বাটা ১২৫ নতুনের আবাহন

ফ্যাশন শোতে হাতে হাতে দেখানো হয় বাটার নতুন নকশার জুতা। ছবি: লেখক
ফ্যাশন শোতে হাতে হাতে দেখানো হয় বাটার নতুন নকশার জুতা। ছবি: লেখক

বাটার ১২৫ বছর। বাটার প্রতিষ্ঠাতা টমাস বাটার পারিবারিক উদ্যোগে ১৮৯৪ সালে যে প্রাগ শহরে বাটা যাত্রা শুরু করেছিল, ২০১৯ সালে সেই প্রাগের জোফিন প্রাসাদে বাটা আয়োজন করল ১২৫ বছর পূর্তির উৎসব। তাতে স্লোগান ছিল ‘দ্য ইভল্যুশন অব স্টাইল’। সারা দিন ধরে ফ্যাশন শো হলো। আর চলল বাটার ১২৫ বছরের যাত্রার প্রদর্শনী।

একটা গাড়ির পেছনে তাকানোর জন্য যে আয়নাগুলো থাকে, সেসব থাকে ছোট। কিন্তু সামনের কাচটা হয় অনেক বড়। বাটাও পেছনে তাকায় বটে, কিন্তু তা সামনে ভালোভাবে চলার জন্য। বাটার দৃষ্টি ভবিষ্যতে। তাদের প্রদর্শনীতে দেখা গেল তারই প্রতিফলন।

বাটা সারা পৃথিবী থেকে তারকাদের জড়ো করেছিল প্রাগ শহরে। ১৩ আর ১৪ এপ্রিল বাটা ফ্যাশন উইকেন্ডের নানা আয়োজনে যোগ দিয়েছিলেন তারকারা। তাঁরা উপভোগ করেছেন ফ্যাশন শো ও প্রদর্শনী।

মেঘনা কাউর, বাটার প্রদর্শনী কক্ষে
মেঘনা কাউর, বাটার প্রদর্শনী কক্ষে

ওই প্রদর্শনীতে আমার ক্যামেরায় পোজ দিলেন মুম্বাইয়ের মেঘনা কাউর। তিনি ট্রাভেল ব্লগার। নিজের ইনস্টাগ্রাম, ইউটিউব চ্যানেল চালান। বাটার এই আসরে আসতে পেরে তিনি খুশি। বাটা যে ভবিষ্যতের দিকে নজর দিচ্ছে, একই সঙ্গে স্টাইল, আরাম, সুলভতা—এসবের দিকে জোর দিচ্ছে, সেটাও তাঁর নজর এড়ায়নি।

বাটার এই প্রদর্শনীতে ছিল পুরস্কারপ্রাপ্ত নবীন নকশাকারদের বিজয়ী নমুনাগুলোও।

চেক প্রজাতন্ত্রের প্রাগের আর্ট, আর্কিটেকচার অ্যান্ড ডিজাইন একাডেমির নাতালি নেপোভিমোভার নকশা করা জুতা দেখুন। তিনি তিন পুরস্কার বিজয়ীর একজন। তাঁর এই নকশার নাম নুঃঅন। রঙিন ফিতায় বাটার জন্য নতুন প্রজন্মের নতুন স্টাইল তিনি দিতে পেরেছেন, সন্দেহ নেই।

ইতালির ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয়ের ছাত্র তুবসিন বাতকু আরেকজন বিজয়ী। আমরা একই হোটেলে পাশাপাশি থাকতাম। লিফটে ওঠা-নামার সময় দেখা হতো। ইতালি থেকে এসেছেন। সঙ্গে শিক্ষক। পুরস্কার জেতার পর আবার দেখা হলো তাঁর সঙ্গে। তাঁর পুরস্কারপ্রাপ্ত নকশাটির নাম তিনি দিয়েছেন ‘মিনিমাল ইভাল্যুশন।’

বিজয়ী নকশা, চেক প্রজাতন্ত্র ।  ইতালির শিক্ষার্থীর বিজয়ী নকশা । বিজয়ী নকশা, কেনিয়া
বিজয়ী নকশা, চেক প্রজাতন্ত্র । ইতালির শিক্ষার্থীর বিজয়ী নকশা । বিজয়ী নকশা, কেনিয়া

৩ নম্বর বিজয়ী হলেন কেনিয়ার নাইরোবি বিশ্ববিদ্যালয়ের সাইপরিয়ান কবিতা কিশ্বলি। তাঁর নকশার নাম ব্লোসম, মানে মালঞ্চ। তিনি আফ্রিকার রঙিন ফুল আর প্রজাপতি থেকে নিয়েছেন তাঁর নকশার ধারণাটি।

নতুনদের বরণ করে নিয়ে বাটা জানাচ্ছে তার নতুন রূপে চমকে দেওয়ার প্রতিশ্রুতি। প্রতি সপ্তাহে প্রতিটা শোরুমে আসবে এক জোড়া নতুন ডিজাইনের জুতা, এবার বাটার প্রতিশ্রুতি তা–ই।