কনুই ব্যথার সহজ ব্যায়াম

সবগুলো আঙুল ছড়িয়ে দিয়ে আবার বন্ধ করুন। ১০ থেকে ১৫ বার করবেন। আঙুলে একটা রাবার গার্ড পরে নিতে পারলে  ভালো
সবগুলো আঙুল ছড়িয়ে দিয়ে আবার বন্ধ করুন। ১০ থেকে ১৫ বার করবেন। আঙুলে একটা রাবার গার্ড পরে নিতে পারলে ভালো

হাতের কনুইয়ে হঠাৎ ব্যথা, কনুই নাড়তে সমস্যা—এমনটা অনেকের হয়। বাজারের থলে হাতে তুলতে বা রান্না করতে গিয়ে খুন্তি নাড়তে ব্যথা করে। হাত দিয়ে জোরে কনুই স্পর্শ করলে ব্যথা লাগে। এই সমস্যার নাম টেনিস এলবো। টেনিস এলবো মানে কনুইয়ের পেশি ও লিগামেন্ট টেনডনের প্রদাহ। একই ধরনের নড়াচড়া বারবার করা হলে এই সমস্যা হয়। যেমন টেনিস খেলা থেকে উৎপত্তি হয় বলে এর নাম টেনিস এলবো। ৪০ থেকে ৬০ বছর বয়সীরা এতে বেশি আক্রান্ত হন।
টেনিস এলবো হলে ব্যায়াম ও ফিজিওথেরাপিই মূল চিকিৎসা। চিকিৎসার মাধ্যমে প্রাথমিক তীব্র ব্যথা কমে গেলে বাড়িতে কিছু ব্যায়াম রপ্ত করুন।

সোজা হয়ে দাঁড়িয়ে হাতের কনুইকে ৯০ ডিগ্রি ভাঁজে রাখুন। এবার হাতের কবজি ভাঁজ করে সামনের দিকে টানুন, ১০ সেকেন্ড ধরে রাখুন। এবার কবজি উল্টো দিকে ভাঁজ করুন ও ১০ সেকেন্ড ধরে রাখুন। তিন–চারবার করুন পরপর।


দাঁড়িয়ে থেকে পুরো হাত একবার ওপর দিকে আবার নিচের দিকে নিয়ে ৫ সেকেন্ড ধরে রাখুন। এভাবে ১০ বার করুন পরপর।
হাতে সামান্য ওজন নিয়েও এই ব্যায়াম করা যায়। প্রথম দিকে অল্প ওজন নিয়ে করবেন। ধীরে ধীরে ওজনের মাত্রা বাড়ান। কিন্তু খুব বেশি ওজন নেবেন না, তাতে ব্যথা বেড়ে যেতে পারে।


সবগুলো আঙুল ছড়িয়ে দিয়ে আবার বন্ধ করুন। ১০ থেকে ১৫ বার করবেন। আঙুলে একটা রাবার গার্ড পরে নিতে পারলে ভালো।
আগামীকাল পড়ুন: আপনি বেশি খুঁতখুঁতে?

ফিজিওথেরাপি পরামর্শক, ফিজিক্যাল থেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার

প্রশ্ন-উত্তর
প্রশ্ন: বয়স ২২ বছর, ওজন ৭৬ কেজি, উচ্চতা ৫.৬ ফুট। আমার বাবা ৫.৭ ফুট ও মা ৫.৬ ফুট লম্বা। আমি কি আর লম্বা হতে পারব?
উত্তর: ১৮ থেকে ২১ বছরের মধ্যে হাড়ের বৃদ্ধি সমাপ্ত হয়ে যায় ও লম্বা হাড়ের বাড়ন্ত অংশ ফিউজ হয়ে যায় বা বন্ধ হয়ে যায়। তাই এ বয়সের পর আর লম্বায় বড় হওয়া সম্ভব নয়।

ডা. শাহজাদা সেলিম, হরমোন বিশেষজ্ঞ

আমাদের দৈনন্দিন জীবনে রয়েছে নানা স্বাস্থ্য সমস্যা। অনেক সময় ঘরে বসে কিংবা জীবনধারা পরিবর্তনের মাধ্যমে এসব সমস্যার সমাধান সম্ভব। আপনার সমস্যা নিয়ে প্রশ্ন পাঠান। উত্তর দেবেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। বয়স লিখতে ভুলবেন না।

ই–মেইলে স্বাস্থ্য সমস্যা নিয়ে প্রশ্ন পাঠান: [email protected]