কিশোরীর শীতের পোশাক

টপ আর প্যান্টের ওপর অনায়াসে লম্বা কটি পরে নিতে পারে কিশোরী
টপ আর প্যান্টের ওপর অনায়াসে লম্বা কটি পরে নিতে পারে কিশোরী

শীত মানে যেন ফ্যাশনের মৌসুম। নানা কায়দার শীতের পোশাক দেখা যায় এই মৌসুমে। তাই কিশোরীর স্টাইলও পাল্টে যায়। এবার কিশোরীদের শীতের পোশাকে একেবারেই নেই গত বছরের ফ্যাশনের ছোঁয়া। রং, নকশা আর কাট সব দিক দিয়েই দেখা যাচ্ছে নতুনত্ব।

কিশোরীদের বয়স ও জীবনধারার ওপর নির্ভর করেই এবার শীত পোশাক আনা হচ্ছে। কারণ, তারা শীতে ফ্যাশনের পাশাপাশি চাচ্ছে আরামদায়ক পোশাক। তাই তো এবার খুব আঁটসাঁট কিছু নয়, বাজার দখল করে আছে বেশ ঢিলাঢালা, স্টাইলিশ ও আরামদায়ক শীতের পোশাক।

কিশোরীর শীতের পোশাক হওয়া চাই স্টাইলিশ। মডেল: আফরা ও প্রিয়ন্তি, পোশাক: লা রিভ, ছবি: সুমন ইউসুফ
কিশোরীর শীতের পোশাক হওয়া চাই স্টাইলিশ। মডেল: আফরা ও প্রিয়ন্তি, পোশাক: লা রিভ, ছবি: সুমন ইউসুফ

লা রিভের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (বিপণন) আফরিনা হাবিব বলেন, শীত মানেই লেয়ারিং ফ্যাশন অর্থাৎ একটার ওপর আরেকটা বা আরও বেশি কাপড় পরে ফ্যাশন তুলে ধরতে পারবেন। ব্লেজারের মধ্যে নতুন এসেছে টার্টান এমব্রয়ডারিড ব্লেজার, জ্যাকেটগুলোকে বলা হয় টুইড জ্যাকেট। এ ছাড়া কিশোরীদের কাছে ট্রেঞ্চ কোট ও প্লেইড হুডি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

যারা পাশ্চাত্য পোশাক পরে একটু–আধটু, তাদের জন্য বাজারে এসেছে পঞ্চো। যারা শাল পরে আরাম পায় না, তারা পঞ্চো পরতে পারে। এটি শাল ও মাফলারের আদলেই তৈরি করা হয়েছে, কিন্তু দেখে মনে হবে স্টাইলিশ টপ।

কিন্তু যারা জিনসের সঙ্গে টপ পরেই আরাম পায়, তাদের জন্য বাজারে এসে উলের টপ। এই ধরনের টপ বেশ হালকা হয়ে থাকে, কিন্তু কিছুটা ঢিলাঢালা ধরনের হয়।

আর যে কিশোরীরা সোয়েটারকেই বেশি প্রাধান্য দিয়ে থাকে, তাদের জন্য বাজারে এসেছে লম্বা সোয়েটার। এখন কিন্তু লম্বায় ছোট সোয়েটার একেবারেই স্টাইলিশ দেখায় না।

এই সোয়েটারগুলোতে সামনে থেকে থাকে না কোনো বোতাম এবং ঝুলও হয়ে থাকে হাঁটু পর্যন্ত।

কিশোরীদের শীতের কাপড়ের মধ্যে আরেকটি পছন্দের পোশাক হলো কার্ডিগান। গলা আটকানো গোল গলা বা ভি আকারের কার্ডিগানগুলো বাজারে এখন বেশ চলছে। যারা কামিজ বা লম্বা ফতুয়া পরে, তারা এই ধরনের কার্ডিগান সহজেই পরে ফেলতে পারবে।

শীতে জ্যাকেট কিশোরীদের মধ্যে জনপ্রিয় একটি পোশাক। একসময় জ্যাকেট বলতেই বোঝা হতো লেদারের জ্যাকেট। কিন্তু এখন জ্যাকেটের ধরনে এসেছে অনেক পরিবর্তন। কিশোরীদের জন্য যে জ্যাকেট এসেছে, তা কিন্তু মোটেও ফরমাল নয়।

বাজারে এসেছে জ্যাকেট ও ব্লেজার কাটিংয়ের শীতের পোশাক। এগুলো সুতি ও উলের কাপড়ের সংমিশ্রণে হয়ে থাকে। এগুলো একটু উজ্জ্বল রং যেমন গোলাপি, পেস্ট, সবুজ রঙের হয়ে থাকে।

ওম দেবে এমন টপ। পোশাক: মার্জিন
ওম দেবে এমন টপ। পোশাক: মার্জিন

এ ছাড়া হালকা ফরমাল ব্লেজার জ্যাকেটগুলো সিনথেটিক কাপড়ের হয়ে থাকে। এগুলো তুলনামূলক হালকা রং, যেমন বাদামি, হালকা গোলাপি, সাদা, ধূসর ইত্যাদি রঙের হয়ে থাকে।

এ ছাড়া হুডি জ্যাকেটগুলো যেমন স্টাইলিশ, তেমনি তা কান ও মাথাকে ঠান্ডা থেকে রক্ষা করে। এখন কিশোরীদের জন্য জিপারসহ বা ছাড়া দুই ধরনের হুডি জ্যাকেটই পাওয়া যাচ্ছে।

কোথায় পাবেন

নিউমার্কেট, ঢাকা কলেজসহ এই এলাকায় পেয়ে যাবে। এ ছাড়া লা রিভ, এক্সটাসি, ফ্রিল্যান্ড, স্মার্টেক্স, ইনফিনিটিসহ বিভিন্ন ফ্যাশন হাউসে পাবেন কিশোরীদের শীতের কাপড়।

নানা রকম ক্যাজুয়াল ব্লেজার আছে এই বয়সীদের জন্য
নানা রকম ক্যাজুয়াল ব্লেজার আছে এই বয়সীদের জন্য


দরদাম

জ্যাকেট ব্লেজার পাবেন ৩০০০ টাকা, উলের স্টাইলিশ টপ ২০০০ থেকে ২৫০০, হুডি ১৫০০ থেকে ৪০০০ টাকা, পঞ্চো ৫০০ থেকে ১৫০০ টাকা, কার্ডিগান ৮০০ থেকে ৩০০০ টাকা।