ডোরাকাটা ফ্যাশন

ডোরাকাটা নকশা আবারও দেখা যাচ্ছে ফ্যাশনে। মডেল: রিবা, পোশাক: ক্লাব হাউজ, কৃতজ্ঞতা: শিলাজ মেকওভার, ছবি: কবির হোসেন
ডোরাকাটা নকশা আবারও দেখা যাচ্ছে ফ্যাশনে। মডেল: রিবা, পোশাক: ক্লাব হাউজ, কৃতজ্ঞতা: শিলাজ মেকওভার, ছবি: কবির হোসেন
>

ডোরাকাটা বা স্ট্রাইপ একসময় নানা ধরনের ইউনিফর্মেই বেশি দেখা যেত। ধীরে ধীরে স্ট্রাইপ চলে এসেছে ফ্যাশনে। এখনো সদর্পে বিরাজমান। শারীরিক গঠন বুঝে বেছে নিতে হবে স্ট্রাইপের পোশাক। কেমন স্ট্রাইপ কার জন্য, জানতে হবে সেটি।

কারও মতে ঘন স্ট্রাইপের থেকে হালকা স্ট্রাইপের নকশা বেশি আকর্ষণীয়। কেউ আবার একরঙা স্ট্রাইপটাই বেছে নিতে চান। পছন্দ যেটাই হোক, স্ট্রাইপের পোশাক পরারও কিছু নিয়ম-কানুন আছে। পোশাকের ওপরের অংশটি স্ট্রাইপ হলে নিচের অংশ একরঙা পরতে পছন্দ করেন অনেকে। উল্টোটাও হয়। এতে স্ট্রাইপ নকশা ফুটে ওঠেও ভালো। ২০১৯ সালের আন্তর্জাতিক ফ্যাশনের একটি জনপ্রিয় ধারা-পোশাকের ওপরের ও নিচের অংশের নকশা এক রকম হলে ক্ষতি নেই, জানালেন ডিজাইনার হুমায়রা খান। কামিজ ও সালোয়ার বা প্যান্ট একই স্ট্রাইপের নকশায় সেজে উঠতে পারে। জানিয়ে দেবে, আপনি পছন্দ করেন ভিন্নতা।

স্কার্টে ডোরাকাটা নকশা। পোশাক: ক্লাব হাউজ
স্কার্টে ডোরাকাটা নকশা। পোশাক: ক্লাব হাউজ


শারীরিক কাঠামো অনুযায়ী স্ট্রাইপ

পিয়ার কাঠামোর অধিকারী

কাঁধ ছোট। ঊরু ও পশ্চাৎ অপেক্ষাকৃত ভারী। এ ধরনের শারীরিক কাঠামোর জন্য আড়াআড়ি নকশার স্ট্রাইপ বেশ ভালো কাজ করে। টপে স্ট্রাইপের নকশা একটু ঘন থাকলে আপনার কাঁধকে তুলনামূলক চওড়া লাগবে। আর প্যান্ট, স্কার্টে থাকতে হবে লম্বালম্বি স্ট্রাইপ। এতে শরীরের নিচের অংশটি কিছুটা শুকনা লাগবে দেখতে।

ডোরাকাটা নকশায় হাতের কাজ। পোশাক: অনীকিনী
ডোরাকাটা নকশায় হাতের কাজ। পোশাক: অনীকিনী


আপেল কাঠামোর অধিকারী

শারীরিক গঠনের এই নামগুলোও বেশ মজার। যাঁদের শারীরিক কাঠামোতে পেটের কাছটা ভারী, তাঁরা এই কাঠামোর অধিকারী। স্ট্রাইপ নকশার দুই পাশে যদি একই রং থাকে, তাহলে ভালো। লম্বাটে বা কোনাকুনি স্ট্রাইপের নকশা এই কাঠামোতে মানানসই। কোনাকুনি স্ট্রাইপ মোটা জায়গা থেকে মনোযোগ সরিয়ে নেবে।

একই পোশাকে দুই ধরনের ডোরাকাটা নকশা
একই পোশাকে দুই ধরনের ডোরাকাটা নকশা


আওয়ার গ্লাস কাঠামো

এই কাঠামোতে কোমরটা সরু হয়ে থাকে ঠিক বালিঘড়ির মতোই। নিজের পছন্দমতো স্ট্রাইপ বেছে নিতে পারবেন আপনি। আড়াআড়ি স্ট্রাইপও মন্দ লাগবে না। কোমরের কাছে বেশি ঢিলে, এমন পোশাক না পরাই ভালো।

খাটোদের জন্য

যাঁরা খাটো, চোখ বন্ধ করে বেছে নিন লম্বালম্বি স্ট্রাইপের পোশাক। রাতারাতি আধা ইঞ্চি লম্বা হয়ে যাবেন। আড়াআড়ি স্ট্রাইপ থেকে দূরে থাকলেই ভালো হবে আপনার জন্য।

পোশাকের ওপর ও নিচে দুই জায়গাতেই থাকতে পারে একই নকশা। পোশাক: অনীকিনী
পোশাকের ওপর ও নিচে দুই জায়গাতেই থাকতে পারে একই নকশা। পোশাক: অনীকিনী


হৃদয় আকৃতির কাঠামোতে

আপনার কাঁধ যদি তুলনামূলক চওড়া হয়ে থাকে ঊরু ও পশ্চাতের থেকে, হৃদয় আকৃতির কাঠামো আপনার। এ ধরনের কাঠামোতে হাত ও পেটেও অতিরিক্ত মেদ থাকে। টপের ক্ষেত্রে লম্বালম্বি স্ট্রাইপ বেছে নিন। শরীরের নিচের অংশের জন্য আড়াআড়ি স্ট্রাইপ বেছে নিন। সহায়তা করবে আপনার ওপরের কাঠামোর সঙ্গে সামঞ্জস্য আনতে।

ডোরাকাটা নকশা ক্যাজুয়াল পোশাকের জন্য আদর্শ। পাঞ্জাবি, কামিজ, স্কার্ট—স্ট্রাইপের নকশা থাকছে সবকিছুতেই। স্ট্রাইপের নকশার সঙ্গে সুতার কাজ, কাটওয়ার্ক বা এথনিক ধাঁচের নকশা জুড়ে দেওয়া হচ্ছে—এমনটাই জানালেন ক্লাব হাউসের ডিজাইনার শুভাগত শুভ। ভিন্নতা আনতে এক পোশাকের মধ্যেই লম্বা ও আড়াআড়ি স্ট্রাইপ আনা হয়েছে। দেখতে একঘেয়ে লাগে না। পরতে পারবেন যেকোনো শারীরিক কাঠামোর মানুষই। পরিষ্কার, পরিচ্ছন্ন কিন্তু স্টাইলিশ। স্ট্রাইপের নকশাটাই এমন। স্ট্রাইপ দিয়ে খুব সাহসী স্টাইল তৈরি করা যায়। পাশাপাশি পুরো পোশাকের মধ্যে নিয়ে আসা সম্ভব নমনীয় ভাবও।