ফুলেল রান্না

>সারা বছর আমাদের দেশে এমন অনেক ফুল পাওয়া যায়, যেগুলো দিয়ে তৈরি করা হয় নানা মজার খাবার। রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস।
ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার

কচুরিপানা ফুলের কুড়মুড়ে পাকোড়া

উপকরণ: কচুরিপানা ফুল ১০-১২টি, নুডলস ১ কাপ, সুজি ৪ টেবিল চামচ, ময়দা আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, চিংড়ি পেস্ট ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, পুদিনাপাতার কুচি ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, ডিম ১টি, পানি সামান্য, তেল ভাজার জন্য।

প্রণালি: নুডলস আধা সেদ্ধ করে নিতে হবে। কচুরিপানা ফুল ডাঁটা থেকে ছাড়িয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেখে নিন। গরম তেলে মাঝারি আঁচে ভেজে গরম-গরম পরিবেশন করুন কুড়মুড়ে পাকোড়া।

রুই মাছের ডিমে কুমড়া ফুল

উপকরণ: কুমড়া ফুল ১০-১২টি, রুই মাছের ডিম ১ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, টমেটো সস ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, তেল আধা কাপ।

প্রণালি: কুমড়া ফুল পরিষ্কার করে নিন। চার টুকরা করে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। তেল গরম করে পেঁয়াজ, মরিচ ভেজে সব মসলা কষিয়ে নিন। মাছের ডিম দিয়ে ভুনতে হবে টমেটো সস। দিয়ে দিন লবণ। কুমড়া ফুল, ধনেপাতা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন।

কচু ফুলের বড়া

উপকরণ: কচু ফুল ১০-১২টি, মসুর ডাল বাটা ১ কাপ, আতপ চালের গুঁড়ি আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, আদা, রসুনবাটা আধা চা-চামচ, মরিচবাটা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, হলুদগুঁড়া আধা চা-চামচ, তেল ভাজার জন্য।

প্রণালি: কচু ফুলের বোঁটা ও ভেতরের অংশ পরিষ্কার করে কুচি করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে গরম তেলে মাঝারি জ্বালে বড়া ভেজে নিন।

মুচমুচে শাপলা ফুল ভাজা

উপকরণ: শাপলা ফুল ১২-১৪টি, টেম্পুরা ফ্লাওয়ার ১ কাপ, সুজি ৪ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, চিলিফ্লেক্স আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো, তেল ভাজার জন্য।

প্রণালি: শাপলা ফুলের ডাঁটা ও ভেতরের হলুদ অংশ বাদ দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে মিশ্রণ করে নিন। এবার শাপলা ফুল মিশ্রণে ডুবিয়ে গরম ডুবো তেলে মাঝারি জ্বালে মুচমুচে করে ভেজে নিন। সস দিয়ে পরিবেশন করুন দারুণ সাদের মুচমুচে শাপলা।