ভেজাল ধরার সহজ উপায়

এখনকার দিনে ভেজালমুক্ত খাবার পাওয়া কষ্টের ব্যাপার। বাজার থেকে কেনা অনেক খাবারেই ভেজাল থাকতে পারে। দুধ, আপেল, দারুচিনির মতো রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় উপাদানগুলো ভেজালমুক্ত কি না, তা সহজেই পরীক্ষা করে দেখতে পারেন। খাবারে রং ও রাসায়নিক মিশিয়ে ভেজাল করা হতে পারে। এ ধরনের খাবার, মসলা বা রান্নার উপাদান কেনার আগে এর মান সম্পর্কে সচেতন থাকতে হবে। তা না হলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে। জেনে নিন কয়েকটি উপাদান পরীক্ষা করার উপায়:

হলুদ
হলুদ

হলুদ: অনেকেই কাঁচা হলুদ কেনেন। কিন্তু ওই হলুদ খাঁটি কি না, তা যাচাই করতে একটি কাগজের ওপর এক টুকরো হলুদ রেখে তার ওপর ঠান্ডা পানি ঢেলে দেখুন। যদি রং ছড়াতে থাকে, তবে তাতে ভেজাল রয়েছে।

দুধ
দুধ

দুধ: পরীক্ষার জন্য ঢালু মসৃণ পৃষ্ঠের ওপর এক ফোঁটা দুধ ফেলুন। দুধ খাঁটি হলে তা সেখানে আটকে যাবে বা সাদা রঙের স্তর রেখে আস্তে আস্তে গড়াতে থাকবে। যদি ফোঁটা ফেলার সঙ্গে সঙ্গে গড়াতে থাকে, তবে ওই দুধে পানি রয়েছে। দুধে অনেক সময় সিনথেটিক উপাদান থাকতে পারে। গরম করার পর দুধে হলুদ রঙের চামড়ার মতো দেখা গেলে তাতে সিনথেটিক উপাদান রয়েছে।

মধু
মধু

মধু: খাঁটি মধু কিন্তু দাহ্য পদার্থ। ম্যাচের একটা কাঠি মধুতে ডুবিয়ে নিন। এবার এই কাঠি জ্বালাতে দেশলাই বাক্সের বারুদে ঘষে নিন। জ্বলে উঠলে মধু নিয়ে নিশ্চিত থাকতে পারেন। আর মধুতে ভেজাল থাকলে আগুন জ্বলবে না। খাঁটি মধুতে তাপ দিলে তা খুব দ্রুত ক্যারামেলের মতো হয়ে যাবে। এটা ফোমের মতো ফেনিল হবে না। কিন্তু ভেজাল মধু ক্যারামেলের মতো ফেটে ফেটে যাবে না। এতে কেবল বুদ্‌বুদ উঠবে।

জিরা
জিরা

জিরা: জিরায় ভেজাল আছে কি না, তা পরীক্ষা করতে কয়েকটি দানা হাতের তালুতে নিয়ে পিষে দেখুন। যদি হাতে কালি লাগে, তবে জিরায় ভেজাল আছে। এতে কয়লা যোগ করা হয়েছে।

ধনে
ধনে

ধনে: অনেকেই বাজার থেকে ধনেগুঁড়া কেনেন। কিন্তু এ গুঁড়া ভেজালমুক্ত কি না, তা সহজে পরীক্ষা করতে পারেন। এক চামচ ধনেগুঁড়া নিয়ে পানিতে মেশান। যদি ভেজাল থাকে, তবে এর গুঁড়াগুলো পানিতে ভেসে থাকবে।

দারুচিনি
দারুচিনি

দারুচিনি: দারুচিনি কেনার সময় অন্তত একটি অংশ হাত দিয়ে ভেঙে দেখুন। যদি হাতে রং লাগতে দেখেন, তবে বুঝবেন এতে ভেজাল আছে।

মরিচের গুঁড়া
মরিচের গুঁড়া

মরিচের গুঁড়া: মরিচের গুঁড়ার ভেজাল পরীক্ষা করাও খুব সহজ। এক চিমটি মরিচের গুঁড়া পানিতে মিশিয়ে দেখুন তাতে রং ছড়ায় কি না। যদি বেশি রং ছড়াতে দেখেন, তবে ওই মরিচের গুঁড়ায় ভেজাল আছে।

গোলমরিচ
গোলমরিচ

গোলমরিচ: গোলমরিচ কেনার আগে গন্ধ শুঁকে নিন। যদি কেরোসিনের মতো গন্ধ পান বা গোলমরিচ বেশি চকচক করে, তবে এতে ভেজাল থাকতে পারে।

আপেল
আপেল

আপেল: অনেক সময় বাজারে চকচকে আপেল দেখবেন। কিন্তু মনে রাখবেন, চকচক করলেই সোনা হয় না। এতে মোম থাকতে পারে। আপেলের ভেজাল পরীক্ষার জন্য একটি চাকু নিয়ে বা নখ দিয়ে আপেলের গায়ে আঁচড় দিন। যদি সাদা বস্তু পড়তে দেখেন, তবে তাতে মোম লাগানো নিশ্চিত হতে পারেন।

তথ্যসূত্র: এনডিটিভি অনলাইন