অন্দর সাজাতে লেবু

অন্দর সাজে লেবুর ব্যবহার আনবে স্নিগ্ধতা। কৃতজ্ঞতা: লেখক, ছবি: নকশা
অন্দর সাজে লেবুর ব্যবহার আনবে স্নিগ্ধতা। কৃতজ্ঞতা: লেখক, ছবি: নকশা

লেবুর শরবতে আয়েশ করে চুমুক দিতে দিতে পাশের দেয়ালে দৃষ্টি ফেরাতেই যদি চোখ আটকে যায় হাতে আঁকা ছবির দিকে, যে ছবিতে শোভা পাচ্ছে বৃষ্টিভেজা একফালি লেবুর ছবি। কী, গেল তো স্বাদ দ্বিগুণ হয়ে? আহা, স্নিগ্ধতা আর সতেজভাব যেন মুহূর্তেই ছেয়ে ফেলেছে শরীর ও মন। এ তো গেল ছবির কথা। অন্দরসজ্জায় লেবুর রকমারি সাজে আপনার প্রিয় অঙ্গন দেবে সতেজ হাসি। লেবুর সাজে স্নিগ্ধতা যেমন ধরা দেবে, অভিনবত্ব আর শৈল্পিক সাজে গৃহকোণ ফিরে পাবে অভিজাত আমেজ। 

অতিথিঘরের দরজায় ফোম শিট লেবুর আকারে কেটে তাতে লিখে রাখা যেতে পারে ‘স্বাগত’। পাঞ্চ ক্লিপ দিয়ে ওপরে দুই পাশে ছিদ্র করে তাতে রঙিন সুতা দিয়ে ঝুলিয়ে দেওয়া যেতে পারে। ইচ্ছে করলে পাপোশ, কুশন বা বসার মোড়ার নকশা হতে পারে ফালি করা লেবুর আকৃতির। বাজারে খুঁজলেই লেবুর নকশার স্নানঘরের উপাদান রাখার সেট থেকে শুরু করে মিলবে বাসনকোসন অবধি। হলুদ, কমলা বা সবুজরঙা কৃত্রিম লেবু পাওয়া যাবে কাচ, প্লাস্টিক বা মাটির তৈরি উপাদানের, যা দিয়ে অনায়াসেই খাবার টেবিলে সাজিয়ে ফেলা যাবে ফলের ঝুড়ি। গরমে চিকন ফালি করে কাটা লেবু আর চিনি মিশিয়ে ছাঁচে জমিয়ে কাঠি আইসক্রিমের আকারে গড়া পপ্সিকল দেবে শীতল প্রশান্তি।

আবার কিছুটা বড় মুখের স্বচ্ছ কাচের জারের ভেতর তুলনামূলক ছোট জার রেখে দুটি জারের ফাঁকা অংশে কেটে রাখা লেবুর টুকরো দিয়ে সাজিয়ে নিয়ে ওপরে বসিয়ে দেওয়া যায় একগুচ্ছ তাজা ফুল। রাতের পরিবেশনে ভিন্নতা আনতে লেবু কাচের গ্লাসে ইচ্ছেমতো সাজিয়ে গ্লাসটিকে উল্টো করে রেখে তার ওপর পছন্দমতো মোম সাজিয়ে উপভোগ করা যাবে অভিনব ক্যান্ডেল লাইট ডিনার। চাইলে শাশলিক কাঠিতে লেবু গেঁথে আর কিছু তাজা পাতাবাহার বা মানিপ্ল্যান্টের ডাল ও পাতা সাজিয়ে পছন্দের পাত্রে ভরে সাজিয়ে ফেলা যায় সতেজ ফুলদানি। আবার টাটকা তাজা লেবু রঙিন সুতা, চটের দড়িতে বেঁধে বা শিকায় ঝুলিয়ে দিলেও নতুনত্বের ছোঁয়া থাকবে। ডালসহ লেবু ঝুলিয়ে রাখতে পারেন ঘরের কোণে। ঘরে থাকা চাইম বা মাটির ঘণ্টির সঙ্গে আঠা দিয়ে জুড়ে দিতে পারেন লেবুর অংশবিশেষ। এবার নিজের ইচ্ছেমতো লেবুতে সেজে উঠুক আপনার ঠিকানা।