ঠেলে ঠেলে ঠেলাগাড়ি

শিশুর জন্য মায়ের কোলই সেরা জায়গা। আদর, স্নেহমাখা মুহূর্তগুলো কোলবন্দী অবস্থায়ই যেন বেশি পাওয়া যায়। রূঢ় হলেও সত্যি, শিশুকে বেশিক্ষণ কোলে রাখাটা মায়ের জন্য শারীরিক কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। শিশুর ঠেলাগাড়ি বা বেবি স্ট্রলার এখানে কিছুটা স্বস্তি দেয়। কর্মজীবী নারী বা গৃহিণীদের অনেকেই বাড়িতে শিশুকে বসিয়ে রাখার জন্য বা বেড়াতে যাওয়ার সময় স্ট্রলার ব্যবহার করছেন। তবে শিশুর জন্য এই স্ট্রলার ব্যবহারে কী করবেন, কী করবেন না, জেনে নেওয়া যাক সেগুলোই।

গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগের বিভাগীয় প্রধান রাফিকা সুলতানা বলেন, ‘নবজাতক থেকে চার-পাঁচ বছরের শিশুদের মা তাঁর কাছে রাখতে পারেন বলে এটি মানসিক নিরাপত্তা দেয়। মা-ও নিশ্চিন্তে কাজ করতে পারেন।’ কিন্তু খুব বেশিক্ষণ শিশুকে স্ট্রলারে রাখা ঠিক নয়। অনেক মা শিশুকে স্ট্রলারেই ঘুম পাড়িয়ে রাখেন। এটি একেবারেই উচিত নয়। বিছানাই শিশুর জন্য উপযুক্ত স্থান। স্ট্রলারে অল্প জায়গায় গুটিসুটি করে ঘুমালে শিশুর শারীরিক বিকাশ ব্যাহত হয়। ব্যথাও পেতে পারে। শিশু জেগে থাকা অবস্থায়ও যদি স্ট্রলারে থাকে, তবে তা দৃষ্টিসীমার মধ্যে রাখা উচিত। এ ছাড়া আরও কিছু বিষয়ে লক্ষ রাখা উচিত।

স্ট্রলার কেনার সময় ভালো ব্র্যান্ডকে প্রাধান্য দিন। মডেল: অনির ও কল্যাণী
স্ট্রলার কেনার সময় ভালো ব্র্যান্ডকে প্রাধান্য দিন। মডেল: অনির ও কল্যাণী

সন্তানের জন্য দোলনা, স্ট্রলার, ওয়াকার, ক্যারিয়ার কেনার ক্ষেত্রে ভালো ব্র্যান্ডকে প্রাধান্য দিন। বেশি মূল্য দিয়ে হলেও ভালো জিনিস কিনুন। শিশুর ওজনের বিষয়টি মাথায় রাখুন।

কেনার সময় মজবুত কি না, সেটা দেখে নিন। যেসব স্থানে জোড়া থাকে, সেগুলো ঠিকমতো লাগানো আছে কি না, খেয়াল করে কিনুন। শিশুর স্ট্রলার সম্ভব হলে প্রতিদিনই পর্যবেক্ষণ করুন। কোনো স্থান নড়বড়ে হয়ে গেলে অবিলম্বে সেটা ব্যবহার করা বন্ধ করে দিন।

ব্যবহারের আগে ম্যানুয়াল পড়ে নিন। সঠিক নিয়মে ব্যবহার না করলে যেকোনো বিপদ ঘটার আশঙ্কা থাকে।

শিশুকে স্ট্রলারে বসালে অবশ্যই বেল্ট দিয়ে বেঁধে নিন এবং ব্রেক ঠিক আছে কি না, দেখে নিন।

স্ট্রলারে শিশুর উপযোগী খেলনা দিন, শিশু ব্যস্ত থাকবে। তবে অতিরিক্ত কোনো কিছু স্ট্রলারে রাখবেন না। বাইরে যাওয়ার সময় শুধু শিশুর জিনিসপত্রের ব্যাগটাই স্ট্রলারে রাখুন।

বাজার ঘুরে

বাজারে নানা নকশার স্ট্রলার পাওয়া যায়। আপনার সুবিধা ও চাহিদামতো বাছাই করে নিতে পারবেন। একসঙ্গে দুটি শিশুকে নিতে পারবেন, এমন স্ট্রলারও পাওয়া যায়। আবার থ্রি ইন ওয়ান-জাতীয় কিছু স্ট্রলার পাওয়া যায়। যেগুলো স্ট্রলার, রকিং চেয়ার ও কার সিট হিসেবে কাজ করবে। স্ট্রলার কেনার ক্ষেত্রে প্রথম লক্ষ রাখতে হবে শিশুর ওজন। রাজধানীর নিউমার্কেট, গুলশান ডিসিসি মার্কেটসহ বিভিন্ন দোকানে পাওয়া যাবে স্ট্রলার। ডিজাইনভেদে স্ট্রলারের দাম পড়বে ২ হাজার ৫০০ থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত।