তিন স্বাদের মিষ্টান্ন

>শেষ পাতে মিষ্টিমুখ। তবেই না ঈদের ভোজ হবে পরিপূর্ণ। তেমন তিনটি মিষ্টি পদের রেসিপি থাকছে এখানে।

দই আর ফলের ট্রায়ফল

উপকরণ: টক দই ২ কাপ, কেক ১০-১২ স্লাইস, ফলের রস (আম, আনারস বা কমলা) ১ কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, আপেল ১টি, আঙুর আধা কাপ, কমলা ১টি, জেলো আধা কাপ, বাটারক্রিম ও কয়েক রকম ফল সাজানোর জন্য।

প্রণালি: একটি পাত্রে টক দইয়ের সঙ্গে কনডেন্সড মিল্ক ও ফলের রস মিশিয়ে রাখুন। এবার ফলগুলো সব কিউব করে কেটে নিন। পরিবেশন পাত্রে টক দইয়ের মিশ্রণ, ফল, কেক, জেলো স্তরে স্তরে সাজিয়ে ওপরে বাটারক্রিম দিয়ে ফলের টুকরা বসিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

রেসিপি: নাজিয়া ফারহানা

রাসবেরি মুজ উইথ ফালুদা মিক্স

উপকরণ: টার্ট বেসের জন্য—ময়দা ১০০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, আইসিং সুগার ২৫ গ্রাম, এসেন্স ১ চা-চামচ ও ডিম ৩ চা–চামচ।

চকলেট পেস্ট্রি ক্রিমের জন্য—পানি ১৬০ গ্রাম, চিনি ৭০ গ্রাম, গুঁড়া দুধ ৮০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১০ গ্রাম, ডিম অর্ধেক ও চকলেট ৫০ গ্রাম।

ফালুদা মিক্সের জন্য—রাঁধুনী ফালুদা মিক্স ১ প্যাকেট, ক্রিম ২০০ গ্রাম, সাওয়ার ক্রিম ৫০ গ্রাম, রাসবেরি কমপট ১০০ গ্রাম, এসেন্স সামান্য ও জেলোটিন ১০ গ্রাম (পানিতে ভেজানো)।

প্রণালি: টার্টের উপকরণ থেকে বাটার ও আইসিং সুগার বিট করে ও সামান্য করে ডিম দিন। ভালো করে মেশানো হয়ে গেলে ময়দা ও বাকি উপকরণ আলতো করে মেশান। এবার জিপ লক ব্যাগে ঢেকে ফ্রিজে ৩০ মিনিট রেখে টার্ট মোল্ডে দিয়ে ১৮০ ডিগ্রিতে ১২ মিনিট বেক করুন।

চকলেট পেস্ট্রি ক্রিমের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ডাবল বয়লারে দিয়ে রান্না করতে হবে। যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ঠান্ডা করে আলাদা রাখুন। 

এবার ফালুদা মিক্স প্যাকেটে লেখা নিয়ম অনুযায়ী রান্না করে নিতে হবে। ক্রিম ফেটিয়ে দ্বিগুণ করে নিতে হবে। তার সঙ্গে বাকি সব উপকরণ একত্রে মিলিয়ে ফ্রিজে রেখে সেট করে নিন। এবার টার্ট সেলে চকলেট ক্রিম দিয়ে ওপরে সেট করা মুজ রেখে চকলেট ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রেসিপি: ফারহানা হাবিব

ভারমিচেলি মাল্টা ক্যারামেল

উপকরণ: রাঁধুনী সেমাই ১ প্যাকেট, কনডেন্সড মিল্ক আধা কাপ, এলাচি ২টি, ঘি সামান্য, চিনি পরিমাণমতো, ভ্যানিলা আইসক্রিম ২ কাপ, মাল্টা ১টি, গুঁড়া দুধ হাফ কাপ, শুকনা ফল (ড্রাই ফ্রুটস) সামান্য।

প্রণালি: প্রথমে সেমাই হালকা করে ঘি দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে চিনি, গুঁড়া দুধ, ও সামান্য পানি দিয়ে সেমাই হালকা নরম করতে হবে। নরম হলে কনডেন্সড মিল্ক দিয়ে নাড়াচাড়া করে একটি এলাচি দিয়ে নামিয়ে নিতে হবে। এখন মাল্টা টুকরা করে কেটে চিনি দিয়ে ক্যারামেল করে নিতে হবে। এখন একটি রিং মোল্ডের মধ্যে সেমাই দিয়ে ওপরে আইসক্রিম দিয়ে ক্যারামেল মাল্টা দিয়ে পরিবেশন করতে হবে। ওপরে শুকনা ফল ছিটিয়ে দিন।

রেসিপি: মাহাফুজুর রহমান