬০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৬০০ গ্রাম ও স্ট্রবেরি ফিলিং ২০০ গ্রাম। 

প্রণালি
ফ্রেশ ক্রিম বিট করে ডবল ক্রিম তৈরি করুন। চিজকে বিট করে নরম করুন। জেলাটিন পাউডার ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। ডিমের কুসুম ও চিনি একটি পাত্রে নিয়ে চুলার ওপর ফুটন্ত গরম পানির ওপর রেখে নাড়তে রাখুন। চিনি ডিমের সঙ্গে মিশে গিয়ে ক্রিম হয়ে এলে ভিজিয়ে রাখুন। জেলাটিন এই মিশ্রণের মধ্যে ঢেলে দিন। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে চুলা থেকে নামিয়ে আনুন। এখন এর সঙ্গে নরম করে রাখা ক্রিম চিজ মেশান। এবার ডবল ক্রিম ধীরে ধীরে এই মিশ্রণে মেশান। নির্ধারিত সাঁচে ঢেলে ১২ ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

জিঞ্জার কুকিজ
জিঞ্জার কুকিজ


জিঞ্জার কুকিজ

উপকরণ
মাখন ৩৫০ গ্রাম, বাদামি চিনি ২৫০ গ্রাম, খাওয়ার সোডা ৫ গ্রাম, লবণ ৪ গ্রাম, আদাগুঁড়া ৫ গ্রাম, দারুচিনি পাউডার ৫ গ্রাম, লবঙ্গগুঁড়া ২ গ্রাম, ডিম ২টা, মধু ৪৪০ গ্রাম ও ময়দা ৭৫০ গ্রাম। 

প্রণালি
মাখন ও চিনি একসঙ্গে মাখাতে হবে। নরম হলে ডিম ভেঙে দিতে হবে। এবার বাকি সব মিলিয়ে খামির তৈরি করুন। এবার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ১৫ থেকে ২০ মিনিট পর নামিয়ে ফেলুন। 

চকলেট চিপস কুকিজ
চকলেট চিপস কুকিজ


চকলেট চিপস কুকিজ

উপকরণ
বাটার ১৫০ গ্রাম, বাদামি চিনি (ব্রাউন সুগার) ১০০ গ্রাম, সাধারণ চিনি ১০০ গ্রাম, ডিম ২টা, ভ্যানিলা এসেন্স ৫ মিলিলিটার, ময়দা ১৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১৫০ গ্রাম, বেকিং পাউডার ১০ গ্রাম ও চকলেট চিপস ২৩০ গ্রাম। 

প্রণালি
সব উপকরণ একসঙ্গে মিশিয়ে খামির তৈরি করে ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ পর বের করুন। এবার ৫০ গ্রাম করে খামির হাত দিয়ে গোল করে ট্রেতে সাজান। এরপর ১৫০০ সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট ওভেনে বেক করে নিন। 

ওটস কুকিজ
ওটস কুকিজ


ওটস কুকিজ

উপকরণ
বাটার ২০০ গ্রাম, গুঁড়া চিনি ১৫০ গ্রাম, ওটস ৪০ গ্রাম, নারকেলের গুঁড়া ৪০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, ময়দা ২০০ গ্রাম ও ডিম ১টা। 

প্রণালি
সব উপকরণ একসঙ্গে মিশিয়ে খামির তৈরি করে ফ্রিজে রেখে দিন। কিছু সময় পর বের করে ৫০ গ্রাম করে খামির হাত দিয়ে গোল করে ট্রেতে সাজিয়ে নিতে হবে। এরপর ১৫০০ সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট ওভেনে বেক করতে হবে। 

পেস্তা পারফে
পেস্তা পারফে


পেস্তা পারফে

উপকরণ
ডিমের কুসুম ৬টি, চিনি ১৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৬২০ মিলি গ্রাম, পেস্তা বাদাম পেস্ট ১২০ গ্রাম, পেস্তা রং ৫ মিলি ও জেলাটিন ১২ গ্রাম। 

প্রণালি
ডিমের কুসুম ও চিনি একটা পাত্রে নিন। গরম পানির ওপর পাত্রটি বসিয়ে এই দুটি উপকরণ নাড়তে থাকুন। ডিমের কুসুম ও পানি মিশে গেলে ভিজিয়ে রাখা জেলাটিনের সঙ্গে মিশিয়ে দিন। পরে পাত্রটি গরম পানির ওপর থেকে নামিয়ে নিন। ফ্রেশ ক্রিম আলাদা পাত্রে বিট করে নিন। ডবল ক্রিম তৈরি হলে এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে ফেললে তৈরি হয়ে যাবে পেস্তা পারফে মিক্সচার। এবার একটি পাত্রে ঢেলে ১২ ঘণ্টার জন্য রেখে দিন ডিপ ফ্রিজে। নিজের মতো করে সাজিয়ে পরিবেশন করুন। 

ম্যাকারুন কুকিজ
ম্যাকারুন কুকিজ


ম্যাকারুন কুকিজ

উপকরণ
ডিমের সাদা অংশ ৩০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, কাঠবাদাম (আমন্ড) পাউডার ৩০০ গ্রাম ও চিনি (গুঁড়া) ৬০০ গ্রাম। 

প্রণালি
ডিমের সাদা অংশ ও চিনি বিট করে ফেনা তৈরি করতে হবে। এর সঙ্গে আমন্ড পাউডার, চিনি মিশিয়ে মিশ্রণ বানান। এখন পাইপিং ব্যাগের মাধ্যমে বেকিং ট্রেতে ছোট ছোট ফোঁটা ফেলে ১৩০০ সেলসিয়াস তাপে ১৮ মিনিট বেক করুন।