সব শেষে মিষ্টি মুখে

>খাওয়াদাওয়া শেষ। এবার মিষ্টি খাওয়ার পালা। ঈদের দিন তো মিষ্টিমুখ হবেই। কয়েক রকমের মিষ্টি পদের রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন
ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার

বেকড চিজ কেক

উপকরণ
ক্রিম চিজ ১৮০ গ্রাম, তরল দুধ আধা কাপ, মাখন ৫০ গ্রাম, ডিম ৪টি, কর্নফ্লওয়ার সিকি কাপ, ময়দা সিকি কাপ, চিনি ১ কাপের তিন ভাগের দুই ভাগ অংশ, বিস্কুটের গুঁড়া ১ কাপ।

প্রণালি
ডাবল বয়লারের একটি পাত্রে ক্রিম চিজ, মাখন ও দুধ একসঙ্গে মিশিয়ে গলিয়ে নিন। এর সঙ্গে ৪টা ডিমের কুসুম ফেটে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। দ্রুত হাতে নেড়ে মেশাতে হবে, না হলে কুসুম জমে যাবে। এবার ময়দা ও কর্নফ্লাওয়ার চেলে নিয়ে এর সঙ্গে হুইস্ক দিয়ে মিশান। ৪টা ডিমের সাদা অংশ বিট করে ফোম করে নিন। ফেনা করার সময় আইসিং সুগার বা ব্লেন্ড করা চিনি অল্প অল্প দিয়ে বিট করুন। এবার এই ফোম আগে করে রাখা মিশ্রণের সঙ্গে স্প্যাচুলা দিয়ে ভালোভাবে মেশান। মেশানো হয়ে গেলে এবার কেকের ডাইসে বেকিং পেপার বিছিয়ে তাতে মাখন দিয়ে মেখে রাখা বিস্কুটের গুঁড়া দিয়ে তার ওপর মিশ্রণ ঢালুন। একটি পাত্রে গরম পানি নিয়ে তাতে ডাইস বসান। পানি এমন পরিমাণে নেবেন, যেন ডাইসের তলা ১ ইঞ্চি পরিমাণ ডুবে থাকে। এবার ১৬০ ডিগ্রি প্রিহিট ওভেনে ২৫০ ডিগ্রিতে বেক করুন ১ ঘণ্টা। কাঠি দিয়ে চেক করুন। হয়ে গেলে ওভেন বন্ধ করে মিনিট ১৫ আরও রেখে দিন। এরপর বের করুন। ডাইস থেকে বের করে ঠান্ডা করে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

ভারমিসিলি শট

উপকরণ
ঘিয়ে ভাজা সেমাই ১ কাপ, ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়া ১ কাপ, চকলেট কেক ক্রাম্ব ১ কাপ, মাখন পরিমাণমতো, হুইপড ক্রিম পরিমাণমতো, কনডেন্সড মিল্ক ১ টেবিল চামচ।

প্রণালি
প্রথমেই ঘিয়ে ভাজা সেমাইয়ে কনডেন্সড মিল্ক দিয়ে একটু ভেজে নামিয়ে নিন। এরপর মাখন দিয়ে ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়া মেখে নিতে হবে। ছোট ছোট পরিবেশন গ্লাসে প্রথমেই এই ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়া দিয়ে চামচ দিয়ে চেপে বসাতে হবে। তার ওপর কেক ক্রাম্ব দিয়ে চেপে বসিয়ে হুইপড ক্রিম দিয়ে দিন। এবার তার ওপর ঘিয়ে ভাজা সেমাই দিয়ে আবার হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

লেমন টার্ট

উপকরণ
টার্টের জন্য: মাখন ৬০ গ্রাম, পাউডার চিনি ৪০ গ্রাম, ডিমের কুসুম ১টি, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা, কেক ময়দা বা ময়দা ১৩০ গ্রাম।

কাস্টার্ড ফিলিং–এর জন্য: ডিমের কুসুম ১টি, চিনি ৪০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৫ গ্রাম, দুধ ১০০ গ্রাম, লেবুর রস ১০ গ্রাম।

টপিঙের জন্য: হেভি ক্রিম ১০০ গ্রাম, চিনি ১৫ গ্রাম, সাদা চকলেট ২০ গ্রাম, লেমন এসেন্স কয়েক ফোঁটা।

প্রণালি
মাখন ও চিনি একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিয়ে তার মধ্যে কুসুম ও এক চিমটি লবণ মেশাতে হবে। এবার এতে ময়দা মিশিয়ে একটা মণ্ড বানিয়ে নিন। ক্লিন্ড ফিল্মের ওপরে ঢেলে চৌকো আকার করে রেফ্রিজারেটর রাখতে হবে ২০ মিনিট। মণ্ড থেকে খানিকটা নিয়ে পাতলা করে বেলে ও গোল করে কেটে টার্টের বাটিতে বসিয়ে এতে কাঁটাচামচ দিয়ে অল্প কয়েকটা ফুটো করে নিয়ে বেক করতে হবে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১২ মিনিট। এবার ফিলিঙের জন্য ডিমের কুসুম, চিনি ও কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে নিন। এবার এক হাত দিয়ে ওপর থেকে গরম দুধ ঢালতে হবে কুসুম মিশ্রণে এবং অন্য হাত দিয়ে ফেটাতে হবে। দুধ ভালো করে মিশে গেলে, পাত্রটি চুলায় বসিয়ে দুধের মিশ্রণটি ফুটিয়ে নিতে হবে। ঘন হয়ে এলে চুলা বন্ধ করে লেবুর রস মিশিয়ে ছেঁকে নিন। তারপর ঠান্ডা করুন। ক্রিম ও চিনি ফেটিয়ে নিয়ে তার মধ্যে লেমন এসেন্স মেশাতে হবে। তারপর এতে কিছুটা ফেটানো ক্রিম, ঠান্ডা ও ফেটানো কাস্টার্ড মিশিয়ে দিন। এরপর পাইপিং ব্যাগে ভরে নিতে হবে। এবার বাকি ফেটানো ক্রিমে গলানো সাদা চকলেট মিশিয়ে পাইপিং ব্যাগে ভরে নিন। এবার টার্টে কাস্টার্ড ফিলিং ভরে হুইপ চকলেট ক্রিম দিয়ে সাজিয়ে রেফ্রিজারেটর রাখতে হবে কিছুক্ষণ।

উমালি

উপকরণ
ক্রঁসা ৩/৪টা, বাদাম বা পেস্তা গুঁড়া ১ টেবিল চামচ, ঘন দুধ ৩ কাপ, এসেন্স সিকি চা-চামচ, চিনি ১ কাপ, ক্রিম ১ কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, দারুচিনির গুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি
প্রথমেই ঘন দুধে চিনি, এসেন্স, দারুচিনি গুঁড়া মিশিয়ে নিতে হবে। একটা বেকিং ডিশে ক্রঁসা ছিঁড়ে ছিঁড়ে দিন। এর মধ্যে বাদাম, পেস্তা, কিশমিশ দিতে হবে। তারপর ঘন দুধের মিশ্রণ এর ওপর ঢেলে দিতে হবে। তারপর ওপরে ক্রিম ঢেলে প্রি হিটেড ওভেনে বেক করতে হবে ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট।

শাহি জর্দা

উপকরণ
কালোজিরা বা চিনিগুঁড়া চাল ১ কাপ, চিনি ১ কাপ বা এর একটু বেশি, পানি আধা কাপ, কমলা বা আনারসের রস সিকি কাপ, এলাচি কয়েকটা, দারুচিনি ১ টুকরো, তেজপাতা আর লং কয়েকটা, ঘি ৩-৪ টেবিল চামচ, খাবার রং সামান্য, লবণ এক চিমটি, মোরব্বার কুচি, বাদামকুচি, মালাই সাজানোর জন্য।

প্রণালি
চাল ১ ঘণ্টা ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন। একটা চওড়া হাঁড়িতে চাল, পানি, খাবার রং, আস্ত গরমমসলা, সামান্য এক চিমটি লবণ আর দেড় থেকে ২ টেবিল চামচ ঘি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। পানি প্রায় শুকিয়ে এলে এর মধ্যে চিনি আর আনারস বা কমলার রস দিয়ে বাকি ঘি দিয়ে হালকা হাতে একবার নেড়ে দিন। পানি শুকিয়ে গেলে দমে রাখুন। পরিবেশন পাত্রে জর্দা ঢেলে ওপরে মোরব্বা, মালাই, কাটা বাদাম, ছোট ছোট মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আপেল পাই

উপকরণ
পাই ক্রাস্ট ১ বাক্স, আপেল ৬টি (খোসা ছাড়িয়ে পাতলা পাতলা করে কাটা), চিনি ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, দারুচিনি গুঁড়া ১ চা-চামচ, লবণ এক চিমটি, জায়ফল গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি
একটি বাটিতে আপেল, চিনি ও ময়দা ভালো করে মেশান। ভালো করে মেশাতে হবে, যাতে ময়দা দলা পাকিয়ে না যায়। এরপর এতে লবণ, জায়ফল গুঁড়া, দারুচিনি গুঁড়া ও লেবুর রস দিন। পাই ক্রাস্ট বের করে ছোট ছোট পাই ডিশে ভালো করে ছড়িয়ে লাগান। ডিশের বাইরে থেকে বেরিয়ে থাকা অতিরিক্ত অংশ কেটে বের করে দিন। এবার এর মধ্যে পুরটা উঁচু করে ভর্তি করুন। এবার পাই ক্রাস্টের বাকি অংশটা ফিতার মতো করে কেটে পুরের ওপর দিয়ে দিন। ধারগুলো ভালো করে চেপে চেপে সিল করে দিন। ফেটানো ডিম ব্রাশ করে দিন। ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করা ওভেনে ৪০-৪৫ মিনিট বেক করুন। বেক করার ফলে আপেল নরম হয়ে যাবে এবং পাইটা সোনালি রঙের হয়ে গেলে বের করে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন।