জাপানি স্বাদে

রীপা হক। জাপানে থাকেন। ভালোবাসেন রান্না করতে। পাঠকের রেসিপি বিভাগে তাঁর দেওয়া দুটি জাপানি খাবারের রেসিপি দেওয়া হলো।

শিয়ো ইয়াকিসোবা
শিয়ো ইয়াকিসোবা


শিয়ো ইয়াকিসোবা

জাপানি ফ্রায়েড নুডলস

উপকরণ

সেদ্ধ করা ইয়াকিসোবা নুডলস, ইনস্ট্যান্ট নুডলস বা সরু স্প্যাগেটি ২ প্যাকেট (৩০০ গ্রাম), ছোট মাঝারি চিংড়ি মাছ ৮–৯টি, গ্রিন অনিয়ন অর্ধেকটা (৩০ গ্রাম), বাঁধাকপি ১০০ গ্রাম, মোইয়াশি (অঙ্কুরিত শিমের বিচি) ৫০ গ্রাম, গাজর ১টা এবং ভাজার জন্য সয়াবিন বা তিলের তেল, ভাজা সাদা তিল সামান্য ও লেবুর টুকরা ১টা (ইচ্ছা)।

সসের জন্য
পানি ৭৫ মিলিলিটার, লবণ পরিমাণমতো, চিকেন কনসোমে বা চিকেন কিউব ২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া স্বাদ অনুযায়ী। 

প্রণালি
একটা বাটিতে সসের উপকরণগুলো নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। বাঁধাকপি ও গাজর লম্বা করে কেটে নিন। অঙ্কুরিত শিমের বিচি ধুয়ে নিন। গ্রিন অনিয়ন কুচি করে কেটে নিতে হবে। খোসা ছাড়িয়ে চিংড়ি ধুয়ে নিন। স্টিমারে বা মাইক্রোওয়েভে ইয়াকিসোবা নুডলস প্রায় ২ মিনিট ভাপিয়ে বা গরম করে নিতে হবে।

এবার একটি ফ্রাইপ্যানে আধা টেবিল চামচ তেল গরম করে চিংড়ি মাছ সামান্য ভেজে ফ্রাইপ্যান থেকে নামিয়ে নিতে হবে। আরও এক টেবিল চামচ তেল ফ্রাইপ্যানে দিয়ে দিন। গাজর দিয়ে সামান্য ভেজে লম্বা বাঁধাকপি, মোইয়াশি, গ্রিন অনিয়ন সামান্য ভেজে সবজি নরম হয়ে এলে চুলা বন্ধ করে দিন। নুডলস, ভাজা চিংড়ি মাছ ও সস দিয়ে মিশিয়ে আবার চুলা জ্বালিয়ে ভাজতে থাকুন। সবজির সঙ্গে নুডলস ভালোভাবে মিশে গেলে লবণ চেখে নিয়ে সামান্য গোলমরিচ দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। পরিবেশনের পাত্রে নিয়ে শিয়ো ইয়াকিসোবার ওপরে ভাজা সাদা তিল ও লেবুর স্লাইস দিয়ে পরিবেশন করুন। 

চাওয়ান-মুশি
চাওয়ান-মুশি


চাওয়ান-মুশি

জাপানি ধাঁচে ডিমের কাস্টার্ড

উপকরণ
ডিম ৩টি, দাশি (জাপানি ধাঁচের স্যুপ। সবজি, মুরগির মাংস বা সামুদ্রিক মাছ পানিতে সেদ্ধ করে তৈরি করা হয় এটি, বড় দোকানে দাশি স্টক কিনতে পাওয়া যায়), দাশি স্যুপের স্টক ৪৫০ মিলিলিটার, লাইট সয়া সস ১ টেবিল চামচ অথবা সয়া সস দেড় চা-চামচ, লবণ সিকি চা-চামচ, ছোট চিংড়ি ৪টা বা পছন্দমতো, পালংশাক ২০ গ্রাম, সেদ্ধ ঢ্যাঁড়স ১টি। 

প্রণালি
চিংড়ি মাছে খোসা ছড়িয়ে ধুয়ে দিন। পালংশাক ৩ থেকে ৪ সেন্টিমিটারের মতো করে কেটে ধুয়ে হালকা সেদ্ধ করে রাখুন। ১টি বাটিতে দাশির মধ্যে লবণ ও সয়া সস দিয়ে মিশিয়ে নিন। এবার অপর একটা বাটিতে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। দাশি স্যুপের সঙ্গে ফেটানো ডিম দিয়ে ভালোভাবে মিশিয়ে চালনিতে বা বড় ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। এবার ৪টি কাপে চিংড়ি এবং সামান্য কিছু পালংশাক রেখে তারপর ফেটানো ডিম ও স্যুপের মিশ্রণ দিন। কাপগুলো একেকটা করে ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন। একটি প্রশস্ত সসপ্যানে কিচেন পেপার বিছিয়ে তাতে মোটামুটি ১ সেন্টিমিটারের মতো গরম পানি ঢেলে কাপগুলোকে পানির মধ্যে কিচেন পেপার ওপর বসিয়ে দিন। ঢাকনা দিয়ে আগুন বাড়িয়ে দিন।

পানি ফুটে উঠলে অল্প আঁচে ৮ মিনিট ধরে জ্বাল দিন। ৮ মিনিট পর চুলা বন্ধ করে আরও ৭ মিনিট রেখে দিতে হবে। স্টিমারে রান্না করতে চাইলে ডিমের মিশ্রণভরা কাপগুলো ফয়েল দিয়ে না ঢেকে এর মধ্যে বসিয়ে দিন। ঢাকনা একটু খোলা রেখে বসিয়ে দিন। আগুন বেশি আঁচে রাখুন ১ মিনিট, পরে অল্প আঁচে ১০ মিনিট ধরে জ্বাল দিন। টুথপিক দিয়ে দেখুন পুডিংয়ের মতো হয়েছে কি না। হয়ে গেলে কাটা ঢ্যাঁড়স, চিংড়ি (ঐচ্ছিক) দিয়ে ঢেকে পরিবেশন করুন।

চাওয়ান-মুশিতে মুরগির বুকের মাংস, মাছ, গাজর, তফু, শিতাকে ইত্যাদি কাপে রেখে ভাপে তৈরি করা হয়।