হেপাটাইটিস সম্পর্কে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৯ উপলক্ষে ২৯ জুলাই ঢাকায় বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৯ উপলক্ষে ২৯ জুলাই ঢাকায় বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৯ উপলক্ষে ২৯ জুলাই ঢাকায় বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি জনসাধারণকে হেপাটাইটিস সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান জানান।

এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘লাখ লাখ অজানা আক্রান্তের খোঁজে’। ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আলী দিবসের মূল বক্তব্য উপস্থাপন করেন। তিনি তাঁর বক্তব্যে দিবসটির প্রতিপাদ্য ও তাৎপর্য তুলে ধরেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে হেপাটাইটিস নির্মূলে প্রত্যয় ব্যক্ত করেন। তিনি বাংলাদেশ সরকারকে ভাইরাল হেপাটাইটিস প্রতিরোধে জাতীয় হেপাটাইটিস নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়নের আহ্বান জানান।

সেমিনার প্রধান অতিথি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাঁর বক্তব্যে বাংলাদেশে ভাইরাল হেপাটাইটিস সচেতনতা ও প্রতিরোধে ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, বিশ্বের ২৯০ মিলিয়ন মানুষ এখনো জানে না যে তারা ভাইরাল হেপাটাইটিসে আক্রান্ত। এই ভাইরাস সম্পর্কে সবাইকে সচেতন হতে আহ্বান জানান তিনি।

সেমিনারে সভাপতিত্ব করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালেক। তিনি বলেন, ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশে শুরু থেকেই তিনি সম্পৃক্ত। বাংলাদেশে লিভার রোগ প্রতিরোধে এই ফাউন্ডেশন উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। তাঁর আশা, এই কার্যক্রম সারা দেশে ছড়িয়ে যাবে।

বিশেষ অতিথি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে ন্যাশনাল লিভার ফাউন্ডেশনের ভূমিকার কথা স্মরণ করেন। এই ফাউন্ডেশনের কর্মকাণ্ডে সব সময় পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালের পরিচালক অধ্যাপক ফারুক আহমেদ বলেন, সচেতনতার মাধ্যমে হেপাটাইটিস বি ও সি প্রতিরোধ করা সম্ভব। এই সচেতনতা বাড়াতে লিভার ফাউন্ডেশনের কার্যক্রমের প্রশংসা করেন তিনি। তিনি বাংলাদেশের স্বাস্থ্য খাতে উল্লেখ্যযোগ্য অগ্রগতির কথা উল্লেখ করেন।