শীতে ওম...

শীত এলেই লেপ বানানোর ধুম পড়ে যায় দোকানে দোকানে। ছবি: নকশা
শীত এলেই লেপ বানানোর ধুম পড়ে যায় দোকানে দোকানে। ছবি: নকশা

উত্তুরে হাওয়া জানান দিচ্ছে শীত এসে গেছে। শীতের দিনগুলোতে ব্যস্ত সময় পার করে লেপ ও কম্বলের দোকানগুলো। বিভিন্ন মার্কেটের লেপ ও কম্বলের দোকানগুলোতে বাড়ছে ক্রেতাদের আনাগোনা। নতুন লেপ-কম্বল যেমন কেনা হচ্ছে, তেমনি পুরোনো লেপ নতুন করে বানিয়েও নিচ্ছেন অনেকে। রাজধানীর বিভিন্ন লেপ-কম্বলের দোকানগুলো ঘুরে এমনটাই দেখ গেছে।

শীতের সময় ওম পেতে চাই লেপ ও কম্বল। রাজধানীর রামপুরার মহানগর বেডিং অ্যান্ড পর্দা হাউসের প্রোপ্রাইটর আবুল হাসেম জানান, ‘সারা বছরের মধ্যে শীতের এ সময়টাই লেপ ও কম্বল বেশি বিক্রি হয়। বিশেষ করে যারা নতুন সংসার শুরু করে, তারাই মূল ক্রেতা।’ 

লেপ

সাধারণত তুলা দিয়েই তৈরি হয় লেপ। নীলক্ষেতে চাঁদপুর বেডিং স্টোরের বিক্রয় ব্যবস্থাপক সালাম মিয়া জানালেন, লেপে কার্পাস তুলাই বেশি ব্যবহার করা হয়। এ ছাড়া রকটন ও পলি তুলাসহ বিভিন্ন প্রকার তুলা দিয়ে লেপ তৈরি করা হয়। লেপ তৈরিতে কোন ধরনের তুলার ব্যবহার করা হয়েছে তার ওপর নির্ভর করে দাম ও মান। লেপ সাধারণত সিঙ্গেল, সেমি–ডাবল ও ডাবল—তিন আকারের হয়ে থাকে।

তবে অনেকে নতুন লেপ না বাড়িয়ে পুরোনো লেপ নতুন করে বানিয়ে নেন। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, তৈরি করা সিঙ্গেল লেপের দাম ১ হাজার থেকে ২ হাজার ৫০০ টাকা। সেমি-ডাবল লেপ ১ হাজার ২০০ থেকে ৩ হাজার ৫০০ টাকা। ডাবল লেপ ২ হাজার ৫০০ থেকে ৪ হাজার টাকার মধ্যে। তুলার মান ও পরিমাণের ওপর নির্ভর করে লেপের দাম। তবে আকার অনুযায়ী দাম কমবেশি রয়েছে। এ ক্ষেত্রে আকারে বড় বা ছোট লেপের দাম কমবেশি হতে পারে। তবে ছোট লেপ ১ হাজার টাকার মধ্যেই পাওয়া যাবে। বড় লেপ ৫ হাজার টাকা। পুরোনো লেপ নতুন করে বানাতে খরচ অর্ধেক। লেপের কভারের দাম ৩০০ থেকে ৫০০ টাকা।

কম্বল

রাজধানীর মার্কেট ও ফুটপাতে লাল, নীল, হলুদ, সবুজ, কালোসহ নানা রঙের কম্বলের সমারোহ। গাছ, ফুল, পাতা, কার্টুনসহ বিভিন্ন নকশার কম্বলে সেজেছে মার্কেট ও বিপণিবিতানগুলো।

রাজধানীর বাজার ঘুরে দেখা, বাজারে দেশি-বিদেশি নানা রং ও আকারের কম্বল রয়েছে। দেশীয় কম্বলের পাশাপাশি বাজারে চীন ও কোরিয়া থেকে আমদানি করা কম্বলও রয়েছে। বিদেশি কম্বলের দাম তুলনামূলক বেশি হলেও মানে ভালো। দেশি সিঙ্গেল কম্বলের দাম ৫০০ থেকে ১ হাজার ২০০ টাকা।

ডাবল ১ হাজার থেকে ৩ হাজার টাকার মধ্যে। বিদেশি সিঙ্গেল ৭০০ থেকে ৩ হাজার ২০০ টাকা আর ডাবল ১ হাজার ৫০০ থেকে ৫ হাজার টাকায় মিলবে। এ ছাড়া শিশুদের জন্য কম্বল ১ হাজার থেকে ২ হাজার টাকার মধ্যে বিক্রি হচ্ছে। 

পাবেন

ঢাকার নীলক্ষেতে, গ্রিন রোড, যাত্রাবাড়ী, চকবাজার, টিকাটুলি, গুলিস্তান, আজিমপুর, শাহজাহানপুর, মৌচাক, কারওয়ান বাজারসহ রাজধানীর সব বাজারেই লেপ ও কম্বল পাওয়া যাচ্ছে। গ্রামীণ বাজার থেকে শুরু করে বিভাগীয় শহরের মার্কেটগুলোতেও লেপ ও কম্বল পাওয়া যাচ্ছে।