চটজলদি, সহজ জীবনে

ঝটপট খাবার গরম বা রান্না করায় মাইক্রোওয়েভ ওভেন বেশ কাজের। ছবি: অধুনা
ঝটপট খাবার গরম বা রান্না করায় মাইক্রোওয়েভ ওভেন বেশ কাজের। ছবি: অধুনা

মাইক্রোওয়েভ ওভেন রান্নাবান্নার কাজ সহজে করার একটি ইলেকট্রনিক যন্ত্র। একই সঙ্গে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করে খাবার সহজেই গরম করা যায়। বর্তমানে এর প্রয়োজনীয়তা বেড়েছে। ছোটখাটো টুকটাক কাজেও ওভেন ব্যবহার করেন অনেকে।

দরদাম
বাজার ঘুরে দেখা গেছে মার্কেটে বিভিন্ন মডেল ও আকারের মাইক্রোওয়েভ ওভেন পাওয়া যায়। আরএফএল ইলেকট্রনিকস লিমিটেডের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার রাকিব আহমেদ জানান, ভিশনের ২০ লিটারের মাইক্রোওভেনের দাম ৭ হাজার ৯০০ টাকা, ২০ লিটার ৮ হাজার টাকা। এ ছাড়া ২৫ লিটারের স্মার্ট মাইক্রোওভেনের দাম ১২ হাজার ৮০০ টাকা ও ৩০ লিটারের স্মার্ট মাইক্রোওভেনের দাম ১৬ হাজার টাকা। এ ছাড়া ভিশন মাইক্রোওয়েভ ওভেন ক্রয়ে ক্রেতাদের জন্য বিশেষ অফার ঘোষণা করেছে। এই অফারে ভিশনের ৩০ লিটার ওভেন ১৪ হাজার ৫৩৫ টাকায় কিনতে ০৮ ০০৭ ৭৭৭ ৭৭৭ নম্বরে কল করতে হবে। এ ছাড়া এই অফারের ২৫ লিটারের ওভেন ১২ হাজার ৮০০ টাকার পরিবর্তে পাওয়া যাবে ১২ হাজার ১৬০ টাকায় এবং ২০ লিটারের ওভেন পাওয়া যাবে ৯ হাজার টাকার পরিবর্তে ৮ হাজার ৫০০ টাকায়।

বাজারে এলজি, ওয়ালটন, ওয়ার্লপুল, ইকো প্লাস, ইলেকট্রা, সিঙ্গার, প্যানাসনিক, এলজি, সনি-র‌্যাংগস, শার্প, মিনিস্টারের বেশ কয়েকটি মডেলের মাইক্রোওভেন পাওয়া যায়। আকারের (লিটারের) ওপর এগুলোর দাম নির্ভর করে। বিভিন্ন ব্র্যান্ডের মাইক্রোওভেনগুলোর দাম ৩ হাজার ৫০০ টাকা থেকে ২০ হাজার টাকার মধ্যে।

সুবিধা

রাকিব আহমেদ বলেন, ভিশনের মাইক্রোওয়েভ ওভেনে একই সঙ্গে গ্রিল, কনভেকশন ও রোটেসারি সুবিধা রয়েছে। ৮টি ভিন্ন ভিন্ন তাপমাত্রায় রান্নার সুবিধা। ৬টি পাওয়ার লেভেল, ডি-ফ্রস্ট ফাংশন ও রান্না শেষে সিগন্যাল দেওয়ার সুবিধাসহ রেডিয়েশনজনিত ক্ষতি থেকে সম্পূর্ণ নিরাপদ রান্না–সুবিধা।

কোথায় পাবেন

আরএফএল গ্রুপের চেইনশপ ভিশন এম্পোরিয়াম ও বেস্ট বাই, ট্রান্সকম ইলেকট্রনিকস লিমিটেড, ওয়ালটন, সিঙ্গার, প্যানাসনিক, এলজি, সনি-র‌্যাংগস, শার্প, মিনিস্টারের শোরুমে এ পণ্য পাওয়া যায়। এ ছাড়া নিউমার্কেট, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, রামপুরা, যাত্রাবাড়ী, মিরপুর, পুরান ঢাকার বিভিন্ন মার্কেটে মাইক্রোওভেন পাওয়া যায়।

মাইক্রোওয়েভ ওভেনের যত্ন

মাইক্রোওয়েভ ওভেন খুব সাবধানতার সঙ্গে ব্যবহার করতে হয়। এ ছাড়া যত্ন নিতে হয় সব সময়। মাইক্রোওয়েভ ওভেনের যত্নের বিষয়ে পরামর্শ দিয়েছেন আরএফএল ইলেকট্রনিকস লিমিটেডের জ্যেষ্ঠ ব্র্যান্ড ব্যবস্থাপক রাকিব আহমেদ।

* খাবার বা দরকারি উপকরণ গরম করার সময় অবশ্যই ওভেন প্রুফ ঢাকনা ব্যবহার করা উচিত। ওভেন প্রুফ ঢাকনা থাকলে গরম করার সময় আশপাশে খাবার পড়বে না। এতে মাইক্রোওয়েভ ওভেন অনেক দিন ভালো থাকে।

* শুকনো কাপড়ের সঙ্গে ভিনেগার মিশিয়ে ওভেন পরিষ্কার করা উচিত। এভাবে করলে মাইক্রোওয়েভ ওভেন সহজেই পরিষ্কার করা যায়। কোনো প্রকার পেট্রোলিয়াম যেমন কেরোসিন, অকটেন বা অন্য কোনো তরল জ্বালানি দিয়ে ওভেন পরিষ্কার করা উচিত না।

* গরম পানির সঙ্গে লেবু মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে রাখলে গন্ধ চলে যায়।

* মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে খুব বেশি দুর্গন্ধ হলে আধা কাপ পানির সঙ্গে বেকিং পাউডার মিশিয়ে দুই ঘণ্টা রাখুন। এর ফলে দুর্গন্ধ থাকবে না। কিন্তু কখনোই মাইক্রোওয়েভ ওভেনে সুগন্ধি স্প্রে করা উচিত না।

* ওভেনের দরজা সব সময় বন্ধ রাখা উচিত।

* মাইক্রোওয়েভ ওভেনের মধ্যে পোকামাকড় দেখা গেলে অবশ্যই সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়া উচিত।

* মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করার পর বৈদ্যুতিক সংযোগ খুলে রাখা উচিত।

* দেয়াল থেকে মাইক্রোওয়েভ ওভেন কমপক্ষে ৩–৪ ইঞ্চি দূরে রাখুন। এতে ওভেন থেকে গরম বাতাস বের হতে পারে। ফলে ওভেন অনেক দিন ভালো থাকে।

* গরম করার সময় ওভেনের আশপাশে হাতের গ্লাভস বা সুতি কাপড় রাখা উচিত। যেন গরম করার পর সহজেই পাত্রটি বের করা যায়। বা গরম করার পর ওভেনটি কোথায় রাখবেন সেটাও আগে থেকেই ঠিক করে রাখুন। না হলে গরম করার পর পাত্রটি কোথায় রাখবেন সেটা ভাবতে ভাবতে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে।

* মাইক্রোওভেনে প্রি-হিটের সময় ১০ মিনিটের বেশি করা উচিত না।