সুস্থতায় বিশুদ্ধ পানি

পানির বিশুদ্ধতার ব্যাপারে একটুও ছাড় দেওয়া যাবে না। ছবি: অধুনা
পানির বিশুদ্ধতার ব্যাপারে একটুও ছাড় দেওয়া যাবে না। ছবি: অধুনা

ভালো থাকার এবং রোগ প্রতিরোধ করার জন্য মানুষের শরীরে প্রতিদিন পানির প্রয়োজন হয়। খাবার ছাড়া এক সপ্তাহ থাকা সম্ভব হলেও পানি ছাড়া এত দিন থাকা সম্ভব নয়। শরীর সচল রাখা ও শারীরিক ফিটনেস অর্জনে খাদ্যতালিকায় প্রচুর পানি থাকতেই হবে। সারা দিন আমরা যত ধরনের খাবার খাই, তার মধ্যে একমাত্র পানিই ক্যালরি, চর্বি, শর্করা ও চিনিমুক্ত। আমাদের শরীরের দুই-তৃতীয়াংশই হচ্ছে পানি। শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গগুলোর সঠিক কর্মসম্পাদনের জন্যও প্রয়োজন পানি। প্রয়োজনীয় পানি পানের অভাবে অনেক রকম সমস্যা হতে পারে। পানি পান করলে তৃষ্ণা মেটানোর পাশাপাশি শরীরের পানিশূন্যতা দূর হয়। ফলে শারীরিক ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি শক্তিও ফিরে আসে। পানি রক্তে ও কোষে অক্সিজেন ও অন্যান্য পুষ্টি উপাদান সরবরাহ করে। এ ছাড়া সারা শরীরের রক্ত সরবরাহ ও সঞ্চালন বৃদ্ধি পায় পানি পানে। পানি শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে।
পানির অভাবে শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। পানি হজমশক্তি বাড়ায়, হজমপ্রক্রিয়া ঠিক রাখে। শরীরে ঠিকভাবে খাবার হজম হওয়ার জন্য প্রচুর পানির দরকার। কোষ্ঠকাঠিন্য কমায়। পানি ঠিকমতো পান না করলে শরীর সব পানি শুষে নেয়। পানি কিডনির পাথর হওয়া থেকে বাঁচায়, কারণ প্রস্রাবের লবণ ও খনিজ ভেঙে দেয়, ফলে কিডনিতে পাথর হয় না। একটু পরপর পানি পান করলে তাই মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায় এবং শারীরিক শক্তি বাড়ে। পানি রক্তসঞ্চালন বাড়ায়, তাই উচ্চ রক্তচাপ কমে। অক্সিজেনের পরই আমাদের জীবন ধারণের জন্য দ্বিতীয় উপাদান পানি। মাথাব্যথার অনেক কারণের মধ্যে একটি হলো পানিশূন্যতা। এ ক্ষেত্রে দুই গ্লাস পানি খেয়ে ২০ মিনিট বিশ্রাম নিন, দেখবেন মাথাব্যথা কমে গেছে। কখনোই একসঙ্গে অনেক পানি পান করা উচিত না। ভারী পরিশ্রম অথবা ব্যায়ামের সময় সবারই একটু একটু পানি পান করা উচিত। গরমের দিনে বেশি পানি পান করলে শরীর ভালো থাকে।

২২ মার্চ বিশ্ব পানি দিবস। ১৯৯৩ সালে জাতিসংঘ সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) অ্যাজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি তোলা হয়। ১৯৯৩ সালে প্রথম পানি দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ধীরে ধীরে বাড়তে থাকে। জাতিসংঘের প্রতিটি সদস্য দেশই এই দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করে। জাতিসংঘ এ বছর পানি দিবসের প্রতিপাদ্য ঠিক করেছে ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড’, বাংলায় বলা যায়—কাউকে বাদ দিয়ে নয়। এবারের স্লোগানও তেমন—আপনি যেই হোন, যেখানেই থাকুন, পানি আপনার মানবাধিকার। তাই পানি বিশেষ করে বিশুদ্ধ পানির গুরুত্ব সবার কাছেই ব্যাপক।

ইউএসএআইডির উজ্জীবন প্রকল্পের জ্যেষ্ঠ যোগাযোগ বিশেষজ্ঞ শাইখুল ইসলাম বলেন, ‘প্রতিদিন প্রায় সব ধরনের কাজে আমাদের পানি লাগবেই। যদি যথেষ্ট পানি পান না করি, তাহলে শরীর দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। গাছের গোড়ায় পানি না দিলে যেমন শুকিয়ে যায়, তেমনি পানির অভাবে আমাদের শরীরে পুষ্টি সরবরাহ ও তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যাহত হয়। শরীরের প্রতিটি কাজে পানির সাহায্য প্রয়োজন। সকালে উঠে খালি পেটে এক থেকে দেড় গ্লাস পানি পান করা উচিত। এই অভ্যাসের কিন্তু অনেক উপকারিতা রয়েছে। খালি পেটে পানি পান করলে বাওয়েল মুভমেন্ট ভালো হয় এবং সহজে পেট পরিষ্কার হয়।’

সারা রাত ধরে যে রেচন পদার্থ বা টক্সিনগুলো কিডনিতে জমা হয়, সকালে খালি পেটে পানি খেলে সেই টক্সিনগুলো মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। সকালে খালি পেটে পানি পান করলে খিদে বাড়ায়। ঘুম থেকে উঠে অনেকের মাথাব্যথা করে। শরীরে পানির মাত্রা কমে যাওয়া মাথাব্যথার অন্যতম কারণ। সারা রাত শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি যায় না। তাই সকালে উঠে যদি খালি পেটে অনেকটা পরিমাণ পানি পান করা হয়, তবে মাথার যন্ত্রণা দূর হয়। সকালে খালি পেটে পানি পান করলে হজমশক্তিও বাড়ে। যাঁরা ডায়েটের মাধ্যমে ওজন কমাতে চান, তাঁরা অবশ্যই এই অভ্যাস বজায় রাখবেন, কারণ যত বেশি পানি পান করবেন, তত হজম ভালো হবে এবং শরীরে বাড়তি চর্বি জমবে না। ঘুমের ক্লান্তি কাটিয়ে শরীরে নতুন এনার্জির সঞ্চার হয়।

প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করা উচিত। তবে একেকজনের শরীরের পানির চাহিদা একেক রকম। তাই পরিমাণকে নির্দিষ্ট সংখ্যায় বেঁধে দেওয়া উচিত নয়। বরং যখনই পানির তৃষ্ণা পাবে, তখনই পানি পান করুন। হালকা গরম পানি পান করা শরীরের জন্য উপকারী। গরম পানি পান করলে হজমক্ষমতা ভালো থাকে। ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমার সুযোগই থাকে না। শুধু তা-ই নয়, গরম পানি অ্যাডিপোস টিস্যু বা চর্বি সেল ভেঙে দেয়। ফলে ওজন হ্রাস পায়। নিয়মিত গরম পানি পান করলে ত্বক টানটান থাকে এবং বলিরেখাও হ্রাস পায়। গরম পানি পানের সঙ্গে সঙ্গে সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের কর্মক্ষমতা বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে মানসিক চাপের মাত্রাও কমতে থাকে। নিয়ন্ত্রণে এসে যায় অ্যাংজাইটি।