ছেলেদের বসন্ত বেশ

বসন্তের ক্যানভাস টি–শার্ট জুড়ে। মডেল: শুভ ও রজার, টি–শার্ট: রঙ বাংলাদেশ, ছবি: সুমন ইউসুফ
বসন্তের ক্যানভাস টি–শার্ট জুড়ে। মডেল: শুভ ও রজার, টি–শার্ট: রঙ বাংলাদেশ, ছবি: সুমন ইউসুফ

‘রাঙা হাসি রাশি রাশি অশোকে পলাশে,
রাঙা নেশা মেঘে মেশা প্রভাত-আকাশে।’
প্রকৃতি তার রং ছড়াবে বসন্তে। প্রভাত আকাশের কুয়াশা সরে গিয়ে আসবে রাঙা সকাল। রঙের ছোঁয়া প্রকৃতিতে শুধু নয়, দেখা যাবে পোশাকেও। বসন্ত উত্সবে ছেলেদের পোশাকে প্রতিবছরই আসে বৈচিত্র্য। পাঞ্জাবি হোক বা টি-শার্ট-তাতে উজ্জ্বল রং হিসেবে থাকবে হলুদ, বাসন্তী, কমলা বা সবুজ।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

এবারের বসন্ত রাঙাবে যেসব পোশাক, সেসব পোশাক সম্পর্কে জানতে চাই ফ্যাশন হাউস রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাসের কাছে। তিনি বলেন, ‘আমাদের সব সময় উত্সবকেন্দ্রিক আয়োজন থাকে। বসন্ত থিমকে মাথায় রেখে তৈরি হয়েছে নতুন নকশার পোশাক। হলুদ, বাসন্তী, সোনালি, সবুজ আর নীল রংকে প্রাধান্য দেওয়া হয়েছে। এবারের পোশাকগুলো করা হয়েছে ফিউশন ধাঁচে। এ ছাড়া যুগল পোশাক, পরিবারের সবার জন্য একই রং এবং নকশার পোশাক থাকছে।’
ফ্যাশন হাউসগুলো বসন্তকালের আবহাওয়া-উপযোগী কাপড় বেছে নিয়েছে সব পোশাকে। বাজার ঘুরে দেখা গেছে উজ্জ্বল রঙের মধ্যে সুতি কাপড়ের প্রাধান্য। কিছু পাঞ্জাবি তৈরি হয়েছে লিনেন কাপড়েও। এসব কাপড়ে থাকছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট আর এমব্রয়ডারির নকশা। এবার হাতে কাজ করা পাঞ্জাবিও দেখা যাবে। ফ্যাশন হাউস অঞ্জন’সের প্রধান নির্বাহী শাহীন আহম্মেদ জানালেন, বসন্ত এখন বাঙালির অন্যতম উত্সব। পয়লা বসন্ত তো আছেই, পুরো মাসেই এসব পোশাক দেখা যাবে। ছেলেদের পাঞ্জাবিতে এবার হলুদ, বাসন্তী ছাড়াও জলপাই রং ব্যবহার করা হয়েছে। ফ্যাশন হাউস দেশালে পাঞ্জাবি খুঁজতে এসেছেন তারিকুল ইসলাম চৌধুরী নামের এক তরুণ। কেমন পোশাক খুঁজছেন জানতে চাইলে তিনি বললেন, পয়লা ফাল্গুন দিয়ে বসন্তকালের শুরু হলেও শীতের রেশটা থেকে যায়। তাই সকালে শুরু হওয়া বসন্ত উত্সবে যাওয়ার জন্য কিছুটা মোটা কাপড়ে তৈরি ফুলেল পাঞ্জাবি প্রথম পছন্দ।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

পাঞ্জাবি ছাড়াও তরুণদের পছন্দের পোশাক টি-শার্টে দেখা যাবে বসন্তের ছাপ। কিছু একরঙা টি-শার্ট ছাড়াও নানা রকম প্রিন্ট করা হয়েছে বসন্তের টি-শার্টে। আছে চিত্রকর্ম ব্যবহার করা টি-শার্টও। বুকের কাছে আঁকা, ফুল, পাতা, পঙ্ক্তিমালা আর জ্যামিতিক মোটিফ ব্যবহার করা হয়েছে টি-শার্টে।

বসন্তের পাঞ্জাবিতে মিলবে নানা রকম ছাপা ও একরঙা নকশা। পাঞ্জাবি: দেশাল ও বিবিয়ানা
বসন্তের পাঞ্জাবিতে মিলবে নানা রকম ছাপা ও একরঙা নকশা। পাঞ্জাবি: দেশাল ও বিবিয়ানা

সারা বছর ছেলেদের পোশাকে একরঙা এবং জ্যামিতিক নকশার প্রাধান্য থাকলেও বসন্ত উত্সবকে কেন্দ্র করে ফুলেল আবহ বেশি দেখা গেল ছেলেদের পোশাকে। বিভিন্ন ফ্যাশন হাউসের পোশাকের কাপড় এবং কাজ ভেদে দামের তারতম্য আছে। পাঞ্জাবি পাওয়া যাবে ৮০০ থেকে ২ হাজার টাকায় আর টি-শার্ট মিলবে ৩৫০ থেকে ৭৫০ টাকায়।