শীতের দিনে যেমন জুতা

শীতের জন্য উপযুক্ত বুট জুতা বা কেডস। মডেল: নাজিয়া ও মেহেদী, জুতা: বাটা, ছবি: নকশা
শীতের জন্য উপযুক্ত বুট জুতা বা কেডস। মডেল: নাজিয়া ও মেহেদী, জুতা: বাটা, ছবি: নকশা

এই শীতে নানান কায়দা করে পায়ের যত্ন নিচ্ছেন নিশ্চয়ই? তাতে ফায়দা হচ্ছে পায়ের ত্বকের, জানি। তাই বলে ফ্যাশনের কথা ভুলে গেলে তো চলছে না। এই মৌসুমে তো সব জুতা পায়ের জন্য উপযোগী নয়। বিশেষ করে খোলা জুতা এড়িয়ে পা ঢাকা জুতার ফ্যাশন দেখা যায় শীতে।

ভ্রমণ আর বিয়ের অনুষ্ঠান মাথায় রেখে অনেকেই এ সময়ে মনোযোগ দিচ্ছেন জুতার ফ্যাশনে। বাজারে ইতিমধ্যে চলে এসেছে নানা রঙের নানা ঢঙের জুতা—যেগুলোর নকশাই করা হয়েছে শীতকালের কথা মাথায় রেখে।

কী চান? ক্যাজুয়াল, সেমি ক্যাজুয়াল, ফরমাল, স্পোর্টি নাকি ভ্রমণের জন্য জুতা? রাজধানীর জুতার বাজার ঘুরে দেখা গেলো বাদ নেই কোনোটা। সাধ করলে দাম বাড়াতে হবে। আর সাধ্যের মধ্যে কিনতে চাইলেও অভাব নেই। যারা ব্র্যান্ডের জুতা পছন্দ করেন, তাঁরা চলে যেতে পারেন অ্যাপেক্স, বাটা, ওরিয়ন, বে এম্পোরিয়াম—এমন সব জুতার দোকানে। কিছুটা সাধ্যের মধ্যে দর–কষাকষি করে কিনতে চাইলে যেতে পারেন রাজধানীর চৌরঙ্গি বাজার, এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, ইস্টার্ন প্লাজার জুতার দোকানে।

বাটার মেল অ্যান্ড স্পোর্টস বিভাগের কালেকশন ম্যানেজার রেজাউল হায়দার বলেন, ‘শীতে পা ঢাকাটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি ফ্যাশন করাও জরুরি।’ তাঁর কাছ থেকেই জানা গেল এখন ছেলেদের জন্য ফরমাল, সেমি ফরমাল, ক্যাজুয়াল জুতা তো বাজারে আছেই, সেই সঙ্গে চাহিদা বাড়ছে বুট জুতারও। এগুলো কিছুটা সেমি ক্যাজুয়াল। হাঁটা কিংবা ভ্রমণের জন্য আলাদা নকশার জুতা আছে। আরও আছে দম্পতিদের জন্য নকশা মেলানো জুতো। শীতে ক্যাজুয়াল স্পোর্টি জুতো বেশি বিক্রি হয় বলে জানালেন রেজাউল হায়দার।

শীতকালে মেয়েদের মধ্যে চাহিদা বেশি ব্যালিরিনা জুতার। জানালেন, বাটার লেডিস অ্যান্ড চিলড্রেন কালেকশনের সহকারী ব্যবস্থাপক ফাহিমা পারভীন। তিনি বললেন, এবার মখমলের নকশার জুতা ও স্যান্ডেল খুব চলছে। কেননা মখমল শীতের প্রকৃত ফ্যাশন ফুটিয়ে তুলেছে। এই জুতাগুলো সাধারণত বিয়ে বা অন্য অনুষ্ঠানে পরে যাওয়ার মতো ফরমাল। এ ছাড়া মেয়েদের বুট জুতাও ইদানীং নজরে এসেছে ক্রেতাদের, বললেন ফাহিমা পারভীন। এসব বুট জুতা চামড়ার তৈরি। বিভিন্ন কাটের নকশার পাওয়া যাবে বাজারে। তবে পশ্চিমা পোশাকের সঙ্গে একজোড়া বুট জুতা পরে নিলেই স্টাইলে চলে আসবে নতুনত্ব। অনেক দোকানেই এই বুট স্টাইলের ‘হাইনেক’ (উঁচু গলা) জুতার দেখা মিলছে। ছেলে ও মেয়েদের জন্য এসব জুতা আলাদাভাবে তৈরি করা হয়েছে। কোনো জুতার গলা উঁচু হয়েছে গোড়ালি পর্যন্ত, কোনোটা আবার গোড়ালি ছাড়িয়ে আরও ওপরে উঠেছে। মেয়েদের তো হাঁটুসমান বুটও পাওয়া যাচ্ছে হিলযুক্ত বা ছাড়া।

ওরিয়নের ব্যবসায় উন্নয়ন বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ মিনহাজ উদ্দিন বলেন, ‘রঙিন ও আরামদায়ক জুতার চাহিদা বেশি এখন। শীতে কেডস, লোফার, স্নিকার্স—এসব বেশি চলছে ওরিয়নে। বুটেরে সঙ্গে সাধারণত জিনসের প্যান্ট আর জ্যাকেট পরলেই ভালো দেখাবে।’

ব্র্যান্ডের জুতা কিনতে পারবেন ১ হাজার ৫০০ থেকে ৮ হাজার টাকায় আর ব্র্যান্ড ছাড়া হলে ৫০০ থেকে ৪ হাজার টাকায় কিনতে পারবেন।