দোল দোল দুলুনি...

শৈশবে বাড়ির আঙিনায় দোলনায় দোল খাওয়াটা আমাদের সবারই কমবেশি প্রিয় ছিল। অথবা বারান্দার একটা কোণে খাটিয়ে নেওয়া হতো এই দোলনা। শৈশবের সেই সময়টি এখন আর নেই। তারপরেও আপনি চাইলে কিন্তু শৈশবের সেই আমেজটা ফিরে পেতে পারেন। কীভাবে?
দোলনা এখন অন্দরসজ্জার আসবাব হিসেবেও যে ব্যবহৃত হচ্ছে। ইচ্ছে করলে বসার ঘরের এক প্রান্তেই সাজিয়ে রাখতে পারেন দোলনাটি। আর এখন এই দোলনার উপকরণেও এসেছে নানা পরিবর্তন।

বারান্দায় রাখা যায় এমন দোলনা। কৃতজ্ঞতা: ইশরাত জাহান, ছবি: নকশা
বারান্দায় রাখা যায় এমন দোলনা। কৃতজ্ঞতা: ইশরাত জাহান, ছবি: নকশা

বিভিন্ন রকমের দোলনা
কাঠের দোলনা
প্রথমেই আসছি কাঠের দোলনা প্রসঙ্গে। কাঠের তৈরি দোলনার চাহিদাটা একটু বেশি, জানালেন দোয়েল চত্বরের বিপরীতে দোলনা বিক্রেতা আবদুর করিম। তাই এর দামটাও একটু বেশি। এ ধরনের দোলনা সাধারণত চারকোনা আকৃতির হয়। তবে চাইলে ইচ্ছেমতো দোলনাও তৈরি করে নিতে পারেন।
এ ধরনের দোলনার প্রধান আকর্ষণের জায়গাটি হলো এর সূক্ষ্ম কারুকাজ কিংবা বিভিন্ন ধরনের নকশা। নকশার মধ্যে ফুল, পাতার মোটিফটাই বেশি প্রাধান্য পায়।

বাঁশ ও বেতের দোলনা
কাঠের পরে বাঁশ ও বেতের দোলনাই বেশি জনপ্রিয়। ইন্টেরিয়র ডিজাইনার গুলসান নাসরীন চৌধুরী বলেন, ‘ঘরের মধ্যে বাঙালিয়ানা সাজ আনতে চাইলে বাঁশ ও বেতের আসবাবের সঙ্গে বেছে নিন এ ধরনের দোলনা’। এসব দোলনার সুবিধা হলো, এটি বিভিন্ন আকৃতির হয়ে থাকে। শুধু চারকোনা নয়, চাইলে গোলাকৃতির, ছোট, বড় কিংবা মাঝারি—যেকোনো ধরনের দোলনাই বেছে নিতে পারেন।
বাঁশ ও বেতের তৈরি বেশির ভাগ দোলনাতেই স্ট্যান্ড যুক্ত করে দেওয়া থাকে। চাইলে স্ট্যান্ড ছাড়াও দোলনা কিনতে পারেন। এগুলো মূলত একজনের বসার জন্য উপযোগী।

লোহার দোলনা
একই সঙ্গে দেখতে সুন্দর ও সাশ্রয়ী—এই তালিকায় রয়েছে লোহার তৈরি দোলনা। পুরোটাই লোহা দিয়ে করা হয়। আরামের জন্য আসনের অংশে ব্যবহার করা হয় ফোম। কারুকাজটাও হয় একেবারে চিকন রড দিয়ে। আবার কিছু দোলনায় রডের সঙ্গে থাকে কাঠের মিশ্রণ। ছাদে এ ধরনের দোলনা বেশ মানানসই।

.
.

পাটের দোলনা
পাটের দড়ি তৈরি চারকোনা কিংবা গোলাকৃতির দোলনার চাহিদা রয়েছে সব সময়। এ ধরনের দোলনা মূলত দুই ধরনের হয়—স্ট্যান্ডসহ এবং স্ট্যান্ড ছাড়া। স্ট্যান্ডবিহীন দোলনা চাইলে যেকোনো জায়গায় আপনি বহন করতে পারেন। পাটের তৈরি বলে খুব টেকসইও হয়ে থাকে। সমুদ্রের পাড়ে গাছের নিচে খাটিয়ে নিলেন দোলনাটি। ভ্রমণের আনন্দের সঙ্গে শৈশবের আনন্দটিও ফিরে পেলেন।

ছোটদের দোলনা
৫ থেকে ১২ বছর বয়সীদের জন্য রয়েছে দোলনার বিভিন্ন সমাহার। পাতলা ফোমযুক্ত, প্লাস্টিকের, বেত, পাটের দোলনা তো রয়েছেই। স্ট্যান্ডযুক্ত কিংবা স্ট্যান্ডবিহীন দোলনা সহজেই ঘরের এক পাশে রেখে দিতে পারেন। আকারে কিছুটা ছোট বলে অনেক জায়গা দখল করে থাকবে না।

অন্দরের সঙ্গে মিলিয়ে দোলনা
ঘরের আকার যদি ছোট হয়, এর মধ্যে বসিয়ে দিলেন বিশাল এক দোলনা। ঘরের সাজসজ্জা কিন্তু দফারফা। ঘর সাজানোর সময় প্রতিটি জিনিসই বুঝে কেনা উচিত। জায়গা যদি না থাকে, দোল খাবেন কোথায়?

বসবার ঘর
এ ব্যাপারে কথা হয় ইন্টেরিয়র ডিজাইনার গুলসান নাসরীন চৌধুরীর সঙ্গে। শুরুতেই তিনি বলেন বসার ঘর নিয়ে। তিনি বলেন, ‘বসার ঘরের আসবাবের সঙ্গে মিলিয়েই দোলনাটি কিনুন। আসবাব যদি কাঠের হয়ে থাকে, তাহলে একটু সোনালি আভাযুক্ত কাঠের দোলনা বেছে নিন। কাঠের তৈরি আসবাবের রং যদি হয় কালচে কিংবা মেরুন, তাহলে সেই ধরনের দোলনাই সুন্দর দেখাবে বেশি।’ একই সঙ্গে খেয়াল রাখুন আপনার সোফা ও পর্দার দিকে। চাইলে পর্দা ও সোফার সঙ্গে মিলিয়ে দোলনায় কয়েকটি কুশন রাখতে পারেন, এতে দোলনাটি ভালো দেখাবে।

শোবার ঘর
অনেকের আজকাল শোবার ঘরেও দোলনা প্রবেশ করেছে। তবে সে ক্ষেত্রে খেয়াল রাখুন আপনার শোবার ঘরটি যাতে প্রশস্ত হয়। গুলসান নাসরীন বলেন ঘরের রং, চাদর, পর্দার সঙ্গে মিলিয়ে দোলনা বাছাই করতে। যেমন ঘরের রং যদি হালকা হয়, তাহলে দোলনার কুশন একটু গাঢ় রঙের বেছে নিন। এতে একটু বৈপরীত্যও আসবে।

শিশুদের ঘর
শিশুদের ঘরের দোলনা যাতে অন্য আসবাবের চেয়ে একটু নিচু হয়, সে বিষয়ে খেয়াল রাখুন।

বারান্দা কিংবা ছাদ
এবার একটু খোলামেলা স্থানে আসা যাক। বারান্দা বড় হলে কাঠের বা লোহার দোলনা ব্যবহার করতে পারেন। বারান্দা যদি ছোট হয়, তাহলে বাঁশের বা বেতের দোলনা তো রয়েছেই। সে ক্ষেত্রে এমন দোলনা কিনুন, যা একজনের বসার জন্যই উপযোগী। খোলা ছাদে তো অবশ্য একটু জায়গা পাবেনই। সেখানে ইচ্ছেমতো দোলনা ব্যবহার করতে পারেন। তবে ছাদের পরিচ্ছন্নতা এবং গাছের সমারোহের দিকে খেয়াল রাখুন।

এ ছাড়া
 বাচ্চাদের দোলনা কেনার সময় উচ্চতা অনুযায়ী দেখে কিনুন।
• ছাদে বা বাড়ির আঙিনায় দোলনা রাখলে এর ওপর ছাউনির ব্যবস্থা করে নিন। যাতে রোদবৃষ্টিতে শখের দোলনাটির কোনো ক্ষতি না হয়।
• দোলনায় বসবার আসনটি যাতে আরামদায়ক হয়।
• বসবার ঘরের ক্ষেত্রে টেলিভিশন দেখা যায় এ রকম স্থানে দোলনাটি রাখুন। যাতে দোলনায় বসেও আপনি টেলিভিশন দেখতে পারেন।
 নিয়মিত দোলনাটি পরিষ্কার করুন। ঝুল ঝাড়ু বা বাঁশের দোলনার ক্ষেত্রে পানি দিয়ে পরিষ্কার করে নিন। একই সঙ্গে আসনের ফোম খুলে রোদে দিন।

দামদর
উপকরণ ও ডিজাইন অনুযায়ী দোলনার দাম পড়বে একেক রকম। পাটের তৈরি বিভিন্ন দোলনার দাম পড়বে আড়াই হাজার থেকে চার হাজার টাকা। বাঁশ ও বেতের দোলনার দাম পড়বে ৫ হাজার থেকে ১২ হাজার টাকা। আয়রনের দোলনাও পাওয়া যাবে ৪ হাজার থেকে ১২ হাজারের মধ্যেই। আর কাঠের দোলনার দাম যেহেতু একটু বেশি, তাই এর দাম পড়বে ১২ হাজার থেকে শুরু করে দেড় লাখ টাকা।
বিভিন্ন বাহারি রকমের দোলনা আপনি পেয়ে যাবেন ঢাকার পান্থপথ, দোয়েল চত্বরের বিপরীতে, আজিজ সুপার মার্কেট, যাত্রাবাড়ী, পুরান ঢাকার নবাবপুর, কারওয়ান বাজার, গুলশান ও মিরপুরে।