লঙ্কা রাজ্যে

লেখকের সঙ্গে পোলিশ পর্যটক মাগধা
লেখকের সঙ্গে পোলিশ পর্যটক মাগধা
ভ্রমণ নির্দেশিকা প্রকাশক অস্ট্রেলিয়ার লোনলি প্ল্যানেট ২০১৯ সালে পৃথিবীর সেরা গন্তব্য হিসেবে শ্রীলঙ্কাকে রেখেছেন এক নম্বরে। নতুন বছর শুরুর আগেই জানুন সে দেশের কথা।


পাহাড়ের গা ঘেঁষে ট্রেন চলছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ফুটের সে পাহাড় উঠে গেছে আরও হাজার ফুট ওপরে। অন্য পাশে পাহাড়ের ঢাল, নেমে গেছে বহুদূরের সমতলে। যেখানে জনপদের শুরু। সেই ক্ষুদ্র ক্ষুদ্র জনবসতির ওপারে আবার পাহাড়ের সারি। সবুজ পাহাড়, নীল পাহাড়। চলতি ট্রেনেই কখনো দেখা মিলছে পাহাড়ের ঢালে থরে থরে সাজানো চা–বাগান, কখনো আকাশচুম্বী গাছের রেইনফরেস্ট বা বৃিষ্টপ্রধান বনভূমি। কিছুক্ষণ পরে চোখের নিমেষে সেই অরণ্য ঢাকা পড়ছে গাঢ় মেঘের চাদরে। জানালা দিয়ে মাথা বাড়িয়ে আর দেখা যাচ্ছে না ট্রেনের পেছনের অংশ।

ট্রেন চলেছে এলার পথে
ট্রেন চলেছে এলার পথে

এই রোমাঞ্চকর যাত্রাপথের সাক্ষী হলাম শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে পুবের ছোট শহর এলায় যাওয়ার সময়। পৃথিবীর সুন্দর ট্রেন ভ্রমণগুলোর একটি ধরা হয় কলম্বো থেকে এলার এই পথকে। প্রায় ২০০ কিলোমিটার দূরত্বের সে ট্রেন ভ্রমণ মাসখানেক পরও যেন জীবন্ত।

শুরুর আগে

কলম্বোয় উঠেছিলাম একটা হোস্টেলে। সেখানে পরিচয় হলো পোল্যান্ডের এক তরুণীর সঙ্গে। নাম মাগধা। পাহাড় ভালোবাসি বলে ভেবেছিলাম, আগে এলায় যাব একা একা। কিন্তু মাগধার পরামর্শে দুজন মিলে চললাম। যদিও আগের দিন ফুটবল খেলতে গিয়ে পায়ের গোড়ালিতে ব্যথা পেয়েছিলাম। একবার মনে হলো, এ যাত্রায় এলা ভ্রমণ বাদই থাকুক। কিন্তু এই নৈসর্গিক দৃশ্য দেখার ইচ্ছেটা রাতে আরেকবার ভর করল। সকালে উঠেই চলে গেলাম স্টেশনে। প্রায় ১০ ঘণ্টার ট্রেন ভ্রমণে পৌঁছালাম এলা।

হাতছানি দেয় দূরের পাহাড়
হাতছানি দেয় দূরের পাহাড়

এলায় এসে পর্যটকেরা চিরচেনা তিনটা জায়গায় যায়। সকাল নয়টায় নাইন আর্ক ব্রিজের ওপর দিয়ে ট্রেন যাওয়ার দৃশ্য, সেখান থেকে দুই ঘণ্টার হাইক করে লিটল অ্যাডামস পিক বা পবিত্র পদচিহ্নে, আর সবশেষে ৩-৪ ঘণ্টার ট্রেকিং করে এলা রক। আমিও বেরোলাম সে পথেই। তবে সাহস করে গোড়ালির ব্যথা নিয়ে অ্যাডামস পিকে গেলেও এলা রকে আর যাওয়া হয়ে ওঠেনি।

আগামী বছরের সেরা গন্তব্য

লোনলি প্ল্যানেট ২০১৯ সালে পৃথিবীর সেরা গন্তব্য হিসেবে শ্রীলঙ্কাকে এক নম্বরে রেখেছে। তার কারণ শুধু দেশটির দিগন্ত-বিস্তৃত পাহাড়, বনভূমি আর বন্য প্রাণীর অভয়ারণ্য নয়। এর পেছনে আছে দেশটির পর্যটনবান্ধব অবকাঠামো গড়ে ওঠার ধারাবাহিকতাও। সরকারি-বেসরকারি হোটেল, কম খরচে থাকার মতো হোম স্টে, হোস্টেল, হাজারো ট্রেকিং ট্রেইল, অ্যানিমেল সাফারি, স্কুবা ডাইভিং, সি ওয়াকিং, সার্ফিংসহ নানা কার্যক্রম শ্রীলঙ্কাকে পরিণত করেছে ব্যাকপেকারদের স্বর্গরাজ্যে। ২০০৯ সালে দীর্ঘ ২৬ বছরের ভয়াবহ গৃহযুদ্ধ অবসানের মাত্র ১০ বছরের মাথায় দেশটিতে পর্যটক বেড়েছে প্রায় ৪ গুণ। সরকারি হিসাবমতে ২০১৭ সালে এই সংখ্যা ২১ লাখ। ২০২০ সালে সেটা ৪০ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

ট্রেন থেকেই দেখা মেলে এমন সবুজ জনপদ। ছবি: লেখক
ট্রেন থেকেই দেখা মেলে এমন সবুজ জনপদ। ছবি: লেখক

শ্রীলঙ্কা ভ্রমণে শুধু এলা নয়, ঘুরেছি আরও কয়েকটি জায়গা। মাগধার পরামর্শে গিয়েছিলাম সমুদ্রের গা ঘেঁষে গল-এ। ক্রিকেটপ্রেমী সবারই বিখ্যাত গল স্টেডিয়াম সম্পর্কে জানার কথা। সপ্তাহখানেক কাটালাম গল, অনাওয়াতুনা আর মিরিসার নানা সমুদ্রসৈকতে। স্নর্কেলিং করে সাঁতার কাটলাম সামুদ্রিক কচ্ছপের সঙ্গে, রংবেরঙের সামুদ্রিক মাছ আর কোরালের সঙ্গে। প্রথমবারের মতো খুব কাছ থেকে দেখলাম পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী নীল তিমিকেও। এককথায় সারা জীবন মনে রাখার মতো একটা ভ্রমণ।

খরচ কত

রোমাঞ্চকর এই ট্রেন ভ্রমণের জন্য প্রথমে কলম্বো পৌঁছাতে হবে। ঢাকা থেকে কলম্বো যাওয়া-আসা উড়োজাহাজ ভাড়া প্রায় ৫০ হাজার টাকা। বিমানবন্দর থেকে কলম্বো শহর পর্যন্ত ট্যাক্সি কিংবা উবারের বাহন নিতে পারেন। শ্রীলঙ্কান রুপিতে খরচ পড় বে ১ হাজার ৫০০ (বাংলাদেশি ১ টাকা প্রায় ২ দশমিক ১৫ শ্রীলঙ্কান রুপির সমান)। পাবলিক বাসেও যেতে পারেন। ১৮৭ নম্বর বাসে ১৪০ শ্রীলঙ্কান রুপিতে যাওয়া যাবে পথটুকু। কলম্বো শহরে প্রতিরাতে হোটেল (৬ জনের ডরমিটরিতে একটি বিছানা) ভাড়া ৫০০-১০০০ রুপি। এই টাকার মধ্যেই সকালে নাশতার ব্যবস্থা হবে। দুজন থাকতে চাইলে ২৫০০ থেকে ৫০০০ রুপিতে হোটেল কক্ষ পাওয়া যাবে। কলম্বো থেকেই এলার ট্রেন। প্রথম শ্রেণির ভাড়া ৭৫০ রুপি। দ্বিতীয় শ্রেণির টিকিটের মূল্য ১২০ রুপি। দুপুর ও রাতের খাবার ১৫০-৮০০ রুপির মধ্যে সাধ্যমতো খেতে পারবেন।

২০১৯ সালের ভ্রমণ গন্তব্য
সেরা দশ দেশ
|শ্রীলঙ্কা, জার্মানি, জিম্বাবুয়ে, পানামা, কিরগিজস্তান, জর্ডান, ইন্দোনেশিয়া, বেলারুশ, সাও টোমে ও প্রিন্সিপ, সেন্ট্রাল আমেরিকার দেশ বেলিজি। সেরা দেশ ও অঞ্চল ইতালির পিয়েডমন্ট অঞ্চল, যুক্তরাষ্ট্রের ক্যাটসকিল, উত্তর পেরু, অস্ট্রেলিয়ার রেড সেন্টার, স্কটিশ হাইল্যান্ডস, রাশিয়ান ফারইস্ট, ভারতের গুজরাট, কানাডার ম্যানিটোবা, ফ্রান্সের নরম্যান্ডি এবং চিলির এলিকুই পর্বত।
ঢাকার লালবাগ কেল্লা
ঢাকার লালবাগ কেল্লা

সেরা দশ শহর
ডেনমার্কের কোপেনহেগেন, চীনের সেনজেন, সার্বিয়ার নোভি স্যাড, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি, নেপালের কাঠমান্ডু, মেক্সিকোর মেক্সিকো সিটি, সেনেগালের রাজধানী ডাকার, যুক্তরাষ্ট্রের সিয়াটল, ক্রোয়েশিয়ার জাদার ও মরক্কো মেকনেস।
কম খরচে ভ্রমণের তালিকায় সপ্তম বাংলাদেশ
২০১৯ সালের জন্য কম খরচে ভ্রমণ করা যায় এমন ১০টি গন্তব্যের তালিকা তৈরি করেছে লোনলি প্ল্যানেট ডটকম। এই তালিকায় সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ৷ গন্তব্যগুলো হলো মিসরের সাউদার্ন নিল ভ্যালি, পোল্যান্ডের শহর ওজ, যুক্তরাষ্ট্রের গ্রেট স্মোকি মাউন্টেন ন্যাশনাল পার্ক, মালদ্বীপ, যুক্তরাষ্ট্রের হোস্টন, আর্জেন্টিনা, বাংলাদেশ ও আলবেনিয়া। সূত্র: লোনলি প্ল্যানেট ডটকম