মুখের সৌন্দর্যে যোগব্যায়াম

নিজেকে ফিট রাখতে যোগব্যায়ামের অবদান অনেক। ইদানীং চেহারার সৌন্দর্য ধরে রাখতে ফেসিয়াল ইয়োগা মানে মুখের যোগব্যায়াম বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠছে। ফেসিয়াল ইয়োগার মাধ্যমে মুখমণ্ডলের কিছু এক্সারসাইজ করা হয়। যে কারণে চেহারায় আসে তীক্ষ্মতা (শার্পনেস)। দূর হয় ডাবল চিন। যোগব্যায়ামে বাড়ে রক্ত সঞ্চালন, যে কারণে ত্বকে আসে উজ্জ্বল আভা। 

পারসোনা হেলথের প্রধান প্রশিক্ষক ও পুষ্টিবিদ শওকত আর সাঈদার নির্দেশনায় দেখানো হলো এমনই কিছু ফেসিয়াল ইয়োগার নমুনা।

প্রথমে মুখ দিয়ে আই, ও, ই, এ উচ্চারণ করতে হবে। মডেল: সোহানী, ছবি: কবির হোসেন
প্রথমে মুখ দিয়ে আই, ও, ই, এ উচ্চারণ করতে হবে। মডেল: সোহানী, ছবি: কবির হোসেন

১ 

প্রথমে মুখ দিয়ে আই, ও, ই, এ উচ্চারণ করতে হবে। মডেল: দীপিকাও সোহানী, ছবি: কবির হোসেন

লোয়ার লিপ লিফট: সোজা হয়ে বসে মাথা পেছন দিকে চেপে নিচের ঠোঁট ওপর দিকে রেখে বৃদ্ধাঙ্গুল দিয়ে থুতনিতে ভেতরের দিকে চাপ দিয়ে ১০ সেকেন্ড থাকুন।

চিন লিফট: সোজা হয়ে দাঁড়িয়ে বুকের ওপর দুই হাত ক্রস করে রাখুন। এবার মাথা পেছনের দিকে যতটুকু নেওয়া সম্ভব ততটুকু নিয়ে রাখুন। ধীরে ধীরে লম্বা লম্বা শ্বাস নিন। এইভাবে ১০ বার করুন।

চিন পুশিং: সোজা হয়ে দাঁড়িয়ে বড় করে হা করে দুই ঠোঁট দিয়ে দাঁত ঢেকে ১০ সেকেন্ড রাখুন। এরপর ছেড়ে দিন। এবার চোয়াল সামনের দিকে যতটুকু চাপানো যায়, চাপান। একই সঙ্গে বৃদ্ধাঙ্গুল দিয়ে থুতনিতে ভেতরের দিকে চাপ দিয়ে ১০ সেকেন্ড থাকুন। এভাবে ১০ বার করতে হবে।

ডাবল চিন: সোজা হয়ে দাঁড়ান। এবার মাথা একবার বাঁ পাশে, একবার ডান পাশে ধীরে ধীরে ১০ বার ঘোরাতে হবে। এরপর মাথাটাকে যতটুকু সম্ভব পেছনের দিকে নিয়ে কমপক্ষে ১০ বার মুখ খুলতে ও বন্ধ করতে হবে।।

ডাবল চিন আউট সাইট: এবারও সোজা হয়ে দাঁড়ান। মাথা যতটুকু সম্ভব পেছনের দিকে নেবেন। এবার দুই ঠোঁট একসঙ্গে গোল করে বাইরের দিকে নিতে হবে। থুতনির অবস্থান ঠিক রাখতে হবে। এভাবে ১০ বার করতে হবে।

বিউটি বোন: সোজা হয়ে দাঁড়িয়ে মাথা পেছনের দিকে নিন। এবার বড় করে হা করে ৩ থেকে ৫ সেকেন্ড ধরে রেখে ছেড়ে দিয়ে আবার করুন। এইভাবে ১০ বার করতে হবে

উজ্জ্বল ত্বক: সোজা হয়ে দাঁড়িয়ে নাক দিয়ে লম্বা করে শ্বাস নিন। দুই হাতের দুই বৃদ্ধাঙ্গুলি দিয়ে দুই পাশ থেকে নাক চেপে ধরে ধীরে ধীরে মাথাটা সামনের দিকে ঝুঁকবেন। এরপর মাথাটা ওপরের দিকে তুলে হাত নামিয়ে ধীরে ধীরে শ্বাস ছেড়ে দিন।