ফুলেল আম

প্রসারিত পাপড়ির আম ফুল
প্রসারিত পাপড়ির আম ফুল

প্রসারিত পাপড়ির আম ফুল
যা লাগবে: ১টি বড় পাকা আম ও ১টি কার্ভিং ছুরি।
প্রণালি: প্রথমে আমের এক পিঠের মাঝখানে ছোট ১টি বৃত্ত এঁকে নিন। এরপর বৃত্তের চারপাশ গোল করে কেটে নিন। এখন বৃত্তের মাঝখানে চিহ্ন দিয়ে তিনটি পাপড়ি কেটে নিন। বৃত্তের বাইরের অংশে পাঁচটি পাপড়ি চিহ্নিত করে নিন। পাপড়িগুলো কেটে নিন। মাথা একটু চৌকো করে কাটতে হবে। পেছনের অংশ একটু কেটে ফেলে নিন। এভাবে আরেক সারি পাপড়ি কেটে নিন। এরপর পেছনের অংশ কেটে ফেলে চারপাশে পাঁচটি পাতা চিহ্নিত করে কেটে নিতে হবে। তারপর পাতার মাঝে শিরা কাটুন। নিচে একটু কেটে ফেলে নিন। তারপর সাজিয়ে
পরিবেশন করুন।

আমের গোলাপ
আমের গোলাপ

আমের গোলাপ
যা লাগবে: ১টি লম্বা বড় ফজলি আম ও ২টি কার্ভিং ছুরি।
প্রণালি: প্রথমে আমে ১টি বৃত্ত চিহ্ন দিয়ে কেটে নিন। বৃত্তের ভেতরের এক পাশে ১টি করে পাপড়ি কেটে নিন। ভেতরে আবার কেটে নিন। এখন ভেতর থেকে একটু অংশ কেটে ফেলে নিন। একইভাবে এক সারি পাপড়ি কেটে নিতে হবে। তারপর আবার বৃত্তটি গোল করে কেটে একইভাবে আবার আরেক সারি পাপড়ি কাটুন। পুরো বৃত্ত কেটে নিন এভাবে। এখন বৃত্তের বাইরের অংশের এক পাশ থেকে ১টি পাপড়ি কাটুন। কাটার সময় পাপড়িটা একটু বাঁকাভাবে ঢেউয়ের মতো করে কাটুন। একটু পেছন থেকে আবার কেটে নিন। এভাবে এক সারি পাপড়ি কেটে নিন। এবার এই সারির পেছন থেকে আবার একটু কেটে ফেলে দিতে হবে। এখন শেষ পাপড়ির পেছন থেকে শুরু করে আবার আরেক সারি পাপড়ি কেটে নিন। পেছন থেকে আবার কেটে ফেলে দিতে হবে। যে পাশে আমটি একটু প্রশস্ত, সে পাশে দুটি অর্ধবৃত্ত কেটে নিন। আরেক পাশে আবার একটি অর্ধবৃত্ত কাটুন। তিনটি অর্ধবৃত্ত কাটা হলে, চার–পাঁচটি পাতা কেটে নিন, যতটা গোল করে কাটা যায়। পাতার পেছনের অংশ আস্তে আস্তে একটু করে কেটে ফেলে নিন। এখন ঠান্ডা পানিতে একটু ভিজিয়ে রাখুন। এরপর সাজিয়ে পরিবেশন করুন। 

পাকা ফুল
পাকা ফুল

পাকা ফুল
যা লাগবে: ১টি সতেজ শক্ত পাকা আম ও ১টি কার্ভিং ছুরি।
প্রণালি: প্রথমে আমের এক পিঠের মাঝখানে বৃত্ত এঁকে নিন। এই বৃত্তের চারপাশ কেটে নিন। তারপর বৃত্তের ভেতরে এক পাশে একটি পাপড়ি কেটে নিন পাতলা করে। এর মধ্য থেকে আবার কেটে নিন, একটু ফেলে নিন। আবার একইভাবে পাপড়ি কেটে নিন। এভাবে এক সারি পাপড়ি কেটে আবার বৃত্তটি গোল করে নিন। তবে ভেতরে আবার আরেক সারি পাপড়ি কেটে নিন। সম্পূর্ণ বৃত্ত কেটে নিতে হবে গোলাপ ফুলের মতো করে। এখন বৃত্তের বাইরের অংশে ছয়টি পাপড়ি এঁকে, পাপড়ির আকারে কাটুন। পাপড়ির মাথায় একটু সবুজ অংশ রেখে দিন। পাপড়ির দুই পাশে একটু জিগজ্যাগ করে কেটে নিতে হবে। দুই পাপড়ির মাঝখানে আবার একইভাবে পাপড়ি কেটে নিন। এভাবে তিন সারি পাপড়ির আকারে কেটে নিন। এরপর পেছনের অংশ একটু কেটে ফেলে দিন, যাতে পাপড়ির নিচের অংশ না দেখা যায়।