খুশকির দোষ কী

নিয়মিত চুল পরিষ্কার করলে এমন সুস্থ্ চুল পাওয়া সম্ভব। মডেল: রোজা, ছবি: অধুনা
নিয়মিত চুল পরিষ্কার করলে এমন সুস্থ্ চুল পাওয়া সম্ভব। মডেল: রোজা, ছবি: অধুনা

খুশকি পরিচিত এক চর্মরোগ, যা সাধারণত মাথার খুলির ত্বকে হয়। খুশকির সমস্যায় নারী-পুরুষ সমানভাবে ভোগেন। প্রত্যেকেই জীবনের কোনো না-কোনো সময় খুশকিতে আক্রান্ত হন। ফলে অনেকেই এই রোগকে হালকাভাবে নেন। এমনকি এটি যে একটি রোগ এবং এর যথাযথ চিকিৎসা প্রয়োজন, তা-ও জানেন না অনেকে।

ঢাকা মেডিকেল কলেজের চর্ম ও যৌন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, খুশকির প্রভাবে মাথায় প্রচণ্ড চুলকানি হতে পারে। চুলও নিয়মিত পড়তে পারে। খুশকি কোনো ছোঁয়াচে রোগ নয়। সঠিক চিকিৎসায় অনেক ভালো ফল পাওয়া যায়।

 খুশকি কেন হয়

* মাথার খুলির ত্বকে একধরনের ছত্রাক বা ইস্ট জীবাণুর সংক্রমণ বা সংখ্যায় বেশি হলে

* তেলগ্রন্থি (সেবাসিয়াস গ্রন্থি) থেকে ত্বকের তৈলাক্ত উপাদান বেশি পরিমাণে নিঃসৃত হলে।

* অনেকে বংশগত সূত্রে খুশকির ঝুঁকিতে থাকেন।

 খুশকি হলে এর প্রভাবে মাথায় প্রচণ্ড চুলকানি ছাড়াও চুল নিয়মিত পড়তে পারে। এ অবস্থায় সাধারণ শ্যাম্পু কিংবা তেল ব্যবহার করতে বলা হয় কিংবা বেশির ভাগ ক্ষেত্রেই কোনো ব্যবস্থাপনা দেওয়া হয় না। ফলে বিভিন্ন প্রকার সেকেন্ডারি ব্যাকটেরিয়াল কিংবা ছত্রাকজনিত সংক্রমণ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এর মধ্যে সেবোরিক ডার্মাটাইটিস এবং টিনিয়া ক্যাপাইটিস অন্যতম।

সাদা সাদা খুশকি যখন মাথা থেকে ঝরে ঘাড়ের কাপড়ে জমে, তখন প্রত্যেকেই একধরনের বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন। দৈনন্দিন মেলামেশা, অফিস-আদালতে কাজকর্ম, সামাজিক অনুষ্ঠানে যোগদান, এমনকি প্রিয়জনের সঙ্গে দেখা করা-সব ক্ষেত্রেই এই বিব্রতকর খুশকি দৈনন্দিন কাজকর্মে ব্যাঘাত ঘটাতে পারে।

 কোথায় কোথায় হতে পারে খুশকি?

খুশকি সাধারণত মাথার ত্বকে, মুখে, বুকে, চোখের পাপড়ি, নাকের দুই পাশে হয়ে থাকে।

 চোখের পাতা ও ভ্রুতে খুশকি

অনেক সময় দেখা যায় চোখের পাতায় বা ভ্রুতে সাদা সাদা খুশকির মতো, যা খুশকিও হতে পারে আবার কোনো ব্যাকটেরিয়াল সংক্রমণও হতে পারে। তবে যাঁদের মাথায় খুশকি থাকে, তাঁদের চোখের পাতা বা ভ্রুতে খুশকি হতে পারে। এ ক্ষেত্রে মাথার খুশকি নিয়ন্ত্রণ করলেই সাধারণত ভালো হয়ে যায়। আর ব্যাকটেরিয়াল সংক্রমণ হলে চোখ লাল, জ্বালাপোড়া, পানি ঝরা এমনকি চোখের পাতা ফুলে যেতে পারে। এ ক্ষেত্রে নিজে বেশি যত্নবান হলে এমন সমস্যা থেকে পরিত্রাণ মেলে। যেমন হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে চোখ বন্ধ করে দিনে কয়েকবার ময়লা পরিষ্কার করে ফেলতে হবে এবং দিনে কয়েকবার কিছুক্ষণ গরম সেঁক দিলে এমনিতেই ভালো হয়ে যায়।

 খুশকি প্রতিরোধ

শ্যাম্পু ব্যবহার: যাঁদের খুশকি বেশি হয়, তাঁরা প্রতিদিন চুলে পরিমিত শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

 মাথায় স্কার্ফ ব্যবহার: বাইরে বের হলে ধুলাবালি রোধে মাথায় স্কার্ফ বা ওড়না ব্যবহার করতে পারেন।

 খাদ্যাভ্যাসে পরিবর্তন: চুলের খুশকি নিয়ন্ত্রণে খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। মাথার ত্বক ভালো রাখতে প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে। চর্বিজাতীয় খাবার খুশকি রোধে সহায়তা করে।

 পরিষ্কার-পরিচ্ছন্নতা: চুল খুশকিমুক্ত রাখার অন্যতম উপায় হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতা। চুল অপরিষ্কার থাকলেই খুশকি বেশি হয়। অনেকেই ভেজা অবস্থায় চুল বেঁধে রাখেন। এটা ঠিক নয়। চুল ভালো করে মুছে নিতে হবে। এরপর ধীরে ধীরে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিতে হবে।

 চিকিৎসা

চুল পরিষ্কার রাখতে এবং চুলের সৌন্দর্য বাড়াতে শ্যাম্পু ব্যবহারে এখন সচেতনতা সৃষ্টি হয়েছে। তবে মনে রাখতে হবে, খুশকি একটি রোগ, যা নির্দিষ্ট কিছু কারণে হয়ে থাকে। তাই রোগের চিকিৎসা করতে যেমন ওষুধের প্রয়োজন হয়, তেমনি খুশকি দূর করতেও যথাযথ ওষুধ প্রয়োগ করতে হবে। এটাও মনে রাখা দরকার যে, যদি খুশকির যথাযথ চিকিৎসা করানো না হয়, তবে ভবিষ্যতে জটিলতা সৃষ্টি হবে এবং এই জটিলতারও আবার অন্য ধরনের ওষুধের মাধ্যমে দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজন হতে পারে।

 কিটোকোনাজল শ্যাম্পুর ব্যবহার

খুশকি দূরীকরণে চুল ধুয়ে তাতে কিটোকোনাজল শ্যাম্পু লাগিয়ে ২-৫ মিনিট অপেক্ষা করতে হবে। এর পর চুল ধুয়ে ফেলতে হবে। এভাবে সপ্তাহে দুবার করে দুই-চারবার ব্যবহারে খুশকি কমে যাবে। যাঁদের নিয়মিত খুশকি
হয়, তাঁরা এক বা দুই সপ্তাহ পরপর খুশকি প্রতিরোধক হিসেবে এই
 শ্যাম্পু ব্যবহার করতে পারেন, এতে তাঁরা দীর্ঘদিন খুশকিমুক্ত থাকতে পারবেন।

 লেখক: চিকিৎসক