প্রেশার কমাতে প্রেশারকুকার

প্রেশারকুকার রান্নার কাজ সহজ করে দেয়। ছবি: অধুনা
প্রেশারকুকার রান্নার কাজ সহজ করে দেয়। ছবি: অধুনা

এই সময়ের ব্যস্ততায় নানামুখী চাপে থাকেন নগরবাসী। তিন বেলা রান্না করতেই চলে যায় অনেকটা সময়। তাই সময় বাঁচাতে প্রেশারকুকার ব্যবহার করছেন অনেকে। প্রেশারকুকারে রান্না ঝামেলাহীন। বিভিন্ন রকমের খাবার রান্না করা যায় সহজে।

আকার অনুযায়ী প্রেশারকুকার

বাজারে নানা ব্র্যান্ডের বিভিন্ন পরিমাপের প্রেশারকুকার পাওয়া যায়। এর মধ্যে টপার প্রেশারকুকারের চাহিদা সবচেয়ে বেশি। টপার প্রেশারকুকার দুই ধরনের। ইন্ডাকশনসহ ও ইন্ডাকশন ছাড়া। বাজারে টপার ব্র্যান্ডের ৩, ৪, ৫, ৬ ও ৭ লিটারের প্রেশারকুকার রয়েছে। অন্য ব্র্যান্ডের প্রেশারকুকার ১ লিটার থেকে ১০ লিটারের পাওয়া যায়।

দরদাম

আকার ও মান অনুযায়ী প্রেশারকুকারের দাম নির্ভর করে। সবচেয়ে বেশি চলে টপার ব্র্যান্ডের রেগুলার আকার। এর মধ্যে ৩ থেকে ৭ লিটার পর্যন্ত টপার প্রেশারকুকার রয়েছে। এর দাম ১ হাজার ২১০ থেকে ১ হাজার ৬৭০ টাকা। ইন্ডাকশনসহ সাধারণ আকার ৪, ৫ ও ৬ লিটারের পাওয়া যায়। এর দাম ১ হাজার ৪৮৫ থেকে ১ হাজার ৬১০ টাকা। গ্ল্যামার সাইজে টপার প্রেশারকুকার ৫ ও ৬ লিটারের রয়েছে। এই দুটো সাইজের দাম ১ হাজার ৫২০ থেকে ১ হাজার ৬৯০ টাকা। অ্যাপেল সাইজের ৩ ও ৫ লিটারের প্রেশারকুকার বাজারে পাওয়া যায়। এই দুটো সাইজের দাম ১ হাজার ২৬৫ থেকে ১ হাজার ৫৫৫ টাকা। ইন্ডাকশনসহ অ্যাপেল সাইজের ৩ ও ৫ লিটারের টপার প্রেশারকুকার দুটোর দাম ১ হাজার ৩৩৫ থেকে ১ হাজার ৬৩৫ টাকা। প্রিন্সেস সাইজের ৫ লিটারের টপার প্রেশারকুকারের দাম ১ হাজার ৪৯৫ টাকা। কুইন সাইজের ৫ লিটারের দাম ১ হাজার ৫৫৫ টাকা। ওয়ালটনের বেশ কয়েকটি আকারের প্রেশারকুকার রয়েছে। এ ছাড়া শার্প, বাটারফ্লাই, অপটিমা, মিয়াকো, নোভা, ফিলিপসসহ বিভিন্ন ব্র্যান্ডের প্রেশারকুকার বাজারে পাওয়া যায়। এর দাম ১ হাজার থেকে ৮ হাজার টাকা পর্যন্ত।

সুবিধা

প্রেশারকুকারে ট্র্যাডিশনাল পদ্ধতি থেকে ৫৫ শতাংশ পর্যন্ত দ্রুত রান্না করা যায়। প্রেশারকুকারে রান্না সময় ও জ্বালানিসাশ্রয়ী। খাবারের পুষ্টিগুণ অটুট থাকে। এ যন্ত্রটি ব্যবহার করতে খুব একটা বাড়তি যত্ন লাগে না।

প্রেশারকুকার রান্নার কাজ সহজ করে দেয়। ছবি: অধুনা
প্রেশারকুকার রান্নার কাজ সহজ করে দেয়। ছবি: অধুনা


জেনে রাখা ভালো
প্রতিবার ব্যবহারের পর বাটিটি শুকনা কাপড় দিয়ে মুছে নেওয়া ভালো। গরম অবস্থায় কখনোই কুকার ধোয়া ঠিক নয়। কেনার আগে ওয়ারেন্টির বিস্তারিত জেনে নেওয়া ভালো৷

কোথায় পাবেন

রাজধানীর নিউমার্কেট, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, স্টেডিয়াম মার্কেট, মিরপুর, যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে পাওয়া যায়। এ ছাড়া প্রেশারকুকার পাওয়া যায় বেস্ট বাই, আগোরা, স্বপ্ন, নন্দনের মতো সুপারশপে।