আপনার রাশি

কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

মানব জাতি তাঁর শিশুদের নিয়ে চিরদিন ভাবিত, চিন্তিত। বিশ্ব শিশুদিবস পালন করা হয় নভেম্বরের ২০ তারিখ। প্রসঙ্গত মনে পড়ল, বাংলাদেশের সাম্প্রতিক ডেঙ্গু জ্বরে (প্রকৃত উচ্চারণ ডেংগি) পাঁচ বছরের নিচের শিশুদের বেশি মৃত্যু হচ্ছে। এ নিয়ে সরকার বিব্রত, জনগণ বিপর্যস্ত। এখন ডেঙ্গুর জন্য দায়ী এডিস মশাকে ঘায়েল করা যায় কী উপায়ে? আমাদের ছোটবেলায় এ দেশে ম্যালেরিয়া নির্মূল কার্যক্রম চালু ছিল। ম্যালেরিয়া বাহক মশাকে সমূলে ধ্বংস করার জন্য আমার মনে আছে, কৃষি বিভাগের ছোট প্লেন দিয়ে ওপর থেকে ওষুধ ছিটানো হতো। যত দূর মনে পড়ে, তাতে কাজ হতো। তবে কীটনাশক ছিটানোর ফলে পরিবেশের মারাত্মক ক্ষতি হয় বলে পরে ওই কার্যক্রম বন্ধ হয়ে যায়। ১৯৯০-এর দশকে ডেঙ্গু যখন প্রথম এ দেশে আসে, তখন উত্তরার এক আত্মীয়ের বাড়ি গিয়ে দেখি, ভর সন্ধ্যাবেলায় আমার আত্মীয় বারান্দায় বসে পায়ে রসুন দিয়ে গরম সরিষার তেল মাখিয়ে নিচ্ছেন। আমাকে দেখেই বললেন: আরে এসো, একটা মজার জিনিস দেখে যাও। এই মশাগুলো দেখো, আমার পায়ের কাছে এসেই উড়ে ফিরে চলে যাচ্ছে। বসছেই না। ব্যস, আর পায় কে। পরদিনই আমি রাশিফলের মধ্যে লিখে দিলাম: এই নিয়মটি অনুসরণ করুন, ডেঙ্গু কেন অন্য কোনো মশাই আপনাকে কামড়াতে পারবে না। প্রিয় পাঠক, আজও এই টোটকাটি আপনাকে নতুন করে বাতলে দিচ্ছি। ট্রাই ইট অ্যান্ড ফাইন্ড দ্য ট্রুথ।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

১৯৯০-এর দশকে অমর কণ্ঠশিল্পী মান্না দে একবার একটি ঘরোয়া আড্ডায় আমাদের অনেকের সঙ্গে মিলিত হন। তিনি জানান, মে মাসের পয়লা তারিখে তাঁর জন্ম। কাজেই তিনি বৃষ রাশির জাতক। আর, মুম্বাইতে মে ডে পালন করা মানেই নাকি আমার জন্মদিন পালন করা। মনে পড়ল, মান্না দে আমার লেখা ১০টি গান থেকে বাছাই করে ৬টি গান নিয়ে গিয়েছিলেন। সেগুলো তাঁর আর করা হয়নি। কেননা, বয়স তখন অনেক হয়ে গেছে। তবু আমি বুঝেছিলাম মান্না দে যখন আমার লেখা গান পছন্দ করেছেন, তখন বোধ হয় আমি কিছুটা গান লিখতে পারি। যা-ই হোক, ওটাই ছিল আমার গান লেখার পুরস্কার বা স্বীকৃতি। পরে যে আর কিছু হলো না, তাতে আফসোস নেই। প্রিয় মেষ, জীবনে একটা সামান্য আন্তরিক স্বীকৃতিরও মূল্য আছে। ওটা পেলে উৎসাহিত হতে শিখবেন।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

মিথুন রাশির জাতক হেমন্ত মুখোপাধ্যায়। আকাশজোড়া তাঁর খ্যাতি। তাঁর শ্রেষ্ঠ গানগুলোর অন্যতম হচ্ছে: ‘আমার গানের স্বরলিপি লিখে রেখো...’। যদি পান, অবশ্যই এই গানটি শোনবেন। কার লেখা জানি না, তবে হেমন্ত মুখোপাধ্যায়েরই সুর। পঞ্চাশটি শ্রেষ্ঠ বাংলা গানের তালিকায় এটি স্থান পেয়েছে। কেন পেল, সেটা বুঝতে গেলেই গানটা আপনাকে শুনতে হবে। শোনবেন এবং আমাকে বলবেন।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

কর্কট নারী-পুরুষ খুব সৃজনশীল হলেও মাঝেমধ্যে তাঁরা অত্যন্ত বিষণ্ন হয়ে পড়েন। তখন তাঁদের কোনো কিছুই করতে ইচ্ছে করে না। প্রিয় কর্কট, আমি মনে করি না—এখন আপনার সে রকম কোনো সময় চলছে। তবু যদি দেখেন মনটা একটু খারাপ, তাহলে একেবারেই পাত্তা দেবেন না। হাতের কাজগুলো করতে করতে খুশি হয়ে উঠুন। সাফল্য আছে। স্বীকৃতিও আছে। টাকাপয়সা আসবে না কেন, বাহ, আসবে নিশ্চয়ই! 

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

ভাববেন না, আপনার নতুন কাজের ক্ষেত্র তৈরি হতে যাচ্ছে বলে। এই ক্ষেত্র থেকে আপনি সোনার ফসল তুলতে পারবেন। বিশ্বাস রাখুন। সামনে চলুন। এ জীবনে থেমে থেকে কোনো লাভ নেই। সামনে চলাই জীবনের ধর্ম।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

কন্যা রাশির কন্দর্পকান্তি পুরুষ ছিলেন আমার বড় ভাই কলি চৌধুরী। আগেও বোধ হয় একবার বলেছি, তিনি ছিলেন অসামান্য রূপবান এক পুরুষ। তেমনই ছিল তাঁর গুণাবলি। চারিত্রিক মাধুর্যে তিনি অন্য অনেককে ছাড়িয়ে যেতেন। মাত্র চল্লিশ বছর বয়সে প্রবাসে প্রয়াত হন। নেশা ছিল ক্রিকেট, নানা ধরনের বইপত্র পড়া এবং যন্ত্রপাতির নাড়াচাড়া করা। কোনো ডিগ্রি ছিল না। তবু তিনি পেয়ে গিয়েছিলেন বিশ্বখ্যাত ফোর্ড কোম্পানির প্রকৌশলীর পদ। তিন শ দক্ষ শ্রমিকের ওপরে ছিল তাঁর স্থান। এটা বললাম, কন্যা জাতক-জাতিকার দৈহিক ও মানসিক সৌন্দর্য বোঝাতে। প্রিয় কন্যা, আপনি সারা জীবন উজ্জ্বল আছেন, উজ্জ্বল থাকবেন। চলতি সপ্তাহে তো বটেই। 

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

তুলার জীবনে এখন কোনো সংকট আছে বলব না, তবে বড় ধরনের পরিবর্তন নিশ্চয়ই আছে। এই পরিবর্তন তাঁকে সামনে আরও অনেক দূর নিয়ে যাবে। আরও সম্মান দেবে আরও অনেক আনন্দ দেবে। জয় হোক! 

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

এ সপ্তাহে আপনার কাছে এক বা একের অধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি কিছু জরুরি পরামর্শ চাইবেন। পরামর্শগুলো দেবেন, তবে খুব সাবধানে। যেন ভুল না হয়ে যায়। সবারই উপকার করতে চেষ্টা করুন। নিশ্চয় পারবেন। 

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

জীবনানন্দ দাশের একটি কবিতার লাইন আমার খুব ভালো লাগে...তুমি তো জানো না কিছু, না জানিলে, আমার সকল গান তবুও তোমাদের লক্ষ্য করে। এখানে একটি বার্তা আছে—যা হয়তোবা সকল ধনু নারী-পুরুষের জন্য প্রযোজ্য নয়। তবে, সবার জন্য সবকিছু প্রযোজ্য হতে হবে এমন তো কথা নেই। যাকে বলছি তিনি বুঝলেই হলো। 

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

চলতি সপ্তাহে মকরের খ্যাতি দুম করে চতুর্দিকে আরও বেশি ছড়িয়ে পড়বে। তা না যদি হয়, আমি তো রইলাম, আমাকে এসে বলবেন। 

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

চলতি সপ্তাহে কুম্ভকর্ণের মতো লম্বা একটা বিশ্রাম নিয়ে নিন। কাজে দেবে। ব্যাটারি রিচার্জ করলে তাতে কার না কাজ হয়? 

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

চলতি সপ্তাহে মীনকে বলছি: আপনাকে একেবারেই ঝিমিয়ে পড়লে চলবে না। আপনি ঝিমিয়ে পড়লে অন্য কেউ প্রতিযোগিতায় আপনাকে পাশ কাটিয়ে সামনে চলে যাবে, আপনি মাথা এবং পা স্থির রেখে চলুন। আপনার সাফল্য আছে।