পাঁচ চচ্চড়ি

>

বেশি না, মাখা মাখা ঝোল, এমন ধারার চচ্চড়ির স্বাদই আলাদা। বাঙালির পছন্দের চচ্চড়ি রান্না করা হয় নানাভাবে। সে রকম কয়েকটি চচ্চড়ির রেসিপি দিয়েছেন শাহানা পারভীন। 

সরষেবাটায় শজনে চচ্চড়ি
সরষেবাটায় শজনে চচ্চড়ি


সরষেবাটায় শজনে চচ্চড়ি

উপকরণ
শজনে ১ কাপ, আলু ১টি, সরষেবাটা ২ টেবিল চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাবাটা সামান্য, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৩-৪টি, তেল প্রয়োজনমতো ও পানি ২ কাপ।

প্রণালি
কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, মরিচ, হলুদ, জিরা, লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। তারপর আলুর টুকরো দিয়ে একটু কষিয়ে শজনে দিয়ে নেড়ে ২ কাপ পানি দিতে হবে। শজনে সেদ্ধ হয়ে এলে সরষেবাটা ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ট্যাংরা মাছ ডাঁটা চচ্চড়ি
ট্যাংরা মাছ ডাঁটা চচ্চড়ি


ট্যাংরা মাছ ডাঁটা চচ্চড়ি

উপকরণ
ট্যাংরা মাছ ৩০০ গ্রাম, ডাঁটা ১ কাপ, বেগুন ১ কাপ, গাজর আধা কাপ, আলু ১টি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৩-৪টি, টমেটোকুচি ১টি ও তেল প্রয়োজনমতো।

প্রণালি
ট্যাংরা মাছ লবণ ও হলুদ মেখে হালকা করে ভেজে তুলে রাখুন। কড়াইয়ে আরও কিছু তেল দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভুনে নিন। এবার আলু, গাজর, বেগুন ও ডাঁটা দিয়ে কষিয়ে পানি দিন। সবজি সেদ্ধ হয়ে এলে মাছ ও টমেটো দিন। কাঁচা মরিচ দিয়ে মাখা মাখা হলে ডাঁটা চচ্চড়ি নামিয়ে নিন।

পাটশাক চচ্চড়ি
পাটশাক চচ্চড়ি


পাটশাক চচ্চড়ি

উপকরণ
পাটশাক ২ আঁটি, নারকেলবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, বোম্বাই মরিচকুচি সামান্য, হলুদগুঁড়া সামান্য, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।

প্রণালি
পাটশাক ধুয়ে পানি ঝরিয়ে কুচি করে নিন। কড়াইয়ে তেল দিন। একে একে পেঁয়াজকুচি, নারকেলবাটা, রসুনকুচি, হলুদ, লবণ দিয়ে কষিয়ে নিন। কষানো হলে আধা কাপ পানি দিন। পাটশাক ও কাঁচা মরিচ দিয়ে নাড়ুন। সব মসলা মিশে শাক সেদ্ধ হয়ে এলে বোম্বাই মরিচ কুচি করে বা ফালি করে দিয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

করলা চচ্চড়ি
করলা চচ্চড়ি


করলা চচ্চড়ি

উপকরণ
করলা মাঝারি ২টি, আলু ১টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া সামান্য, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, পানি ১ কাপ ও চিংড়ি মাছ (ইচা) ৫-৬টা।

প্রণালি
কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি, রসুনবাটা, হলুদ, মরিচ, লবণ, চিংড়ি মাছ ও সামান্য পানি দিয়ে মসলা কষাতে হবে। মসলা কষানো হলে তাতে করলা ও আলু দিন। কিছুক্ষণ কষা হলে ১ কাপ পানি দিন। করলা সেদ্ধ হয়ে মাখা মাখা হলে তাতে কাঁচা মরিচ ও ভাজা জিরার গুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশন করুন করলার চচ্চড়ি।

ডাল চচ্চড়ি
ডাল চচ্চড়ি


ডাল চচ্চড়ি

উপকরণ
মসুর ডাল ১ কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা সামান্য, কাঁচা মরিচ ২-৩টি, তেল প্রয়োজনমতো, পানি ২ কাপ, টমেটোকুচি ১টি ও সরষের তেল ১ চা-চামচ।

প্রণালি
ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ, জিরা, লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিতে হবে। কষা হলে তাতে ডাল দিয়ে একটু ভুনা দিন। প্রয়োজনমতো পানি দিয়ে তাতে কাঁচা মরিচ, গরমমসলার গুঁড়া, টমেটোকুচি দিতে হবে। ডাল সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে ১ চা-চামচ সরষের তেল দিয়ে নামিয়ে নিন।