ঝটপট অন্য পদ

>চাইলে ঈদের দিন ঝটপট অন্য স্বাদের রান্না করতে পারেন। মাইক্রোওয়েভ ওভেনে তা সহজেই করা যাবে। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

ডিম সবজির ক্যাসেরোল

উপকরণ: ডিম ৬টা, ক্যাপসিকাম ১টা, টমেটো ৩টা, পনির ১ কাপ, জলপাই তেল ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, অরিগানো দেড় চা-চামচ, লবণ সামান্য, সাদা সস ১ কাপ।

সাদা সস তৈরির প্রণালি: চুলার ওপরে ২ টেবিল চামচ মাখনে ১ টেবিল চামচ ময়দা দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। লক্ষ রাখবেন যেন জমে বা পুড়ে না যায়। এবার এক কাপ দুধ ও সামান্য জায়ফলগুঁড়া দিয়ে আবার নাড়তে থাকুন। ঘন হয়ে সস তৈরি হলে চুলা বন্ধ করে দিন।

প্রণালি: সেদ্ধ আলু গোল করে কেটে রাখুন। টমেটো ও ক্যাপসিকামের বিচি ফেলে টুকরো করে নিন। ওভেনপ্রুফ বাটিতে জলপাই তেল ব্রাশ করে সেদ্ধ আলু বিছিয়ে নিন। সাদা সস সামান্য ছড়িয়ে এর ওপরে টমেটো ও ক্যাপসিকাম টুকরো ছড়িয়ে দিন। আবারও কিছুটা সাদা সস দিন। সামান্য পনিরকুচি ছড়িয়ে দিন। একইভাবে আবারও আলু দিয়ে দুটো লেয়ার তৈরি করুন। ওপরে একটা একটা করে ৬টা ডিম দিন। এর ওপরে গোলমরিচের গুঁড়া, অরিগানো ছড়িয়ে কুচি করা পনির ছড়িয়ে দিন। প্রিহিট মাইক্রোওভেনে ১০ মিনিট বেক করুন।

চিজি গার্লিক প্রন

উপকরণ: মাঝারি চিংড়ি ১০টা, গলানো মাখন ২ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, ক্যাপসিকামের কুচি ১ টেবিল চামচ, চিলি ফ্ল্যাক্স ১ চা-চামচ, লবণ সামান্য, পাপড়িকা আধা চা-চামচ, পনির ১ কাপ কুচি করা, ব্রেড ক্রাম্ব আধা কাপ।

প্রণালি: চিংড়ি লম্বা করে কেটে নিন। কাঁটাচামচ দিয়ে একটু কেচে নিতে হবে। গলানো মাখনে রসুনকুচি, ক্যাপসিকামকুচি ও লবণ মেশান। চিংড়ির ওপর অল্প অল্প করে দিন। এর ওপর চিলি ফ্ল্যাক্স ও পনিরকুচি দিতে হবে। সামান্য পাপড়িকা ছড়িয়ে ব্রেড ক্রাম্ব দিন। বাটার পেপারে চিংড়ি দিয়ে প্রিহিট করা মাইক্রোওভেনে ১৫ মিনিট গ্রিল করুন।