শিশুর পোশাকে আরাম

শিশুকে নতুন পোশাক পরানোর আগে ধুয়ে নিন। মডেল: নক্ষত্র, পোশাক: লা রিভ, ছবি: নকশা
শিশুকে নতুন পোশাক পরানোর আগে ধুয়ে নিন। মডেল: নক্ষত্র, পোশাক: লা রিভ, ছবি: নকশা

এই তো মাত্র কয়েক দিন হলো পৃথিবীতে এসেছে সে। একবুক ভালোবাসা নিয়ে তার সঙ্গে প্রথম দেখা করতে যাওয়ার সময় নিশ্চয়ই হাতে থাকবে একটি উপহারের প্যাকেট। সবারই প্রথম পছন্দ পোশাক। বিপত্তিটা বাধে সেখানেই। তিন মাস বয়সী সোহার কথাই ধরা যাক। জন্মের পর থেকেই উপহার পেয়েছে একগাদা পোশাক। কিন্তু কোনোটাই ঠিকমতো পরতে পারেনি সে। কারণ উপহার পাওয়া পোশাকগুলোর বেশির ভাগই ভারী কাজের, জমকালো। দেখতে সুন্দর হলেও কাপড়গুলো আরামদায়ক নয়, ফলাফল বস্তাবন্দী। তা ছাড়া সোহা বড়ও হচ্ছে খুব দ্রুত। বাইরে খুব একটা ঘুরতে যাওয়া হয় না এ সময়। পোশাকগুলো পরানোর আগেই ছোট হয়ে যাবে বলে আশঙ্কা এখন তার মায়ের।

নবজাতককে পোশাক উপহার দেওয়ার সময় কিছু বিষয় বিবেচনায় রাখা আবশ্যক এসব কারণেই। লা রিভের কিডস ওয়্যারের উপপরিচালক যোহানা অরণী সাহা বলেন, নতুন শিশুর জন্য পোশাক কেনার সময় প্রথমেই মাথায় রাখতে হবে স্বাচ্ছন্দ্যের বিষয়টি। শিশু যেন পোশাক পরে আরাম পায়, খেয়াল রাখুন এটাই। বেছে নিতে হবে সুতি বা লিনেন কাপড়ের আরামদায়ক পোশাক। শিশুর পোশাকের উপাদান ভালো না হলে শিশুর ত্বকে র‌্যাশ হতে পারে।

ফ্যাশনেবল পোশাকগুলোতে দেখা যায় পেছনে বোতাম দেওয়া থাকে। শিশুরা কিন্তু এতে আরাম পায় না। যোহানা বলেন, পোশাক কেনার সময় দেখে নিতে হবে সেটার হুক বা বোতাম যেন সামনের দিকে থাকে। যেহেতু শিশু সব সময় শুয়ে থাকে, তাই বোতাম পেছনের দিকে হলে তার কষ্ট হতে পারে। যে পোশাকটি পরায়, তারও সমস্যা হয়। শিশুর পোশাকে মেটালের হুক এড়িয়ে চলাই ভালো। তার বদলে টিপ বোতাম বা ফিতা হলে শিশুর স্বস্তি হবে। পরাতেও সুবিধা হবে। কিছু পোশাক মাথা দিয়ে গলিয়ে পরাতে হয়। পরানোর পদ্ধতির কারণে এই পোশাকগুলো শিশুর জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। শিশুর জন্য ফ্রিল বা হালকা লেসের কাজের কাপড় বেছে নিতে পারেন। ভারী এমব্রয়ডারি বা চুমকির কাজ করা কাপড় না কেনাই ভালো। গরমকালে মোটা কাপড়ের পোশাকও আমাদের আবহাওয়ার সঙ্গে যায় না।

 ছোট শিশুদের ক্ষেত্রে ছেলে–মেয়ের পোশাক আলাদা করা হয় না। তাই যোহানা মনে করেন শিশুর পোশাকের রং হালকা হলেই ভালো। সে ক্ষেত্রে সাদা, হালকা গোলাপি বা হালকা ছাইরং বেছে নিতে পারেন নিশ্চিন্তে। গাঢ় রঙেও ক্ষতি নেই। তবে উপহার যেটাই আসুক, শিশুকে নতুন পোশাক পরানোর আগে সেটা অবশ্যই ধুয়ে নেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। উপহার হিসেবে বাহারি মোজা বা টুপি পেলেও সেটা পরানোর আগে পরিবেশ ও আবহাওয়ার অবস্থা বুঝে নিন। একই কথা বলছিলেন বারডেমের শিশু বিভাগের জ্যেষ্ঠ মেডিকেল কর্মকর্তা ফাহমিদা রহমান। তিনি বলেন, পোশাক অস্বস্তিদায়ক হলে গরমে ঘেমে গিয়ে শিশু অস্বস্তি বোধ করে। তারা মুখে বলতেও পারে না, ফলে বেশি কষ্ট হয়। শিশুর জন্য কেনা পোশাকটি সুতি কাপড়ের হলে ভালো। তা না হলে শিশুর ত্বকে র‌্যাশ হতে পারে। অনেক পোশাকে শিশুর অ্যালার্জিও হয়। নবজাতকের জন্য সুতির নিমাই উপহার হিসেবে ভালো। সহজ কথায় পোশাকের রং হালকা হোক বা গাঢ় ছোট্ট সোনার জন্য উপহার কেনার সময় সৌন্দর্যের চেয়ে স্বাচ্ছন্দ্যকেই প্রাধান্য দিতে হবে বেশি।