এই ঈদে নেপাল ভ্রমণ

পোখারার কাছে সারাংকোট থেকে হিমালয় পর্বতমালার মাছাপুচ্ছুরে পর্বতের ওপর সূর্যোদয়।
পোখারার কাছে সারাংকোট থেকে হিমালয় পর্বতমালার মাছাপুচ্ছুরে পর্বতের ওপর সূর্যোদয়।

এবার ঈদের ছুটিকে কাজে লাগিয়ে অনেকেই দেশের বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন বা করছেন। এই ঈদের ছুটিতে প্রতিবেশী দেশ হিমালয়কন্যা নেপালের কথা ভাবতে পারেন আপনি। প্রাকৃতিক সৌন্দর্য, অল্প সময় এবং অল্প টাকায় এত চমৎকার একটি দেশে ঘুরতে যাওয়া সত্যি অসাধারণ অভিজ্ঞতার ব্যাপার।

আপনার ছুটি কত দিনের তার ওপর ভিত্তি করে আপনার পরিকল্পনা সাজিয়ে নিন। আকাশ ও সড়কপথে নেপাল যাওয়া যায়। তবে আকাশপথে খরচ বেশি হবে আর সময় ও শারীরিক পরিশ্রমের মাত্রা বেশি হবে সড়কপথে। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ঢাকা থেকে কাঠমান্ডু এবং কাঠমান্ডু থেকে ঢাকা চলাচল করে প্রতিদিন। ঢাকা থেকে ফ্লাইটে কাঠমান্ডু পৌঁছাতে সময় লাগে দেড় ঘণ্টার মতো। বোর্ডিং কার্ড নেওয়ার সময় বাঁ দিকে আসন নেওয়ার চেষ্টা করবেন, তাহলে ল্যান্ডিংয়ের আগে একনজর হিমালয় দেখে নেওয়ার সুযোগ পাবেন। ত্রিভুবন এয়ারপোর্টে ঢোকার মুখে নিরাপত্তা তল্লাশিচৌকিতে দীর্ঘ লাইন হওয়া খুব স্বাভাবিক ঘটনা। নেপালে শুধু প্রাকৃতিক দৃশ্য দেখাই নয়, অ্যাডভেঞ্চার স্পোর্টসের সুবিধাও রয়েছে।

তিন–চার দিনের ছুটি হাতে নিয়ে গেলে আপনি শুধু ঘুরতে পারবেন কাঠমান্ডু এবং এর আশপাশের কিছু এলাকা। আর সাত বা আট দিন সময় পেলে পোখারা ও তার আশপাশের এলাকাগুলোও ঘোরার সুযোগ পাবেন আপনি। যাঁরা এভারেস্ট বা অন্নপূর্ণা বেসক্যাম্পে ট্রেকিংয়ের কথা ভাবছেন, তাঁদের জন্য অবশ্য সম্পূর্ণ আলাদা পরিকল্পনা। বলে রাখি, সুন্দর আরামদায়ক ভ্রমণের জন্য পূর্বপরিকল্পনা ভীষণ জরুরি।

পোখারার নয়নাভিরাম ফেওয়া লেক।
পোখারার নয়নাভিরাম ফেওয়া লেক।

কাঠমান্ডুর ত্রিভুবন এয়ারপোর্টে পৌঁছে প্রথমেই বিনা মূল্যে করে নিতে হবে অন অ্যারাইভাল ভিসা। ভিসা করার সময় পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হয়, তাই সঙ্গে কয়েক কপি ছবি রাখবেন। সঙ্গে ছবি না থাকলে অবশ্য এয়ারপোর্টে ছবি তুলে নেওয়ার ব্যবস্থা আছে। এয়ারপোর্টেই পাবেন মানি এক্সচেঞ্জ আর ট্যাক্সি ভাড়া করার বুথ। এখানে কিছু ডলার নেপালি রুপিতে বদলে নিন ট্যাক্সি ভাড়া, হোটেল বুকিং এবং অন্যান্য খরচের জন্য। সরকারি এজেন্সি থেকে ট্যাক্সি ভাড়া করুন। ভাড়া সবখানেই চড়া, কিন্তু সরকারি এজেন্সির গাড়িচালক এবং গাড়িগুলো নির্ভরযোগ্য।

কাঠমান্ডুর পর্যটন এলাকার নাম থামেল। এটি কাঠমান্ডুর পুরোনো এলাকার দিকে অবস্থিত। প্রতিটি গলিতে হোটেল, রেস্তোরাঁ এবং কেনাকাটার প্রচুর দোকান আছে। বেশির ভাগ ভ্রমণকারী থামেলেই থাকেন। ইন্টারনেট ঘেঁটে দেশে বসেই দেখে নিতে পারেন আপনার বাজেট অনুসারে হোটেলগুলোর অবস্থা। এ ছাড়া ওয়ো (OYO) মোবাইল অ্যাপ ব্যবহার করেও খুঁজে নিতে পারেন আপনার পরিকল্পনামতো পছন্দের হোটেল। তবে বলে রাখি, অ্যাপে বা নেটে দেখা ছবি ও রেটিংয়ের সঙ্গে আসল জায়গার মিল সব সময় নাও থাকতে পারে। কাজেই সরাসরি থামেলে পৌঁছে, পায়ে হেঁটে কিছু হোটেল সরাসরি দেখে নিয়ে বুকিং করাও একটা ভালো উপায়। চেক-ইনের সময় দেখে নিন হোটেলে যেন গরম পানি, ওয়াই-ফাই, পরিষ্কার লিনেন ইত্যাদি প্রয়োজনীয় জিনিস থাকে। এ হোটেলগুলো আপনি প্রতিদিন বাংলাদেশি টাকায় ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ৫০০ টাকার মধ্যে পাবেন। আর যাঁরা অনেকের সঙ্গে ভাগাভাগি করে থাকতে চান বা ব্যাকপ্যাকার পরিবেশে থাকতে চান, তাঁদের জন্য আছে জোস্টেল (Zostel) নামের দারুণ হোটেল চেইন। কাঠমান্ডু, পোখারা দুই শহরেই পাবেন জোস্টেলের সুবিধা। বুকিং করে নিতে হবে ওয়েবসাইট থেকে। এগুলোতে ৭০০ থেকে ৮০০ টাকায় বাঙ্ক বেড আর ২ হাজার টাকার মধ্যে পাবেন আলাদা কক্ষ। সুবিধা ও চাহিদা অনুসারে দামের হেরফের হতে পারে। তাই আগেভাগে বুকিং করা ভালো।

হোটেলের আশপাশেই পেয়ে যাবেন খাবার রেস্তোরাঁ। অনেক সময় রেস্তোরাঁগুলোতে যে খাবার দেয় তা দুজনে ভাগ করে খাওয়াও সম্ভব। কাঠমান্ডু পৌঁছে ইন্টারনেট প্যাকেজসহ একটি মোবাইল সিমকার্ড কিনে নিন। নেপালে ফোনকলের খরচ অনেক বেশি। ইন্টারনেট থাকলে বিভিন্ন অ্যাপের মাধ্যমে ফ্রি যোগাযোগের সুযোগ পাবেন।

কাঠমান্ডুর বৌদ্ধনাথ স্তূপের প্রেয়ার হুইল।
কাঠমান্ডুর বৌদ্ধনাথ স্তূপের প্রেয়ার হুইল।

প্রথম দিন বিকেলের বাকি সময় কাটাতে পারেন থামেলের কাছে ‘গার্ডেন অব ড্রিমস’–এ ঘুরে। হেঁটে ঘুরতে পারেন পুরোনো কাঠমান্ডুর অলিগলি। দরবার স্কয়ারের দিকে সন্ধ্যাটা বেশ জমে ওঠে নানা বয়সী মানুষের ভিড়ে। পুরোনো কাঠমান্ডু আর থামেলের আশপাশটা পায়ে হেঁটে ঘোরাটা একটা দারুণ অভিজ্ঞতা। সন্ধ্যায় থামেলের গলিগুলো জমে ওঠে পর্যটকদের পদচারণে। ওপেন এয়ার রেস্তোরাঁর গানের আওয়াজ আর বাতাসে প্রেয়ার ফ্ল্যাগের আলোড়ন আপনাকে আমোদিত করবে। হালকা নাশতার জন্য রাস্তার পাশে ছোট ছোট খাবারের দোকানে পাবেন মোমো, বিভিন্ন কাঠি কাবাব আর চাওমিন। তবে রাত ১০টার দিক থেকে রাস্তাগুলো খালি হতে শুরু করে আর ক্লাবগুলো সরব হতে থাকে। এ সময় হেঁটে ঘোরাঘুরি করতে পারেন দল বেঁধে। নেপালে একদম ফিক্সড প্রাইজ সুপারশপ বাদে সব জায়গাতেই দামদর করে জিনিস কিনবেন।

দ্বিতীয় দিনটি রাখা উচিত কাঠমান্ডু ও তার আশপাশের ঐতিহাসিক ও দর্শনীয় স্থানগুলো দেখার জন্য। আর যদি তিন–চার দিনের ছোট ট্যুর হয়, তবে দিনটা শুরু করা উচিত নগরকোটে সূর্যোদয় দেখে। সাধারণত, যে হোটেলে থাকবেন, সেখান থেকে পরের দিনের দর্শনীয় স্থানগুলো দেখার সার্ভিস নিতে পারেন। প্রতিটি হোটেলের নিজস্ব গাড়ি বা পরিচিত এজেন্সি থাকে, যেগুলো এই কাজে নিয়োজিত। আপনি সারা দিনের জন্য গাড়ি ভাড়া করে নিতে পারেন। সে ক্ষেত্রে খরচ পড়বে ৫ হাজার থেকে ৭ হাজার বাংলাদেশি টাকা। নগরকোটে সূর্যোদয় দেখতে চাইলে মাঝরাতে রওনা হতে হবে। এখানে আপনাকে ড্রাইভার বা গাইডের ওপর নির্ভর করতে হবে, যদি আপনি একেবারে নতুন হয়ে থাকেন। তাঁরাই আপনাকে জানিয়ে দেবে সবকিছু। সূর্যোদয় দেখার জন্য আপনাকে খরচ করতে হবে বাড়তি দেড় থেকে দুই হাজার বাংলাদেশি টাকা।

নেপালে প্রথমবার হলে ড্রাইভার বা গাইডের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন আপনার ভ্রমণ পরিকল্পনা নিয়ে। আর নেপালে যাওয়ার পূর্ব অভিজ্ঞতা থাকলে গুগল ম্যাপ দেখে আপনার পরিকল্পনা ঠিক করে ড্রাইভার বা গাইডকে জানান। কাঠমান্ডু ও তার আশপাশের মূল দর্শনীয় স্থানগুলো হলো কাঠমান্ডু দরবার স্কয়ার, শয়ম্ভুনাথ মন্দির, বৌদ্ধনাথ মন্দির, পশুপতিনাথ মন্দির এবং প্রাচীন ভক্তপুর শহর। এর বাইরেও রয়েছে বহু মন্দির ও চক এবং স্কয়ার। কাঠমান্ডু এমন একটি শহর যেখানে ইতিহাস মিশে রয়েছে প্রতিটি ইঞ্চিতে। যে জায়গাগুলো টিকিট কেটে দেখতে হয়, সেগুলোতে সার্কভুক্ত দেশের জন্য টিকিট মূল্য নামমাত্র। অনেক জায়গায় বাংলাদেশি হওয়ার কারণে আপনি বিনা টিকিটেই সেসব জায়গা দেখার সুযোগ পাবেন।

চার দিনের ভ্রমণ হলে ভক্তপুরকে পরের দিন দেখার জন্য রেখে দিতে পারেন। সে ক্ষেত্রে শপিংয়ের জন্য কিছুটা সময় পাবেন হাতে। আর যদি আপনি রোমাঞ্চকর অভিজ্ঞতা চান, তবে প্রথম বা দ্বিতীয় দিন হোটেলে ফিরেই বুকিং করে ফেলুন ‘দা লাস্ট রিসোর্টে’ এক দিনের ট্রিপ। থামেলেই আছে এদের অফিস। ভোর ছয়টায় ওদের শাটল-বাসে করে রওনা হয়ে ঘণ্টা চারেকের মধ্যে পৌঁছে যাবেন রিসোর্টে। সেখানে আছে বাঞ্জি জাম্প, সুইং জাম্প, রিভার র‍্যাফটিংসহ নানা রোমাঞ্চকর অভিজ্ঞতা লাভের সুযোগ। কেউ রাতে থাকতে চাইলে ক্যাম্পিংয়ে সুযোগও আছে। বিভিন্ন প্যাকেজ থেকে আপনার নিজের পছন্দের প্যাকেজটি আপনাকে বেছে নিতে হবে।

কাঠমান্ডুর ঐতিহাসিক বৌদ্ধনাথ স্তূপ।
কাঠমান্ডুর ঐতিহাসিক বৌদ্ধনাথ স্তূপ।

কাঠমান্ডু থেকে পোখারা বাসে যাতায়াতের ব্যবস্থা আছে। কাঠমান্ডুতে যে হোটেলে উঠবেন তাদের বললেই তারা আপনাকে সব ব্যবস্থা করে দেবে। অথবা আপনিও একটু খবর নিয়ে পোখারা যাওয়ার সব ব্যবস্থা করে ফেলতে পারেন গুগলের সাহায্য নিয়ে। পোখারা যাওয়ার পথে রাস্তার পাশের খাবারের রেস্তোরাঁগুলোতে বাস থামবে। সেগুলোতে খাওয়াদাওয়াসহ আপনার প্রয়োজনীয় কাজ সেরে নিতে হবে আপনাকে। পোখারার উল্লেখযোগ্য দর্শনীয় স্থানগুলোর মধ্যে আছে ফেওয়া হ্রদ ও তার আশপাশের এলাকা, ওয়ার্ল্ড পিস প্যাগোডা, ডেভি’স ফলস, ভারাহি মন্দির ও বেশ কিছু জাদুঘর।

আঁকাবাঁকা পাহাড়ি রাস্তা ঘুরে বাসযাত্রায় বেশ আনন্দ পাবেন। পোখারা শহর অনেক গুছানো। সেখানকার প্রাকৃতিক দৃশ্য মুগ্ধ করবে আপনাকে। পোখারা পৌঁছে সময় পেলে হোটেলে ব্যাগ বোঁচকা রেখে চলে যান লেকের ধারে। লেকের পাড়ে বসে, পাহাড়ের আড়ালে সূর্যাস্ত দেখা অসাধারণ স্মৃতি হিসেবে থাকবে আপনার আজীবন। পোখারার মূল আকর্ষণ ফেওয়া হ্রদ এবং এর ওপর করা প্যারাগ্লাইডিং। পাহাড়ের ওপর থেকে ফেওয়া হ্রদের ওপর দিয়ে উড়ে বেড়ানোর সময় পুরো পোখারা উপত্যকা দেখতে পাবেন। এই হ্রদের পাশ দিয়ে যাওয়া সড়কের পাশে পাবেন পুরো ট্যুরিস্ট জোন এবং হোটেল ও দোকানপাট। মূল শহরটি এই লেক রোড থেকে বেরিয়ে ভেতরের দিকে।

পোখারার সারাংকোট থেকেও আপনি দেখতে পারেন হিমালয়ের কোলে সূর্যোদয়। ভোর হওয়ার আগে আপনাকে যেতে হবে সারাংকোট। মাচাপুচ্ছুরে পর্বতের গায়ে সূর্যোদয় দেখতে বহু মানুষ আসে এখানে। আগের মতোই এখানেও হোটেলে থাকা–খাওয়া এবং ঘোরাঘুরির সব ব্যবস্থা করতে পারবেন। হোটেলের জন্য এখানে খরচ পড়বে ৬ হাজার ৮ হাজার বাংলাদেশি টাকার মতো।

কাঠমান্ডুর থামেলে একটি রেস্তোরাঁয় সন্ধ্যাকালীন নেওয়ারি সাংস্কৃতিক অনুষ্ঠান।
কাঠমান্ডুর থামেলে একটি রেস্তোরাঁয় সন্ধ্যাকালীন নেওয়ারি সাংস্কৃতিক অনুষ্ঠান।

এখানে ভাড়া পাওয়া যায় বাইসাইকেল বা মোটরবাইক/স্কুটার। ভাড়া করা তাই বাইসাইকেল বা মোটরসাইকেল/স্কুটারে করে নিজের পছন্দমাফিক ঘুরতে বেশ মজা। আর না হলে, সারা দিনের জন্য ট্যাক্সি ভাড়া করতে পারেন অথবা সাধারণ যানবাহন ব্যবহার করতে পারেন। বাইসাইকেলের ভাড়া সারা দিন ৫০০ টাকার মতো পড়বে। মোটরবাইক/স্কুটার নিতে পারবেন যদি আপনার বাংলাদেশি ড্রাইভিং লাইসেন্স থাকে। লাইসেন্স না থাকলে পাসপোর্ট জমা রাখতে হতে পারে।

সন্ধ্যায় ক্যাফে আর পাবগুলো সরব হয়ে ওঠে পোখারার লেক রোডে। বিভিন্ন জায়গায় এক কাপ কফির সঙ্গে খেলতে পারেন স্নুকার বা অন্য কোনো বোর্ড গেম। ঘুরে দেখতে পারেন বিভিন্ন দোকান, কেনাকাটার জন্য। পোখারায় বেশ কিছু নামকরা নেওয়ারি (নেপালি) খাবারের দোকান আছে। আর আছে কিছু নামকরা পিজ্জারিয়া বা পিৎজার দোকান। রাতের খাবার সারতে পারেন এগুলোতে। পোখারাতে দর্শনীয় জায়গাগুলো হয়তো এক দিনেই দেখে ফেলা সম্ভব। তবে তারপরও পরামর্শ থাকবে পোখারাতে এক দিন বেশি থাকার। শহর, হ্রদ মিলিয়ে অসাধারণ সুন্দর জায়গা পোখারা। আর হাতে টাকা থাকলে পোখারা থেকে মাউন্ট এভারেস্ট সাইট সিয়িং ফ্লাইটে উড়ে আসতে পারেন এভারেস্টের চূড়ার কাছ থেকে। খরচ পড়বে প্রতিজনের জন্য ২০০ ডলার বা ১৭ হাজার বাংলাদেশি টাকার মতো।

পোখারা থেকে কাঠমান্ডু ফিরবেন বাসে করে। বিকেল ও সন্ধ্যাটা ঘুরেফিরে, কিছু শপিং করে চলে যাবে। পরদিন ফিরতি ফ্লাইট। একটু সময় নিয়ে চলে যান এয়ারপোর্টে। যথারীতি চেষ্টা করবেন বাঁ দিকে আসন নেওয়ার। তাহলে ফিরতি পথেও দেখা হয়ে যাবে হিমালয়।

আরও পড়ুন: