কাপড় ধোয়া ও শুকানোর সমাধান

সময় ও শ্রম বাঁচাতে ওয়াশিং মেশিনের মতো যন্ত্র অনেকেই ব্যবহার করছেন। মডেল : আফরোজা নাজনীন ছবি: খালেদ সরকার
সময় ও শ্রম বাঁচাতে ওয়াশিং মেশিনের মতো যন্ত্র অনেকেই ব্যবহার করছেন। মডেল : আফরোজা নাজনীন ছবি: খালেদ সরকার

কাপড় কাচা, ধোয়া ও শুকানো অনেকের কাছেই বেশ বিরক্তিকর। বিশেষ করে বর্ষাকালে এই বিরক্তি চরম আকার ধারণ করে। টানা বৃষ্টি হতে থাকলে ভেজা কাপড় শুকানোই তো এক বিড়ম্বনা। এর সহজ সমাধান ওয়াশিং মেশিন। ঝামেলাহীন ঝটপট কাপড় ধোয়া ও শুকানোর জন্য চাহিদা বাড়ছে ওয়াশিং মেশিনের। বাজারে আছে নানা মাপের, দামের ও ব্র্যান্ডের ওয়াশিং মেশিন।

কাপড় ধোয়া যায় এবং শুকিয়েও নেওয়া যায় এমন ওয়াশিং মেশিনের চাহিদা এখন বেশি।  সিঙ্গার বাংলাদেশের উপব্যবস্থাপক (পণ্য) শাহ আহসান হাসিব ইয়ামানি বলেন, ‘যেসব যন্ত্র আমাদের প্রতিদিনের জীবনযাপন সহজ করেছে, ওয়াশিং মেশিন এগুলোর অন্যতম। ঝামেলাহীন ঝটপট কাপড় ধোয়া ও শুকানোর জন্য চাহিদা বাড়ছে ওয়াশিং মেশিনের। ক্রেতাদের কথা বিবেচনা করেই বাজারে পাওয়া যাচ্ছে সিঙ্গারের বিভিন্ন মডেলের ওয়াশিং মেশিন। এসব ওয়াশিং মেশিনের দামও রয়েছে ক্রেতাদের নাগালের মধ্যে। সিঙ্গারের উন্নতমানের এসব ওয়াশিং মেশিন বিদ্যুৎ সাশ্রয়ী, যা গ্রাহকদের দীর্ঘমেয়াদী সেবা প্রদান করবে।’

স্যামসাং বাংলাদেশের হেড অব কনজ্যুমার ইলেকট্রনিকস বিজনেস শাহরিয়ার বিন লুৎফর বলেন, পুরোনো ধারণা বদলে গিয়ে এখন ওয়াশিং মেশিন হয়ে উঠেছে নিত্যপ্রয়োজনীয় পণ্য। বাসাবাড়িতে কাপড় ধোয়ার মতো কষ্টের কাজ এক নিমেষেই সম্পন্ন করতে ওয়াশিং মেশিনের বিকল্প নেই।

বাজারে ওয়ালটনের তিন ধরনের ওয়াশিং মেশিন রয়েছে। এগুলো হলো অটোমেটিক, সেমি অটোমেটিক ও ম্যানুয়াল। বৈশিষ্ট্যের দিক থেকে সব ওয়াশিং মেশিন আবার দুই ধরনের—টপ লোডিং ও ফ্রন্ট লোডিং। অটোমেটিক মেশিন কাপড় ধোয়ার সময় প্রয়োজন অনুযায়ী পানি নিজেই নিয়ে নেয়। ধোয়া শেষে পানি ঝরিয়ে কাপড় শুকিয়ে দেয়। সেমি অটোমেটিক মেশিনে কাপড় ধোয়ার সময় ব্যবহারকারীকে নির্দিষ্ট পরিমাণ পানি দিতে হয়। এই মেশিনও কাপড় ধোয়ার পর পানি ঝরিয়ে শুকিয়ে দেয়।

অটোমেটিক মেশিনে কাপড় ধোয়া সহজ। কাপড় দিয়ে স্টার্ট বাটনটি চাপলেই স্বয়ংক্রিয়ভাবে কাপড়ের পরিমাণ অনুযায়ী পানি নিয়ে ধোয়ার কাজ শুরু করে। কাপড় শুকিয়েও যায়। কাজ শেষ হলে যন্ত্রটি থেমে যায়। অন্যদিকে সেমি অটোমেটিক ও ম্যানুয়াল ওয়াশিং মেশিনে ব্যবহারকারীকে নির্দিষ্ট বাটন চেপে নির্দেশনা দিতে হয়। ওয়ালটনের সব ধরনের অটোমেটিক এবং সেমি অটোমেটিক ওয়াশিং মেশিনে কাপড় শুকানোর সুবিধা রয়েছে।

স্যামসাং ওয়াশিং মেশিনে রয়েছে ইকো বাবল প্রযুক্তি। এই প্রযুক্তির মাধ্যমে কর্মদক্ষতা, কাপড়ের গুণগত মান অক্ষুণ্ন রাখা ও বিদ্যুৎসাশ্রয়—এই তিনটি সুবিধা একই সঙ্গে পাওয়া যাবে।

সিঙ্গার ওয়াশিং মেশিন ১৪ দিনের ওয়াশ চ্যালেঞ্জ অফারটি বর্তমানে চলছে। এতে ক্রেতারা ১৪ দিনের জন্য ওয়াশিং মেশিন ব্যবহার করতে পারবেন। যদি তাঁরা ওয়াশিং মেশিনটি ব্যবহার করে সন্তুষ্ট হতে না পারেন, সে ক্ষেত্রে তাঁরা পণ্যটি  ফেরত দিতে পারবেন। এই সময়ে তাঁদের কোনো টাকা দিতে হবে না। এ ছাড়া রয়েছে বিনা মূল্যে যন্ত্র স্থাপন করে দেওয়ার সুবিধা।

দরদাম

কাপড় ধোয়ার পাশাপাশি কাপড় শুকানোর ফিচারসমৃদ্ধ স্যামসাং ওয়াশিং মেশিনের মডেলের ওয়াশিং মেশিন রয়েছে। প্রতিষ্ঠানটির ৮ কেজির ওয়াশিং মেশিন + ৬ কেজি পর্যন্ত ড্রাইং ক্যাপাসিটি দাম ৭৪ হাজার ৯০০ টাকা। এই মডেলটিতে বর্তমানে ২ হাজার ৫০০ টাকা ক্যাশব্যাক চলছে। ২১ কেজি ওয়াশিং মেশিন + ১২ কেজি পর্যন্ত ড্রাইং ক্যাপাসিটি। দাম ১ লাখ ৫৯ হাজার ৯০০ টাকা। এতে রয়েছে ক্যাশব্যাক ১০ হাজার টাকার সঙ্গে একটি ভ্যাকুয়াম ক্লিনার ফ্রি।

সিঙ্গারের ৭ কেজির ফ্রন্ট লোড ওয়াশিং মেশিনের দাম ৩৭ হাজার ১০০ টাকা। ১০ কেজির টপ লোড ওয়াশিং মেশিনের দাম ২৮ হাজার ৫৫০ টাকা। ৭ কেজির দাম ২০ হাজার ৯৯০ টাকা। ৯ কেজির দাম ২৪ হাজার ৯৯০ টাকা। ১০ কেজি ইনভার্টার টপ লোড ওয়াশিং মেশিনের দাম ৩৫ হাজার ৯৯০ টাকা। ৬ কেজি টপ লোড ওয়াশিং মেশিনের দাম ১৭ হাজার ৬০০ টাকা। বর্তমানে বাজারে রয়েছে ওয়ালটনের ৩ মডেলের সেমি অটোমেটিক এবং ৭ মডেলের অটোমেটিক ওয়াশিং
মেশিন। এ মাসেই বাজারে আসছে আরও ৩ মডেলের ফ্রন্ট লোডিং অটোমেটিক ওয়াশিং মেশিন। ৭.৫ কেজি থেকে ৯ কেজি ধারণক্ষমতার ওয়ালটনের সেমি অটোমেটিক ওয়াশিং মেশিনের দাম ১৩ হাজার থেকে ১৪ হাজার টাকা।

আর ৬ থেকে ১২.৫ কেজি ধারণক্ষমতার ওয়ালটনের অটোমেটিক মেশিন পাওয়া যাবে ২২ হাজার থেকে ৪৫ হাজার টাকায়। এ ছাড়া ট্রান্সকম, ওয়ালটন, প্যানাসনিক, এলজি, সনি-র‌্যাংগস এবং শার্পের ওয়াশিং মেশিনের দাম ১৫ হাজার থেকে শুরু দেড় লাখ টাকার মতো।

কোথায় পাবেন

সিঙ্গার, ট্রান্সকম ইলেকট্রনিকস লিমিটেড, ওয়ালটন, স্যামসাং, প্যানাসনিক, এলজি, সনি-র‌্যাংগস এবং শার্পের শাখায় ওয়াশিং মেশিন পাওয়া যায়। ঢাকার নিউমার্কেট, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, রামপুরা, যাত্রাবাড়ী, মিরপুর, পুরান ঢাকার বিভিন্ন মার্কেটে ওয়াশিং মেশিন পাওয়া যায়।