প্রাণ জুড়াতে পানীয়

ঈদের খাবার মানেই টেবিল ভরপুর। বিভিন্ন পদের খাবারের সঙ্গে মজাদার পানীয় না হলে চলবে কেন? শুধু খাওয়ার পরেই নয়, অতিথি আপ্যায়নেও একটু ভিন্ন স্বাদের পানীয় চাই ঈদের দিন। তাই টেবিলে রাখুন টক দই, ডাব বা তেঁতুল দিয়ে তৈরি হয় নানা স্বাদের পানীয়। জেবুন্নেসা বেগম জানাচ্ছেন দেশি পানীয় প্রস্তুত প্রণালি।
তেঁতুলের ঠান্ডাই। ছবি: খালেদ সরকার
তেঁতুলের ঠান্ডাই। ছবি: খালেদ সরকার

তেঁতুলের ঠান্ডাই
উপকরণ: তেঁতুলের পিউরি আধা কাপ, টক দই ১ কাপ, গুড় ৩ টেবিল চামচ (স্বাদমতো), বিট লবণ ১ চা-চামচ, টালা জিরাগুঁড়া ১ চা-চামচ, পানি ২ কাপ ও পুদিনাপাতা কুচি ১ চা-চামচ।
প্রণালি: তেঁতুল থেকে বিচি ছাড়িয়ে গুড় মিশিয়ে সামান্য পানি দিয়ে সেদ্ধ করে ঠান্ডা করে নিন। এবার এর সঙ্গে টক দই, বিট লবণ, টালা জিরাগুঁড়া, পুদিনা কুচি ও পরিমাণমতো পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন।

ফলের ককটেল। ছবি: খালেদ সরকার
ফলের ককটেল। ছবি: খালেদ সরকার

ফলের ককটেল
উপকরণ: কমলার রস ১ কাপ, চিনির সিরাপ আধা কাপ, জামের রস ১ কাপ, অপরাজিতা ফুলের রস আধা কাপ, বরফ কুচি আধা কাপ, খাবার সোডা বা কোমল পানীয় আধা কাপ, তোকমা ১ টেবিল চামচ ও লেবুর রস ১ চা-চামচ।
প্রণালি: কমলার রস, জামের রস, অপরাজিতা ফুলের রসের সঙ্গে চিনির সিরাপ মেশান। গ্লাসে কমলার রস, বরফকুচি, জামের রস, তোকমা, অপরাজিতা ফুলের রস ঢালুন। সবশেষে লেবুর রস ও খাবার সোডা বা স্বচ্ছ কোমল পানীয় ঢেলে পরিবেশন করুন।

লাচ্ছি। ছবি: খালেদ সরকার
লাচ্ছি। ছবি: খালেদ সরকার

লাচ্ছি
উপকরণ: মিষ্টি দই ২ কাপ, কাজুবাদাম ২ টেবিল চামচ, পেস্তা বাদাম ২ টেবিল চামচ, চিনাবাদাম ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, খেজুর ৭-৮টা, চিনি ৩ টেবিল চামচ (স্বাদমতো), পানি ২ কাপ ও জাফরান (শ্যাফরন) সিকি চা-চামচ।
প্রণালি: খেজুর বিচি ফেলে সেদ্ধ করে নিতে হবে। এবার মিষ্টি দইয়ের সঙ্গে কাজুবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ, খেজুর, চিনি ও পরিমাণমতো পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সামান্য গোলাপ জলে জাফরান ভিজিয়ে রেখে এর সঙ্গে মেশান। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

আমের লাবাং। ছবি: খালেদ সরকার
আমের লাবাং। ছবি: খালেদ সরকার

আমের লাবাং
উপকরণ: দুধ ১ লিটার, পাকা আমের মণ্ড (পাল্প) ১ কাপ, মিষ্টি দই ১ কাপ, পেস্তাবাদাম ২ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।
প্রণালি: দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। এবার ভালোভাবে ফেটিয়ে নিন (বিট করুন)। এরপর চিনি ও পেস্তাবাদামবাটা দিয়ে আবার ভালোভাবে বিট করতে হবে। এবার পাকা আমের পাল্প, মিষ্টি দই ও বরফ কুচি দিয়ে আবারও ভালোভাবে বিট করুন। বেশি ঘন হয়ে গেলে সামান্য পানি দিতে পারেন। ওপরে সামান্য আমের টুকরা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

ডাবের সোডা পানীয়। ছবি: খালেদ সরকার
ডাবের সোডা পানীয়। ছবি: খালেদ সরকার

ডাবের সোডা পানীয়
উপকরণ: ডাবের পানি ১ লিটার, খাবার সোডা অথবা সাদা কোমল পানীয় ১ কাপ, লেবুর রস ১ চা-চামচ, পুদিনা কুচি ১ টেবিল চামচ, ডাবের শাঁসের টুকরা ১ কাপ।
প্রণালি: ডাবের শাঁস টুকরা করে নিন। ডাবের সোডার সঙ্গে পুদিনা, মধু, লেবুর রস ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করুন। পরিবেশনের গ্লাসে ঢেলে ডাবের শাঁসের টুকরা, খাবার সোডা অথবা সাদা কোমল পানীয় ওপরে ঢেলে পরিবেশন করুন।

টক দইয়ের বোরহানি। ছবি: খালেদ সরকার
টক দইয়ের বোরহানি। ছবি: খালেদ সরকার

টক দইয়ের বোরহানি
উপকরণ: টক দই ৪ কাপ, পুদিনাপাতা বাটা দেড় টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, ধনেপাতা ১ চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ (পরিমাণমতো), সরিষাবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, চিনি ৩ টেবিল চামচ (স্বাদমতো) ও পানি ১ কাপ।
প্রণালি: টক দইয়ের সঙ্গে চিনি, পুদিনাপাতা ও ধনেপাতাবাটা, কাঁচা মরিচবাটা, বিট লবণ, সরিষাবাটা, ধনেগুঁড়া, জিরাগুঁড়া, সাদা গোলমরিচগুঁড়া ও সামান্য পানি দিয়ে ভালোভাবে বিট করে নিতে হবে। ফ্রিজে রেখে অথবা বরফ কুচি মিশিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

সৌজন্যে: প্রথম আলো বর্ণিল খাবারদাবার, ২০১৯