সুস্থ থাকতে ঘুমের বিকল্প নেই

ফেস অব বাংলাদেশ প্রতিযোগিতার বিজয়ী পলাশ। ছবি: সংগৃহীত
ফেস অব বাংলাদেশ প্রতিযোগিতার বিজয়ী পলাশ। ছবি: সংগৃহীত

র‌্যাম্প মডেল হওয়ার জন্য আর সবার থেকে একটু আলাদাই থাকতে হয়। নিজেকে ফিট রাখার জন্য কিছু নিয়মকানুন মেনে চলতে হয়। আমিও সেটা করি। শরীর ফিট রাখার জন্যই আমাদের এ চেষ্টা। 

সকালে আমি ভারী খাবার খাই না। যেসব খাবারে কম চর্বি, সেসবই খেয়ে থাকি। ভাত তেমন একটা খাওয়া হয় না। মাঝেমধ্যে দুপুরে খাই, তবে তা সামান্য পরিমাণ। 

ফল নিয়মিত খাওয়া হয়। আমি যেখানে জিম করি, সেখান থেকে ফল খাওয়ার চার্ট দিয়েছে। সেটা মেনে ফল খাই। এ ছাড়া জিম করার সময় রুটিন মেনে আমাদের কিছু খাবার খেতে হয়। যেমন ডাব, দুধ, প্রোটিনজাতীয় কিছু খাবার। 

আমাদের যেহেতু পোশাকের মডেল হতে হয়, তাই শরীরটা অনেক বেশি পেশিবহুল করি না। জিমে সাধারণত ৪০–৪৫ মিনিট থাকি। এই পুরো সময়টাই নিজেকে ভালো রাখার জন্য যথেষ্ট। পেশি বা মাসল তৈরি করার জন্য অনুষঙ্গ ব্যবহার করে ব্যায়াম করি। ভারী যন্ত্র দিয়ে ব্যায়াম করি না। প্রতিদিনই ব্যায়াম করার চেষ্টা করি। 

নিজেকে সুস্থ রাখার জন্য ঘুমের বিকল্প নেই। সম্ভব হলে দুপুরে খাওয়ার পর দেড় থেকে দুই ঘণ্টা ঘুমাই। আর রাতে কাজ না থাকলে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ি। সকালে তাড়াতাড়িই উঠি। মোটকথা দিন-রাত মিলিয়ে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করি।