ঢাকার খামারবাড়িতে ১১ এপ্রিল ডায়াবেটিস মেলা

ডায়াবেটিস রোগ নিয়ে সচেতনতা বাড়াতে ১১ এপ্রিল হতে যাচ্ছে ডায়াবেটিস মেলা। রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে তিন দিনব্যাপী এই মেলায় থাকছে ডায়াবেটিস রোগের যত্ন, নিয়ন্ত্রণের শিক্ষা, শরীরচর্চা, খাদ্য ও পুষ্টিবিষয়ক পরামর্শসহ নানা আয়োজন।

গতকাল সোমবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। মেলার আয়োজক ইভেন্ট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কংগ্রেসিয়া এই সংবাদ সম্মেলন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডায়াবেটিস মেলার কার্যকরী পরিষদের প্রধান সমন্বয়ক চিকিৎসক ফজলে রাব্বী খান। তিনি সাংবাদিকদের বলেন, বর্তমানে সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান নবম স্থানে। দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় এক কোটি, প্রতিবছর বাড়ছে এক লাখ রোগী। ফজলে রাব্বী খান বলেন, শুধু সচেতনতার অভাবে এই রোগে আক্রান্ত হচ্ছে বিপুলসংখ্যক মানুষ। সুশৃঙ্খল জীবন যাপন করলে রোগী নিজেই ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করতে পারবে। ডায়াবেটিস রোগের যত্ন, সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ডায়াবেটিস রোগীর যোগাযোগ স্থাপন করা, ঝুঁকি সম্পর্কে সচেতন করা, সুলভে ডায়াবেটিস পণ্য ও সেবা একসঙ্গে দেওয়ার জন্যই এই মেলার আয়োজন করা হচ্ছে।

ডায়াবেটিস নিয়ে এই মেলার প্রতিপাদ্য ‘ডায়াবেটিস আমার, দায়িত্বও আমার’। সংবাদ সম্মেলনে জানানো হয়, এই মেলায় অংশ নিতে কোনো প্রবেশমূল্য লাগবে না। মেলায় ডায়াবেটিস নিয়ে ২৫টি বিষয়ের ওপর ১৪টি অধিবেশন হবে। মেলার ওয়েবসাইট (www.diabetesmela.com) থেকে নিয়মিত তথ্য পাওয়া যাবে। মেলা শেষ হবে ১৩ এপ্রিল বেলা তিনটায়।

এতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শাহজাদা সেলিম, মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াবেটিক সেন্টারের বিভাগীয় প্রধান মো. এজাজ বারী চৌধুরী উপস্থিত ছিলেন।