আপনি এলেই জমবে মেলা

গত বছর বিয়ে উৎসবের মেলায় নানা সাজের বউ।  ছবি: প্রথম আলো
গত বছর বিয়ে উৎসবের মেলায় নানা সাজের বউ। ছবি: প্রথম আলো

কেন এসেছেন মেলায়?

আমার ছেলের বিয়ে আগামী মাসে। ছেলে থাকে বিদেশে। ওকে চমকে দিতে চাই ওরই বিয়ের আয়োজনে। দেশে যে কত নতুন কিছু হচ্ছে, তা ওকে দেখাতে চাই। তাই দেখতে এসেছি।

গত বছর বিয়ে উৎসবের মেলায় একা একাই ঘুরছিলেন এক মধ্যবয়সী নারী। খুঁটিয়ে খুঁটিয়ে দেখছিলেন সব স্টলের আয়োজন। কাছে গিয়ে প্রশ্ন করতেই এই উত্তর। এবার আয়ুশ–নকশা বিয়ে উৎসব। স্থান প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের ওয়েসিস মাঠ। আজ মেলা শুরু হবে সকাল ১০টায়। চলবে টানা রাত ৮টা পর্যন্ত। দুই দিনব্যাপী এই বিয়ে উৎসবের আগামীকাল ২১ ডিসেম্বর মেলা চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। মেলা সবার জন্য উন্মুক্ত। তবে আগামীকাল সন্ধ্যায় শুধু আমন্ত্রিত অতিথিদের জন্য একটি আয়োজন থাকছে।

প্রথম আলো এবং ইউনিলিভার চার বছর ধরে বিয়ে উৎসব করছে। এবার পঞ্চম আয়োজন। উৎসবের মূল স্লোগান থাকে, ‘বিয়ের বাজার দেশেই’। এবারও আয়ুশ–নকশা বিয়ে উৎসব ২০১৮–এর প্রতিপাদ্য একই। বর–কনের পোশাক, অনুষঙ্গ, খাবার, সাজ—সবকিছুতেই দেশীয় প্রতিষ্ঠানগুলো এখন অভিনবত্ব আনার চেষ্টা করছে। আর সেই খবরাখবর এক ছাদের নিচে পেতে হলে আসতে হবে আয়ুশ–নকশা বিয়ে উৎসবের মেলায়। শুধু কি সাজপোশাক, সাজের পণ্য? আসবাব থেকে বিয়ের ছবি, হানিমুনের ভ্রমণ থেকে বিয়ের জন্য ব্যাংকঋণ—বাদ যাবে না কিছুই। এমনকি আপনার বিয়ের আয়োজনকে স্মরণীয় করে রাখতে চাইলে সুবিধাবঞ্চিত শিশুদের বিয়ের আসরে আমন্ত্রণ জানাতে পারেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের মাধ্যমে। তারাও থাকবে মেলায় আপনার অপেক্ষায়।



গান ছাড়া কি বিয়ের আসর জমে? হলুদের আয়োজনে এখন সবাই চায় গান–নাচের পরিবেশনা। তাই বাংলা গানের সুরে–ছন্দে দুই দিনের এই মেলামঞ্চ থাকবে জমজমাট। থাকবে সমীর কাওয়ালের কাওয়ালি পরিবেশনা, নৃত্যদল ভঙ্গিমার হলুদের নাচ, মিলন বয়াতি ও তাঁর দলের ময়মনসিংহের বিয়ের গীত, বাদশা আলম ও তাঁর দলের পরিবেশনায় রংপুরের বিয়ের গীত, মুর্তজা কবিরের সানাই বাদনসহ নানা আয়োজন। এ উৎসবের সম্প্রচার সহযোগী নাগরিক টেলিভিশন।

খোলা মঞ্চে হাঁটবেন নানা সাজের বউ মডেলরা, পারসোনার সাজে। আবার সাজপোশাক আলোকচিত্র নিয়ে সরাসরি দর্শকদের পরামর্শ দেবেন বিশেষজ্ঞরা। মেলায় ঘুরতে ঘুরতে পেয়ে যাবেন আপনার পছন্দের তারকাকে। চাই কি একটা সেলফিও হয়ে যেতে পারে।

আজ সকাল ১০টায় অভিনেত্রী ও উপস্থাপক নাবিলা এবং তাঁর স্বামী জুবায়দুল হক দুজনে মিলে বিয়ে উৎসব উদ্বোধন করবেন। এই নবদম্পতির জন্য আবার বাজবে সানাই, ঢোল। আসবেন তাঁরা ফুলের গাড়িতে চেপে। বিয়ে উৎসবের উদ্বোধন বলে কথা!

বিয়েতে যার যার সামর্থ্য অনুযায়ী খরচ হয়, কেনাকাটা চলেই। বর–কনে থেকে আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সবাই তৈরি হন উৎসবের আনন্দে। এই আনন্দ আরও বর্ণিল হতে পারে যদি দেশের পণ্য কেনা হয়, বাংলা গান বাজানো হয়। উৎসব–আনন্দে নিজেকে খুঁজে পাওয়া। আয়ুশ–নকশা বিয়ে উৎসব এই বার্তা পৌঁছে দিতেই সব নিয়ে বসে থাকবে আজ ও আগামীকাল। আপনারা এলেই উৎসব পূর্ণ হবে।