ডায়েট করি না, পরিমিত খাবার খাই

মাশিয়াতের ফিটনেসের রহস্য ফ্রি হ্যান্ড ব্যায়াম
মাশিয়াতের ফিটনেসের রহস্য ফ্রি হ্যান্ড ব্যায়াম

ডায়েট সেভাবে করি না। তবে পরিমাণমতো খাই। আমি ছোটবেলা থেকেই লম্বা ছিলাম। শরীরও পেটানো ছিল। একটু খাওয়াদাওয়া বেশি হলে মোটা হয়ে যেতাম, এটা ঠিক। কিন্তু আমাদের র‌্যাম্পের জন্য তো ফিট থাকতেই হয়। আমি খালি হাতের (ফ্রি হ্যান্ড) ব্যায়াম করি, তবে জিম করি না। 

আমরা কিন্তু বিরিয়ানিও খাই। তারপরও শরীর ফিট রাখি। ফল খাই প্রতিদিন। কাজের প্রয়োজনেই বিভিন্ন জায়গায় যেতে হয়। সব জায়গায় সবকিছু পাওয়া যায় না। তাই খাবারের ব্যাপারে আমাদের একটু বেশিই খেয়াল রাখতে হয়। বাইরে কোথাও গেলে ফলই বেশি খাই। বাসা থেকে ফল কেটে নিয়ে যাই। এ ছাড়া ভারী খাবারও বাসা থেকে নিয়ে যাওয়ার চেষ্টা করি। 

আমি ভারী কোনো উপকরণ নিয়ে ব্যায়াম করি না। স্মার্টফোনের অ্যাপ দেখে ব্যায়াম করি। কতগুলো আলাদা সেট করা অ্যাপ আছে। সেগুলো থেকে পছন্দমতো সেট নিয়ে ব্যায়াম করি। এই ব্যায়ামগুলো করলে আমি ফিট থাকতে বাধ্য। 

তাড়াতাড়ি ঘুমালে, সকাল সকাল ঘুম থেকে উঠে যাই। এমনিতেও বেশির ভাগ দিন সকালবেলাতেই ঘুম থেকে উঠি। আমি তো ক্যান্টনমেন্টের স্কুলে পড়েছি। তখন থেকেই সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস হয়ে গেছে। অভ্যাসটা এখনো আছে। দুপুরের দিকে একটু ঘুমানোর চেষ্টা করি। এটি শরীর ভালো রাখতে সাহায্য করে। 

ত্বকের জন্য আলাদা কিছু করা লাগে না। আমার ত্বকের তেমন কোনো সমস্যা নেই। ফ্যাশন শোর কারণে যেহেতু মেকআপ নিতে হয়, তাই নিয়মিত ত্বক পরিষ্কার করি। ব্ল্যাকহেডস ও পোরস দূর করার জন্য মাসে দুবার মিনি ফেসিয়াল বা ক্লিনজিং করি। যতটা সম্ভব প্রাকৃতিক উপকরণ দিয়ে ত্বকের যত্ন নিই।