কাপড় শুকাতে

ঘরের মধ্যে কাপড় শুকানোর এমন হ্যাঙ্গার পাওয়া যায় বাজারে। ছবি: নকশা
ঘরের মধ্যে কাপড় শুকানোর এমন হ্যাঙ্গার পাওয়া যায় বাজারে। ছবি: নকশা

বৃষ্টি তো ভালো লাগে। কিন্তু ভেজা কাপড় শুকাতে গিয়ে পড়তে হয় নানা সমস্যায়। ঠিকমতো না শুকানোর ফলে কাপড় থেকে গন্ধ বের হতে থাকে। স্যাঁতসেঁতে ভাবও চলে আসে। এ ছাড়া বর্ষাকালে বিভিন্ন ধরনের ছত্রাক ও পোকার উপদ্রবও লক্ষ করা যায়। এমন পোশাক পরা শরীরের জন্যও ক্ষতিকর। তার মধ্যে ফ্ল্যাটবাড়ির বারান্দা যদি হয় ছোট তবে তো কাপড় শুকানোই মুশকিল। কিন্তু নোংরা কাপড় তো ধুতেই হবে এবং শুকাতেও হবে। এই মৌসুমে সমস্যাটির সহজ সমাধান হলো ঘরের মধ্যে বা বারান্দায় ভেজা কাপড় শুকানোর স্ট্যান্ড বা ক্লথ ড্রায়ার স্ট্যান্ড ব্যবহার করা।

সারা বছর কমবেশি ব্যবহার করা হলেও বর্ষার দিনে এর প্রয়োজন বেড়ে যায় অনেক গুণ। বারান্দা বা ঘরের মধ্যে দড়ি দিয়ে কাপড় শুকান অনেকেই। কিন্তু তাতে শুধু ঘরের সৌন্দর্যই নষ্ট হয়। তার চেয়ে ঘরের এক পাশে বা যে ঘরটি কম ব্যবহার করা হয়, এমন জায়গায় একটি বা প্রয়োজন বুঝে ক্লথ ড্রায়ার স্ট্যান্ড রাখলে কাপড় শুকানোর কাজও হবে আবার দেখতেও খারাপ লাগবে না।

ঘরের মধ্যে কাপড় শুকানোর এমন হ্যাঙ্গার পাওয়া যায় বাজারে। ছবি: নকশা
ঘরের মধ্যে কাপড় শুকানোর এমন হ্যাঙ্গার পাওয়া যায় বাজারে। ছবি: নকশা

বাজারে এখন বিভিন্ন ধরনের ক্লথ ড্রায়ার স্ট্যান্ড পাওয়া যায়। কিছু আছে এক তাকের আবার কিছু দুই বা তিন তাকের। আবার পাশাপাশি লম্বা ধরনের স্টেইনলেস স্টিলের বা নন ম্যাগনেটের স্ট্যান্ড বাজারে রয়েছে। প্লাস্টিকের গোল ঝোলানো চাকতি পাওয়া যাবে, যাতে ক্লিপ দেওয়া থাকে। ভেজা কাপড় ক্লিপের সঙ্গে আটকে শুকাতে হয়। যদিও প্লাস্টিকের স্ট্যান্ডগুলো খুব বেশি মজবুত হয় না। সে ক্ষেত্রে স্টিলের মধ্যে নন ম্যাগনেট স্ট্যান্ড না কিনে স্টেইনলেস স্টিলের স্ট্যান্ড কেনাই ভালো।

কারণ, তাতে জং ধরে না সহজে। স্টিলের এই স্ট্যান্ডগুলোতে হ্যাঙ্গারের মাধ্যমে কাপড় শুকানো যায়। এ ছাড়াও চাকা দেওয়া কিছু স্ট্যান্ড পাওয়া যায়, যা এক রুম থেকে অন্য রুমে খুব সহজেই সরানো যায়।

ব্যবসায়ী মুহাম্মদ সোহেল বলেন, সারা বছর কম কিনলেও বর্ষার দিনে অনেকে কেনে স্ট্যান্ড। দেশীয় ব্র্যান্ড হিসেবে এসকেবির নামই জানালেন বিক্রেতারা। এর বাইরেও চীনের স্ট্যান্ড পাওয়া যায়।

যেখানে পাওয়া যাবে

নিউমার্কেট, চন্দ্রিমা মার্কেট, পান্থপথে পাওয়া যাবে ভেজা কাপড় শুকানোর স্ট্যান্ড বা ক্লথ ড্রায়ার স্ট্যান্ড।

দামদর

প্লাস্টিকের ছোট গোল আকারের কাপড় ঝোলানো চাকতির দাম পড়বে ২০০ থেকে ৩০০ টাকার মধ্যে। নন ম্যাগনেট স্ট্যান্ডের দাম ২ হাজার থেকে শুরু করে ২ হাজার ৫০০ পর্যন্ত আছে। যদিও তাক অনুযায়ী দাম ভিন্ন হবে। দেশীয় ব্র্যান্ড এসকেবি স্ট্যান্ডের দাম ২ হাজার থেকে ২ হাজার ২০০ টাকা। চীনের স্টেইনলেস স্টিলের স্ট্যান্ড ১ হাজার ৭০০ থেকে ৪ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।