ফুল থাক সতেজ

ফুল কয়েক দিন তাজা রাখার কিছু কৌশল রয়েছে। মডেল হয়েছেন নৃত্যশিল্পী সামিনা হোসেন, ছবি: নকশা
ফুল কয়েক দিন তাজা রাখার কিছু কৌশল রয়েছে। মডেল হয়েছেন নৃত্যশিল্পী সামিনা হোসেন, ছবি: নকশা

ফুলের সৌন্দর্য কাকেই না টানে? বাগানে গাছভর্তি ফুল তো আছেই। তবু মন চায় অন্দরেও সজীব আবেশ ছড়িয়ে দিক একগুচ্ছ তাজা ফুল। কিন্তু দিন না যেতেই যদি নেতিয়ে পড়ে ফুলের সাজ, ঠিক কি থাকে মেজাজ? ফুল কেনার পরদিনই যদি দেখা যায়, ফুল নেতিয়ে পড়েছে, তবে উপায়? আছে সহজ কিছু কৌশল। ফুল থাকবে সজীব ও সতেজ অনেক দিন পর্যন্ত।
ফুল বাছুন দেখে-শুনে
নিজ বাগান থেকে ফুল কেটে অন্দরের ফুলদানিতে রাখতে চাইলে লম্বা ডাঁটসহ ফুল তুলুন রোদ ওঠার আগেই খুব সকালে। যেদিন ফুল তুলবেন তার আগের রাতে গাছে পানি দিতে ভুলবেন না। ফুলদানিতে ফুল রাখার আগে, ফুলের ডাঁট আড়াআড়িভাবে ৪৫ ডিগ্রি কোণে কেটে নিন এবং বালতিতে কয়েক ইঞ্চি পরিমাণ পরিষ্কার পানিতে ফুলের ডাঁটগুলো কিছুক্ষণ ডুবিয়ে রাখুন।

বাজার থেকে ফুল কিনলে অবশ্যই সতেজ ফুলগুলো বেছে নিন। সতেজ ফুল চিনবেন কীভাবে? ফুলের গোড়ায় যে সবুজ বৃতি থাকে, সেগুলো যদি সতেজ ও ফুলের সঙ্গে শক্তভাবে এঁটে আছে বলে মনে হয়, তবে সেই ফুলগুলোই কিনুন। ফুলের তোড়ায় আধফোটা কুঁড়ি বেশি আছে, এমন তোড়া কিনবেন। এতে অনেক দিন পর্যন্ত থাকবে ফুলের সৌন্দর্য।

ভালো হয় কেনার সময় যদি আপনার সঙ্গে কয়েক ইঞ্চি পানিভর্তি বালতি, বয়াম বা স্রেফ কোনো পানির বোতল থাকে। কেনার পরপরই সেই পানিতে ফুলের ডাঁট ডুবিয়ে বাসায় ফিরুন। ফুলের বাইরের দিকের কুঁচকানো কিংবা কোনো কারণে বিবর্ণ হয়ে যাওয়া কয়েকটি পাপড়ি ফেলে দিন।

ফুলদানি
ফুলদানির পানিতে ডুবে যাবে এমন পাতা ছেঁটে নিন। শুকিয়ে যাওয়া পাপড়িগুলো সরিয়ে ফেলুন। ২ দিন পরপর ফুলের ডাঁটার নিচের অংশ থেকে আধা ইঞ্চি করে ৪৫ ডিগ্রি কোণে ছেঁটে দিলেও ফুল দীর্ঘদিন তাজা থাকবে। ফুলদানি ফুল সাজান সকালে বা বিকেলে, যখন আবহাওয়া ঠান্ডা থাকে। ফুলের পরিমাণ অনুযায়ী রাখার পাত্র বাছাই করা উচিত। ছোট ফুলদানিতে বেশি ফুল রাখলে যেমন পানির অভাবে তাড়াতাড়ি শুকিয়ে যাবে, তেমনি অল্প কয়েকটি ফুলের জন্য বিরাট ফুলদানি নির্বাচন করাও বেমানান।

পানি
তাজা ফুলের জন্য সবার আগে দরকার পরিষ্কার পানি। প্রতিদিন সম্ভব হলে দুবার করে ফুলদানির পানি বদলে দিন। সম্ভব না হলে অন্তত একবার। একই পানি বেশি সময় ধরে রাখলে ব্যাকটেরিয়া জন্মায়। ফলে পানি পাল্টানোয় ব্যাকটেরিয়া জন্মানোর সুযোগ পায় না।

স্প্রে
গাছ থেকে ছেঁড়ার পর দীর্ঘ সময় ফুলে পানি না দিলে সেটি নেতিয়ে কিংবা শুকিয়ে যায়। এ ছাড়া ধুলাবালি পড়েও ফুলের স্বাভাবিক সৌন্দর্য বিনষ্ট হয়। সে জন্য প্রতিদিন রাতে ফুলের ওপর স্প্রে করুন। এতে ফুলগুলো সতেজ থাকবে। তবে ফুলের ওপর মাত্রাতিরিক্ত পানি ছিটাবেন না। এতে ফুলের পাপড়ি পচে যাওয়ার আশঙ্কা থাকে।
মজার ব্যাপার হলো, ফুল সতেজ রাখতে দারুণ কার্যকর চুলের স্প্রে! ফুলদানির এক ফুট দূরত্বে থেকে ‘চুলের স্প্রে’ স্প্রে করুন পাতা ও ফুলের পাপড়ির নিচের দিক দিয়ে।

মাউথওয়াস
ফুলদানির পানিতে প্রয়োজনমতো মাউথওয়াশ মিশিয়ে দিন। আর দেখুন আপনার আনা ফুলগুলো এক সপ্তাহ পর্যন্ত সতেজ থেকে যাচ্ছে। ফুলের কলিগুলোও পরপর ফুটতে শুরু করবে।

ব্লিচিং পাউডার
ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না ব্লিচিং পাউডার। প্রতি এক পোয়া বা ২৫০ মিলিলিটার ফুলদানির পানিতে এক চা-চামচের সিকি ভাগ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমাণে ব্লিচিং পাউডার মেশান। ফুলগুলো দীর্ঘ সময় সতেজ থাকবে।

অ্যাসপিরিন ট্যাবলেট
যে পানিতে ফুল রাখবেন, তাতে একটি অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে মিশিয়ে নিন। অ্যাসপিরিন ট্যাবলেট ফুলের জন্য অ্যাসিড নিউট্রিলাইজার হিসেবে কাজ করে এবং ফুলকে সহজে পানি শোষণ করতে সহায়তা করে। এমনি করে প্রতিবার পানি বদলানোর পরে একটি করে ট্যাবলেট দিয়ে দিন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ থাকবে।

চিনি
চিনি ফুলের জন্য সার হিসেবে কাজ করে। ফুলদানির পানিতে ১ চা-চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। চিনি মেশানো পানিতে গোলাপের কলি খুব সুন্দরভাবে ফোটে। এভাবে যত্ন নিলে ৫/৬ দিন ভালো থাকে গোলাপ। তবে চিনি মেশালে প্রতিদিন পানি বদলে দিতে ভুলবেন না যেন। পানিতে এক চামচ গ্লুকোজ মিশিয়ে তারপর ফুল ডোবালেও তাজা থাকবে অনেক দিন।

ভিনেগার
ব্যাকটেরিয়া ধ্বংস করতে ভিনেগারের তুলনা নেই। ফুলদানির পানিতে ভিনেগার মিশিয়ে দিলে ফুল নষ্টকারী ব্যাকটেরিয়াগুলো মরে যায়, ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। ফুলদানির পানিতে ২ চা-চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিতে পারেন।

খাবার সোডা
দীর্ঘ সময় ফুল টাটকা ও সতেজ রাখতে সোডার জুড়ি মেলা ভার। শুধু তা-ই নয়, ফুলের সুবাস ছড়িয়ে দিতেও খাবার সোডার ভূমিকা আছে। এ জন্য ফুলদানির ভেতর এক চা-চামচের সিকি ভাগ পরিমাণ সোডা মিশিয়ে দিন। তাতে সামান্য পরিমাণ চিনিও যোগ করুন।

স্থান নির্বাচন
সরাসরি রোদ আসে এমন জায়গা এড়িয়ে ফুলদানি রাখুন ঘরের ঠান্ডা জায়গায়। যে জায়গা দিয়ে জোরে বাতাস বয় অথবা বেশি উষ্ণ এমন জায়গায় ফুল রাখলে তা তাড়াতাড়ি শুকিয়ে যায়। সবজি বা পাকা ফলের কাছাকাছি ফুল রাখবেন না কখনো। পাকা ফল থেকে নির্গত ইথিলিন গ্যাসের প্রভাবে ফুল দ্রুত শুকিয়ে যাবে। চাইলে রাতে ফুল সব ফ্রিজে রাখতে পারেন। পরদিন সকালে পুনরায় ফুলদানিতে রাখলে-এতে ফুলের আয়ু বেড়ে যাবে আরও।