স্মার্টদের স্মার্ট ওয়াচ

জীবনকে সহজ করে দিয়েছে স্মার্টওয়াচ
জীবনকে সহজ করে দিয়েছে স্মার্টওয়াচ

সময় দেখার জন্য ঘড়ির ব্যবহার কমে গেছে আগের থেকে। এ যুগে ঘড়ি ‘স্মার্ট ওয়াচ’ নামে বিশেষভাবে এসেছে মানুষের কাছে। পূরণ করছে প্রযুক্তিগত অনেক চাহিদা। প্রযুক্তি ও ফ্যাশনপ্রিয় মানুষদের কাছে স্মার্ট ওয়াচ আছে পছন্দের তালিকায়।

প্রয়োজনীয়তা
কয়েক বছর ধরেই তর তর করে বাড়ছে স্মার্ট ওয়াচের জনপ্রিয়তা। স্মার্ট ওয়াচ ব্যবহারকারীর হাঁটার পদক্ষেপ, হার্ট রেট, তাপমাত্রাসহ তথ্য সংগ্রহও করে। স্মার্ট ওয়াচ হৃৎস্পন্দনে সব সময় নজর রাখে। এটি আপনাকে জানিয়ে দেবে, কত ক্যালরি খরচ করলেন। এর ফলে ওজন নিয়ন্ত্রণের উদ্দেশ্য থাকলে ওয়াচের সাহায্যে ক্যালরির ঘাটতি পূরণে খাবারের পরিকল্পনাও করা যায়। প্রতিদিন কত পদক্ষেপ হাঁটলেন কিংবা দৌড়ালেন, তা জানাবে এই স্মার্ট যন্ত্র। পর্যাপ্ত ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তা যথাযথ রুটিনে মেনে চলাও জরুরি। স্মার্ট ওয়াচের স্লিপ মনিটর কম সময় ঘুমালে সেটিও জানাবে। কতটুকু ঘুম স্বাস্থ্য অনুসারে প্রয়োজন, তা-ও জানতে পারবেন।

স্মার্ট ওয়াচে তাপমাত্রা নির্ণয়ের জন্য থার্মোমিটার ব্যবহার করা হয়। এই ফিচারটি অ্যাথলেটদের জন্য বেশ কার্যকর। কতটুকু ক্যালরি বার্ন হয়েছে, তার হিসাব কষতে স্মার্ট ওয়াচে ব্যবহার করা হয় অ্যালগরিদম। এর মাধ্যমে জিম করা, দৌড়ানো, পাহাড়ে ওঠা, সাইকেল চালানো ও সাঁতার কাটার সময় পরিমাপ করা যায়। পাশাপাশি এটি ঘুমের মানও বলে দেবে—জানান বসুন্ধরা সিটির নিক্কন টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান।

মনে করিয়ে দেবে

কর্মব্যস্ততায় অনেক সময় খাওয়া, ঘুম কিংবা ব্যায়ামের কথা ভুলে যেতে হয়। স্মার্ট ওয়াচের অ্যালার্ম কল নোটিফিকেশনের মাধ্যমে গুরুত্বপূর্ণ কাজের শিডিউল মনে করিয়ে দেবে। ব্যবহারকারীরা স্বাস্থ্য সম্পর্কে কার্যকরী নির্দেশনাও পাবেন। এর ফলে সচেতন হতে অনুপ্রেরণা জোগাবে। যাঁরা সব সময় অফিসে বসে ব্রেন ওয়ার্ক করেন, তাঁদের জন্য ডিভাইসটির ব্যবহার খুবই জরুরি। বেশি সময় নড়াচড়া না করলে, স্মার্ট ওয়াচ একটা রিমাইন্ডার দেবে। একনাগাড়ে যদি কেউ এক জায়গায় বসে থাকে, এরপর কোন সময় নড়াচড়া করা দরকার, স্মার্ট ওয়াচ সেটি সময়মতো মনে করিয়ে দেবে।

বাজার ঘুরে

হুয়াওয়ে, অ্যাপল, স্যামসাং, শাওমি, সনি ও আসুসের স্মার্ট ওয়াচের দেখা মিলবে বাজারে। দাম ১ হাজার টাকা থেকে শুরু।