মুচমুচে সবজি

সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য সব সময়ই ভালো। বিকেলের নাশতা হিসেবে সবজির তৈরি মুচমুচে খাবার বেশ ভালোই যাবে। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার
সবজি নাগেটস
সবজি নাগেটস

সবজি নাগেটস

উপকরণ: সেদ্ধ আলু (গ্রেট করা) আধা কাপ, সবজি ৩ কাপ (গাজর, মটরশুঁটি, ফুলকপি, বাঁধাকপি, সুইট কর্ন), ধনেপাতার কুচি সিকি কাপ, কাঁচা মরিচের কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, আদা ও রসুনবাটা আধা টেবিল চামচ, অরিগেনো আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সস ২ চা-চামচ, ডিম ২টি, ব্রেড ক্রাম্ব প্রয়োজনমতো, তেল ভাজার জন্য প্রয়োজনমতো।

প্রণালি: প্রথমে সব সবজি ভাপিয়ে নিন। আধা সেদ্ধ হলে নামিয়ে ঠান্ডা করে কুচি করে (গ্রেট) নিন। এবার গ্রেট করা সেদ্ধ আলু ও অন্য সব উপকরণ (তেল, ডিম ও রুটি ক্রাম্ব বাদে) একসঙ্গে মিশিয়ে শক্ত মিশ্রণ তৈরি করে নিন। দরকার মনে হলে সামান্য ব্রেড ক্রাম্ব মিশিয়ে নিন। নাগেটসের আকারে বানিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এবার প্রতিটি নাগেটস ডিমের গোলায় ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন। এরপর চুলায় প্যান দিয়ে তেল গরম করে নাগেটস ভেজে নিয়ে সস ছড়িয়ে পরিবেশন করুন।

মুচমুচে সবজি স্যান্ডউইচ
মুচমুচে সবজি স্যান্ডউইচ

মুচমুচে সবজি স্যান্ডউইচ

উপকরণ: পাউরুটি ৬ টুকরা, বাঁধাকপি, গাজরকুচি, সুইট কর্ন আধা কাপ (সব মিলিয়ে), গোল করে কাটা পেঁয়াজ ও পালংকুচি পছন্দমতো, ডিম ২টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, মাখন ২ টেবিল চামচ, টমেটো কেচাপ, মেয়োনেজ, লেটুসপাতা সাজানোর জন্য, লবণ স্বাদমতো।

প্রণালি: পাউরুটির প্রতিটি স্লাইসে মাখন মাখিয়ে নিন। এবার এর ওপরে চিংড়ি ভাজা ও কাঁচা পেঁয়াজ সাজিয়ে দিন। এবার স্যান্ডউইচ গ্রিল্ড প্যান বা টোস্টারে গরম হতে দিন। মচমচে হয়ে গেলে নামিয়ে নিন।

একটি বাটিতে সবজি, ডিম, পেঁয়াজকুচি, সয়া সস, গোলমরিচের গুঁড়া সব একসঙ্গে মিশিয়ে রাখুন। প্যানে সামান্য মাখন দিয়ে সবজির মিশ্রণটি পাউরুটির আকার অনুযায়ী ঢেলে দিন এবং ভেজে তুলুন। এবার টোস্ট করা এক টুকরা পাউরুটিতে মেয়োনেজ লেটুসপাতা দিয়ে নিজের পছন্দমতো সাজিয়ে ভেজে রাখা সবজির স্টাফিং দিন। আরেক টুকরা পাউরুটি দিয়ে ঢেকে দিন। এভাবে বাকি স্যান্ডউইচগুলো বানিয়ে নিন এবং মাঝখানে স্লাইস করে পরিবেশন করুন।

সবজির ললিপপ
সবজির ললিপপ

সবজির ললিপপ

উপকরণ: সবজি (মিহি কুচি) ২ কাপ (গাজর, মটরশুঁটি, বাঁধাকপি, সুইট কর্ন, ব্রকলি, মটরশুঁটি), সেদ্ধ আলু (গ্রেট করা) আধা কাপ, ধনেপাতার কুচি সিকি কাপ, কাঁচা মরিচের কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, আদা ও রসুনবাটা আধা চা-চামচ করে, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব সিকি কাপ, তেল ভাজার জন্য প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, আইসক্রিমের কাঠি প্রয়োজনমতো।

সস বানানোর উপকরণ: রসুনকুচি ১ চা-চামচ, মাখন ২ চা-চামচ, চিলি ফ্লেক্স ১ চা-চামচ, বারবিকিউ সস ২ টেবিল চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, হট সস ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ।

(প্যানে মিশ্রণ দিয়ে রসুনকুচি একটু ভেজে নিন। এবার চিলি ফ্লেক্স দিয়ে ভেজে অন্য সব উপাদান দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন।)

পাতলা মিশ্রণ বা ব্যাটার তৈরির জন্য: ময়দা ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লবণ সিকি চা-চামচ, পানি প্রয়োজনমতো। সব একসঙ্গে মিশিয়ে পাতলা ডো তৈরি করে রাখতে হবে।

প্রণালি: তেল ছাড়া অন্য সব উপকরণ খুব ভালো করে সবজির সঙ্গে মেখে নিতে হবে। এমনভাবে মাখতে হবে যেন শক্ত ডো-এর মতো হয়। এবার এক মুঠো ডো নিয়ে আইসক্রিমের কাঠিতে ললিপপের আকারে গড়িয়ে নিতে হবে। কড়াইতে অনেকটা তেল দিয়ে গরম করে ললিপপগুলো একটা একটা করে গোলায় ডুবিয়ে ডিপ ফ্রাই করে নিতে হবে। ভেজে নেওয়া ললিপপগুলো আগে থেকে তৈরি করে রাখা সসে মাখিয়ে গরম-গরম পরিবেশন করুন।

সবজি পাকোড়া
সবজি পাকোড়া

সবজি পাকোড়া

উপকরণ: বাঁধাকপি, পালংশাক, আলু, গাজরকুচি একসঙ্গে ২ কাপ, পেঁয়াজপাতার কুচি ২ টেবিল চামচ, ধনেপাতার কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি সিকি কাপ, কাঁচা মরিচের কুচি ১ টেবিল চামচ, আদা ও রসুনবাটা ১ চা-চামচ, চাটমসলার গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, লবণ সিকি চা-চামচ, তেল ভাজার জন্য।

প্রণালি: তেল ছাড়া বাকি সব উপকরণ সবজির সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। সামান্য নরম ডো তৈরি করুন। দরকার মনে করলে সামান্য পানি দিন। এবার কড়াইতে তেল গরম করে হাত দিয়ে পেঁয়াজের মতো ছোট আকারের পাকোড়া বানিয়ে মচমচে করে ভেজে তুলুন।

চিজি ভেজিটেবল ফিঙ্গার
চিজি ভেজিটেবল ফিঙ্গার

চিজি ভেজিটেবল ফিঙ্গার

উপকরণ: ক. গ্রেট করা সেদ্ধ আলু ১ কাপ, ফুলকপি মিহি গ্রেট করা আধা কাপ, পালংশাক মিহি কুচি ১ কাপ, পেঁয়াজকুচি সিকি কাপ, গ্রেটেড চিজ আধা কাপ, সাদা গোলমরিচের গুঁড়া আধা কাপ, মাখন ৩ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচের কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

খ. মোজারেলা চিজ ২০০ গ্রাম, ডিম ২টি, শুকনা ময়দা প্রয়োজনমতো, ব্রেড ক্রাম্ব প্রয়োজনমতো, তেল ডিপ ফ্রাই করার জন্য।

প্রণালি: প্রথমে কড়াইতে বাটার দিয়ে রসুনকুচি সামান্য ভেজে গ্রেট করা আলু ও ফুলকপি দিন। খুব ভালো করে ভেজে নিন এবং প্রায় হয়ে এলে উপকরণ ক-এর সব দিয়ে খুব ভালো করে নেড়েচেড়ে নামিয়ে ঠান্ডা হতে দিন। মোজারেলা চিজকে চিকন ফিঙ্গারের আকারে টুকরা করুন। সবজিগুলো ঠান্ডা হলে লম্বা ফিঙ্গারের আকৃতিতে বানিয়ে ভেতরে একটা করে মোজারেলা ভরে চারদিকে সবজি দিয়ে মুড়ে নিন। ফ্রিজে এক ঘণ্টার জন্য শক্ত হতে রেখে দিন। ডিম ফেটে রাখুন এবং আলাদা বাটিতে ময়দা ও ব্রেড ক্রাম্ব রাখুন। এবার ফিঙ্গারগুলো ময়দায় গড়িয়ে ডিমের গোলায় ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন । আবার কিছুক্ষণ ফ্রিজে রাখুন। কড়াইতে অনেকটা তেল দিয়ে গরম করে ডুবো তেলে ফিঙ্গারগুলো ভেজে সস দিয়ে পরিবেশন করুন।

মধুর সসে মুচমুচে সবজি
মধুর সসে মুচমুচে সবজি

মধুর সসে মুচমুচে সবজি

উপকরণ: ফুলকপি, ব্রকলি, মাশরুম, ক্যাপসিকাম (কিউব করে কাটা) ৩ কাপ, আদা ও রসুনবাটা ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, ময়দা সিকি কাপ, কর্নফ্লাওয়ার সিকি কাপ, তেল ডিপ ফ্রাই করার জন্য।

মধুর সস তৈরির জন্য: মধু ৩ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ফিশ সস ১ চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, মেয়োনেজ ২ টেবিল চামচ, চিলি গার্লিক সস ২ টেবিল চামচ, তিল ১ চা-চামচ।

প্রণালি: কড়াইতে তেল গরম করে সবজির সঙ্গে অন্যান্য সব উপাদান মিশিয়ে গরম তেলে ডিপ ফ্রাই করে নামিয়ে নিন। এদিকে সসের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে ভাজা সবজিগুলো দিয়ে দ্রুত হাতে নাড়াচাড়া করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।